Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে শিক্ষা উপবৃত্তি ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ
শিক্ষা

মতলব উত্তরে শিক্ষা উপবৃত্তি ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার শিকারী কান্দি তরুণ সংঘের উদ্যোগে উপজেলার শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত শিক্ষা উপবৃত্তি-২০২২এর পুরস্কার বিতরণ, সাংস্কৃতিক ও মেধা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়েছে। একই সাথে শেখ মফিজুল ইসলাম পাঠাগারের শুভ উদ্বোধন করা হয়।

শনিবার (২৮ জানুয়ারী) বিকেলে মতলব উত্তর উপজেলার শিকারী কান্দি তরুণ সংঘ মাঠ প্রাঙ্গণে এসব পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

শিকারী কান্দি তরুণ সংঘের সভাপতি শেখ কামাল হোসেনের সভাপতিত্বে ও শিকারী কান্দি তরুণ সংঘের শিক্ষা ও ধর্ম বিষয়ক সম্পাদক সাংবাদিক শেখ মহিউদ্দিন মধুর সঞ্চালনায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন, শিকারী কান্দি তরুণ সংঘের উপদেষ্টা আলহাজ্ব শেখ নজরুল ইসলাম। অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন, শিকারী কান্দি তরুণ সংঘের উপদেষ্টা আলহাজ্ব শেখ আব্দুল খালেক। স্বাগত বক্তব্য রাখেন,শিকারী কান্দি তরুণ সংঘের সাধারণ সম্পাদক শেখ রেজাউল করিম রিপন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, শিকারী কান্দি আকবরিয়া উচ্চ বিদ্যালয়ের সভাপতি শেখ ওবায়েদ উল্লাহ তুষার, উপজেলার ৫নং দূর্গাপুর ইউপির সাবেক সফল চেয়ারম্যান দেওয়ান আবুল খায়ের, শিকারী কান্দি তরুণ সংঘের উপদেষ্টা পরিষদের সদস্য বিশিষ্ট সমাজ সেবক সরকার মোঃ আসাদ উল্লাহ, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ ফারুক হোসেন প্রমূখ।

উক্ত অনুষ্ঠানে পঞ্চম শ্রেণির বৃত্তিপ্রাপ্ত ১১ জন,অষ্টম শ্রেণির বৃত্তিপ্রাপ্ত ১০ জন, কুইজ প্রতিযোগিতার ৭জন মেধাবী শিক্ষার্থী এবং সাংস্কৃতিক প্রতিযোগিতার ৭টি ইভেন্টে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। পুরস্কার বিতরণ শেষে উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী,কুইজ প্রতিযোগিতায় বিজয়ী এবং সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীরা পুরস্কার হাতে অতিথিদের সাথে ফটোসেশনে অংশ গ্রহণ করেন।

উল্লেখ্য মতলব উত্তর উপজেলার শিকারী কান্দি গ্রামের শিকারী কান্দি তরুণ সংঘ নামে সংগঠন মেধাবিী শিক্ষা বিস্তার ও বিভিন্ন সামাজিক কর্মকানের লক্ষে ১৯৮০ সালে গঠন করা হয়। প্রতিষ্ঠার প্রথম থেকেই সংগঠনটি বিদ্যালয়ের গরীব,মেধাবী ছাত্র-ছাত্রীদের বিভিন্নভাবে সহযোগিতা করা, উপজেলায় মেধাবী শিক্ষার্থী হিসেবে গড়ে তোলার জন্য শিক্ষা উপবৃত্তি পরীক্ষা ও উপবৃত্তি প্রদান এবং বিভিন্ন সামাজিক কর্মকান্ডের মাধ্যমে যাত্রা শুরু করে।

তারই ধারাবাহিকতায় গত বছরের ২৫ নভেম্বর মেধাবী শিক্ষা বিস্তারের লক্ষে প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির এবং অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের প্রতিযোগিতামূলক শিক্ষা উপবৃত্তি পরীক্ষা নেওয়া হয়। এতে উপজেলার ৩৮ টি প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের অষ্টম শ্রেণির প্রায় তিন শতাধিকেরও অধিক মেধাবী শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেন। উক্ত পরীক্ষায় অংশ গ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে মেধা তালিকায় উত্তীর্ণ ২১ শিক্ষার্থীদেরকে রোববার (২৮ জানুয়ারী সম্মননা ক্রেষ্ট,সনদসহ বিশেষ পুরস্কার প্রদান করা হয়। একই সাথে কুইজ প্রতিযোগিতারও অনুষ্ঠিত হয়েছিলো। এতে ৭জন কুইজ বিজয়ীদেরকে পুরস্কার দেওয়া হয়। এছাড়া এ দিন উপজেলার বিভিন্ন মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অংশ গ্রহণে সাংস্কৃতিক প্রতিযোগিতার ৭টি ইভেন্টের বিজয়ীদেরকেও পুরস্কার বিতরণ করা হয়। সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে ১১২ জন শিক্ষার্থী। পুরস্কার বিতরণ শেষে উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী,কুইজ প্রতিযোগিতায় বিজয়ী এবং সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীরা পুরস্কার হাতে অতিথিদের সাথে ফটোসেশনে অংশ গ্রহণ করেন।

শিকারী কান্দি তরুণ সংঘ উদ্যোগে আয়োজিত এ মেধা বিকাশ উপবৃত্তি প্রদান বিষয়ে সন্তোষ প্রকাশ করেছেন উপজেলার ৯নং দক্ষিণ ব্যাসদী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জেসমিন আক্তার। তিনি জানান,শিক্ষার্থীদের মেধা বিকাশ করার জন্য এ ধরণের আরও আয়োজন বাস্তবায়ন হলে শিক্ষার্থীরা পড়া লেখায় মনোযোগী হবে। এ শিক্ষা উপবৃত্তি প্রদান উপজেলায় মেধাভিত্তিক শিক্ষা বিস্তারে অগ্রনী ভুমিকা পালন করবে। এতে করে শিক্ষার্থীরা উৎশাহ অনুপ্রেরণা পেয়ে আরো ভালো করে পড়াশুনা করবে। তাদের শিক্ষা উপবৃত্তি প্রদান,বিভিন্ন সামাজিক কর্মকান্ড আগামীতে আরো প্রসার ঘটবে বলে আমি আশাকরি। সমাজের জনপ্রতিনিধি,রাজনৈতিক,ও বিত্তবানদের এব্যাপারে তাদের পাশে দাঁড়ানো উচিত।

শিকারী কান্দি তরুণ সংঘের সভাপতি মোঃ কামাল হোসেন বলেন, প্রতিযোগিতা পূর্ণ বিশ্বে শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তোলার জন্য প্রতি বছর সকল শিক্ষা প্রতিষ্ঠানের মেধাবী শিক্ষার্থীরা অংশ গ্রহণ করেন। যাতে করে এই পরীক্ষায় তাদের মেধা, মনন ও চিন্তার ধারাকে বিকশিত করে। আগামী বছর আরো বড় পরিসরে, নতুন চমক নিয়ে শিক্ষার্থীদের মাঝে হাজির হবে শিকারী কান্দি তরুণ সংঘ মতলব উত্তর।

সার্বিক বিষয় নিয়ে শিকারী কান্দি তরুণ সংঘের সভাপতি মোঃ কামাল হোসেন সাংবাদিকদের বলেন, শিক্ষার্থীদেরকে আগামী দিনের যোগ্য নাগরিক হিসেবে নিজেদেরকে শ্রেষ্ঠত্ব¡ প্রমান করার জন্য শিক্ষা উপবৃত্তি প্রকল্পের মাধ্যমে উৎসাহ প্রদান করে থাকি।

আমরা বিশ্বাস করি, শিক্ষার্থীদের সঠিক দিকনির্দেশনা ও পরিচর্যা করতে পারলে তারা শুধু দেশ নয় আন্তর্জাতিক অঙ্গনেও দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে। মেধা বিকাশ উপবৃত্তি সুষ্টু ও শান্তিপূর্নভাবে সম্পন্ন করার জন্য সকল শিক্ষক,অভিাবকদেরকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

শিকারী কান্দি তরুণ সংঘের সাধারণ সম্পাদক শেখ রেজাউল করিম রিপন বলেন,শিক্ষা মানুষকে বিকশিত করে। এই বিশ্ব প্রতিযোগিতার যুগে মেধা ভিত্তিক শিক্ষা বিস্তারের কোনো বিকল্প নেই। কাজেই আজকের ছাত্রও-ছাত্রীরাই হবে আগামী দিনের স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়ন করার হাতিয়ার। তরুনদেরকে সেভাবে তৈরি করার লক্ষ্যে আমাদের শিকারি কান্দি তরুণ সংঘ। আজকে শিাকারি কান্দি এলাকায় একটি শিক্ষা উৎসব চলছে। তাদের এ উদ্যোগ আগামীতে চলমান থাকবে বলেও জানান তিনি।

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল, ২৮ জানুয়ারি ২০২৩