মতলব উত্তরে শিক্ষার্থীদের নিয়ে পুলিশের সচেতনতামূলক সভা

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় শিক্ষার্থীদের সাথে মাদক, ইভটিজিং ও বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষে পুলিশের মতবিনিময় সভা অনুষ্ঠিত।

রোববার ২৪ সেপ্টেম্বর সকাল সাড়ে ১০টার সময় চাঁদপুর জেলার পুলিশ সুপারের নির্দেশক্রমে মতলব উত্তর উপজেলার দূর্গাপুর জনকল্যান উচ্চ বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীদের সাথে মাদক, ইভটিজিং ও বাল্যবিবাহ প্রতিরোধে জনসচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মহিউদ্দিন।
দূর্গাপুর জনকল্যান উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ আল-আমিনের সভাপতিত্বে আলোচনা সভা উপস্থিত ছিলেন দূর্গাপুর জনকল্যান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক স্বপন কুমার সুত্রধর, মতলব উত্তর থানার এসআই সোহেল, এএসআই সোয়েব,স্কুলের ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য মোঃ কামাল মোল্লা,মোঃ সাগর, মোঃ বাদল, ইউপি সদস্য মোঃ মানিক মিয়াজী, হাসমত মেম্বারসহ বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক,অভিভাবক ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মহিউদ্দিন বলেন মাদক, ইভটিজিং ও বাল্যবিবাহ প্রতিরোধে জনসতেচনা বৃদ্ধি করতে হবে। এই জন্য তিনি শিক্ষক শিক্ষিকার্থী ও অভিভাবকদের প্রতি আহবান জানান তারা যেন শিক্ষার্থীদের এই সব বিষয় থেকে প্রতিরোধে জনসচেতনতামূলক কার্যক্রম নিয়ে শিক্ষার্থীদের আলাপ আলোচনা করে।

মতলব উত্তর থানা সূত্রে জানা গেছে, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের বাল্যবিবাহ রোধ, ইভটিজিং, জাতীয় জরুরি সেবা নিতে ৯৯৯ নম্বরের ব্যবহারসহ পুলিশের সকল সেবা নিয়ে বিদ্যালয়টির ছাত্র-ছাত্রীদের সঙ্গে মতবিনিময় করেন ওসি মোঃ মহিউদ্দিন। বিদ্যালয়ে উপস্থিত হয়ে গিয়ে তিনি শিক্ষার্থী, শিক্ষক,অভিভাবকদের সঙ্গে সচেতনতামূলক সভা করেন। তাদের বিভিন্ন সেবাসহ ইভটিজিং ও বাল্যবিবাহ রোধে সোচ্চার হতে আহ্বান জানান। এবং পুলিশি সেবা নিতে উদ্বুদ্ধ করেন।

এ সময় বক্তব্য রাখতে গিয়ে মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মহিউদ্দিন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, উপজেলার প্রত্যেক এলাকায় মাদক নির্মূলে সামাজিক আন্দোলন ছাত্র-ছাত্রীদেরকে দায়িত্ব নেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, তোমরা আগামীর দিনের জাতির ভবিষ্যৎ। কাজেই তোমরা ভালো করে পড়াশুনা করবে। সমাজের খারাপ কাজগুলো বর্জন করে দেশকে এগিয়ে যাওয়ার জন্য নিজেকে মেধাবী শিক্ষার্থী হিসেবে গড়ে তোলার আহ্বান জানান।

তাদের বিভিন্ন সেবাসহ ইভটিজিং ও বাল্যবিবাহ রোধে সোচ্চার হতে আহ্বান জানান। এবং পুলিশি সেবা নিতে উদ্বুদ্ধ করেন।

(ওসি) মোঃ মহিউদ্দিন শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরও বলেন, উপজেলার প্রত্যেক এলাকায় মাদক নির্মূলে সামাজিক আন্দোলন ছাত্র-ছাত্রীদেরকে দায়িত্ব নেওয়ার আহ্বান জানান। তিনি বলেন, তোমরা আগামীর দিনের জাতির ভবিষ্যৎ। কাজেই তোমরা ভালো করে পড়াশুনা করবে। সমাজের খারাপ কাজগুলো বর্জন করে দেশকে এগিয়ে যাওয়ার জন্য নিজেকে মেধাবী শিক্ষার্থী হিসেবে গড়ে তোলার আহ্বান জানান।
এ প্রসসঙ্গে মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মহিউদ্দিন বলেন, ‘বাল্যবিবাহ, ইভটিজিং প্রতিরোধ বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করতে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে জনসচেতনতামূলক কার্যক্রম নিয়ে আলোচনা হচ্ছে। তারই ধারাবাহিকতায় গতকাল রোববার উপজেলার দূর্গাপুর জনকল্যান উচ্চ বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীদের সাথে মাদক, ইভটিজিং ও বাল্যবিবাহ প্রতিরোধে জনসচেতনতামূলক আলোচনা হয়েছে।

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল, ২৫ সেপ্টেম্বর ২০২৩

Share