Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে শিক্ষার্থীদের সাথে পুলিশের সচেতনতামূলক সভা
শিক্ষার্থীদের

মতলব উত্তরে শিক্ষার্থীদের সাথে পুলিশের সচেতনতামূলক সভা

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার শরীফ উল্লাহ হাইস্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের সঙ্গে মতলব উত্তর থানার পুলিশের আয়োজনে “আমরাও হবো ফুলের মতো সবার জীবনে সুরভী ছড়াবো”শীর্ষক সচেতনতামূলক মাদকসেবনের কুফল, বাল্যবিবাহ, ইভটিজিং,জঙ্গিবাদ, সাইবার ক্রাইমসহ সামাজিক বিভিন্ন অপরাধ প্রতিরোধে সচেতনতামূলক ও ফেসবুকের সুব্যবহার সম্পর্কিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৫ জুলাই) দুপুরে শিক্ষা প্রতিষ্ঠানটিতে টিভিন টাইমে অনুষ্ঠিত এই সভায় প্রধান বক্তা ছিলেন মতলব উত্তর থানার পুলিশ পরিদর্শক ওসি (তদন্ত) মোহাম্মদ মাসুদ। আরো বক্তব্য রাখেন শরীফ উল্লাহ হাইস্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মোঃ শরীফ উল্লাহ।

এসময় সহকারী প্রধান শিক্ষক গোলাম ফারুক কাউছার, সহকারী শিক্ষক ফরিদা ইয়াসমিন,ক্রীড়া শিক্ষক শাহিনুর রহমানসহ অন্যান্য শিক্ষকবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

পুলিশ পরিদর্শক ওসি (তদন্ত) মোহাম্মদ মাসুদ বলেন, ইভটিজিং, বাল্যবিবাহ, যৌতুক ও মাদক একটি সামাজিক ব্যাধি। এই ব্যাধি থেকে উত্তরনের জন্য সচেতনতা বৃদ্ধি করা জরুরী, বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীর পাশাপাশি অভিভাবকরা সচেতন হলে এই সমস্যা গুলো দূরকরা সম্ভব।

এ সময় তিনি বলেন, মাদক, বাল্যবিয়ে, পালিয়ে বিয়ে করা, কিশোর গ্যাং, ইভটিজিং, মোবাইল ফোনে প্রতারণা ইত্যাদি চলমান সামাজিক সমস্যা প্রতিরোধে সচেতনতা সৃষ্টির জন্য তোমাদের সাথে কথা বলতে এসেছি। দিন দিন এসব সমস্যা প্রকট আকার ধারণ করছে। সবাইকে বলছি, সবার আগে নিজর এবং পরিবারের ভালো বুঝতে হবে।

মোহাম্মদ মাসুদ বলেন, সবাই আমার সঙ্গে শপথ করো, কখনো প্রেম করে পালিয়ে যাবে না, পরিবারকে কষ্ট দেবে না। ইভটিজিং, বাল্যবিয়ে, অসম প্রেম, অপ্রাপ্ত বয়স্ক কিশোর-কিশোরীদের পলায়ন সমাজে ব্যাধি হিসেবে যেনো রুপান্তরিত না হয়, এ কারণেই সবাইকে সচেতন হতে হবে।

তিনি আরও বলেন, বাল্যবিবাহের কারণে মাতৃমৃত্যু ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে৷ শারীরিক ও মানসিক জটিলতার বাড়ছে৷ আইনে বাল্যবিবাহকে অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে। যেকোনো মূল্যে এটা প্রতিহত করতে হবে। বাল্যবিবাহ একটি মেয়ের বড় হওয়ার পথে সব থেকে বড় বাধা। অপ্রাপ্ত বয়সে পালিয়ে গিয়ে নানা সমস্যার মধ্যে পড়তে হয়। সবাইকে বোঝাতে হবে, লেখাপড়া শেষ করে নিজের পায়ে দাঁড়ানোর পরই মেয়েদের বিয়ে করা উচিত। বর্তমানে স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের মাঝে ব্যাপক হারে মাদকের ব্যবহার বাড়ছে। এতে শিক্ষার্থীদের লেখাপড়া ব্যাহত হচ্ছে। অনেকে বিভিন্ন অপরাধে জড়িয়ে যাচ্ছে।

এ সময় তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন কোথাও কোন অসংগতি দেখলে বা যেকোন প্রয়োজনে তোমরা সরাসরি আমাকে (ওসিকে) ফোন করবে। এছাড়াও জাতীয় জরুরী সেবার নাম্বার ‘৯৯৯’ এর মাধ্যমে সহজে সেবা পাওয়ার বিষয়টিও শিক্ষার্থীদের অবহিত করেন।

সর্বশেষ তিনি মাদকসেবনের কুফল, বাল্যবিবাহ, ইভটিজিং, সাইবার ক্রাইমসহ সামাজিক নানা অপরাধ প্রতিরোধে ভবিষ্যৎ প্রজন্মকে সচেতন থাকতে এবং সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের সুব্যবহার করতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

নিজস্ব প্রতিবেদক, ২৫ জুলাই ২০২২