Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে মেধাবৃত্তি ও সম্মাননা ক্রেস্ট প্রদান
মেধাবৃত্তি

মতলব উত্তরে মেধাবৃত্তি ও সম্মাননা ক্রেস্ট প্রদান

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় আলোচিত সত্যের সন্ধানে নির্ভীক “সাদা-কালো” স্বেচ্ছাসেবী সংগঠন এর উদ্যোগে মেধাবী শিক্ষার্থীদের মাঝে “সাদা-কালো মেধাবৃত্তি -২০২৩” প্রদান করা হয়েছে।

শনিবার (২৯ জুলাই) দুপুরে উপজেলা পরিষদ মায়া বীর বিক্রম অডিটোরিয়ামে উপজেলার ৪১টি মাধ্যমিক বিদ্যালয় ও ১০ টি মাদ্রাসার ৮ম শ্রেণির মেধার ক্রমানুসারে প্রথম তিনজন করে সর্বমোট ১৫৩ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং ৫১ টি শিক্ষা প্রতিষ্ঠানকে শুভেচ্ছা স্মারক ক্রেষ্ট প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রত্যেক শিক্ষার্থীকে এক হাজার টাকা সমমূল্যের প্রাইজবন্ড, একটি ক্রেস্ট, একটি সার্টিফিকেট, একটি টি-শার্ট ও দুপুরের খাবার।
“সাদা-কালো”স্বেচ্ছাসেবী সংগঠনের সভাপতি ও মেধাবৃত্তি-২০২৩ এর সার্বিক ব্যবস্থাপনা কমিটির সদস্য মোঃ সোহেল সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ঢাকা শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহযোগি অধ্যাপক ও মেধাবৃত্তি বাস্তবায়ন কমিটির সদস্য কৃষিবিদ মোঃ রুহুল আমিন।
সাদা-কালো” স্বেচ্ছাসেবী সংগঠনের যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ হাসান বাবু ও উপ-দপ্তর সম্পাদক মোঃ সানি ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাদা কালো মেধাবৃত্তি বাস্তবায়ন কমিটির সদস্য ইঞ্জিনিয়ার মোহাম্মদ শাহ আলম, সাদা কালো সংগঠনের সদস্য সচিব সোহেল রানা, সহ-সভাপতি ডাঃ মোঃ মকবুল হোসেন মুকুল, সহ-সভাপতি ও মোহনপুর আলী আহম্মদ মিয়া বহুমূখী মহাবিদ্যালয়ের প্রভাষক মোঃ আবুল কালাম আজাদ, সহ-সভাপতি ডাঃ মিজানুর রহমান রানা, নুরে আলম প্রধান।
আরো বক্তব্য রাখেন, শিক্ষা বিষয়ক সম্পাদক এস আলম মাস্টার, সদস্য মোঃ নাজমুল হাসান রাসেল, কোষাধ্যক্ষ আলম শামসুজ্জামান, সদস্য মোঃ ইসমাইল হোসেন সুমন,রাকিবুল হাসান মুন্না সহ আরো অনেকে।
অনুষ্ঠানের প্রধান অতিথি কৃষিবিদ রুহুল আমিন বলেন, যেকোনো কাজের যদি সঠিক সীকৃতি দেওয়া হয় তাহলে সমাজে আলোকিত মানুষ বাড়বে। সেই লক্ষ্যে আমরা সাদা কালো স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষার মাধ্যমে মেধাবৃত্তি যাচাই করে প্রথম দ্বিতীয় তৃতীয় তিনজনকে পুরস্কৃত করেছি। আমরা আশা করি এই ছোট্ট পুরস্কারে মাধ্যমে তারা আরো ভালোর দিকে এগিয়ে যাবে। এবং উন্নত বাংলাদেশ গড়ে তোলার শক্তি হিসেবে নিজেদের গড়ে তোলবে। সাদা কালো সংগঠন সাদাকে সাদা আর কালোকে কালো বলে সমাজে আলোকিত সমাজ ব্যবস্থা গড়ে তুলতে ভুমিকা রাখবে।
“সাদা-কালো”স্বেচ্ছাসেবী সংগঠনের সভাপতি মোঃ সোহেল সরকার বলেন, শিক্ষার মান উন্নয়নে এবং শিক্ষার্থীদের মেধাবিকাশের লক্ষ্যে আমাদের সংগঠনের এই মেধাবৃত্তি প্রদানের কার্যক্রম। এর আগেও আমরা মেধাবী শিক্ষার্থীদেরকে মেধাবৃত্তি প্রদান করেছি। আমাদের এ ধারাবিহকতা অব্যাহত থাকবে। মেধাবী শিক্ষার্থীদেরকে উৎসাহ ও অনুপ্রেরণা দেওয়ার জন্যই এই উদ্যোগ।
তিনি আরও বলেন, ভবিষ্যতে সার্বিকভাবে শিক্ষার মান উন্নয়নে সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন জ্ঞান চর্চা মূলক কার্যক্রম হাতে নেয়া হয়েছে। যাতে করে আমাদের কোমলমতি ছাত্র-ছাত্রীরা পাঠ্যপুস্তকের মাধ্যমে জ্ঞান অর্জনের পাশাপাশি বিভিন্ন প্রতিযোগিতামূলক ইভেন্টে অংশগ্রহণের মাধ্যমে বাস্তবিক অর্থে জ্ঞান অর্জন করতে পারে।
সোহেল সরকার আরও বলেন,সাদা কালো স্বেচ্ছাসেবী সংগঠন ইতিমধ্যে সামাজিক, ধর্মীয়,দরিদ্রদের সহযোগিতা, বন্যার্তদের সাহায্য, দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ এবং বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে আসছে।

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল,২৯ জুলাই ২০২৩