মতলব উত্তরে মাদকদ্রব্য রোধকল্পে কর্মশালা

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় মাদকদ্রব্য অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য সমন্বিত কর্মপরিকল্পনা প্রনয়নে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

২২ জুন বুধবার দুপুরে উপজেলা প্রশাসনের উদ্যগে অডিটোরিয়াম এ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন- মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা অঅ’লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।

উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল হাসনের সভাপতিত্বে ও সহকারী শিক্ষা অফিসার মাহফুজ মিয়ার পরিচালনায় বক্তব্য রাখেন -উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোতাহার হোসেন খান সুফল, সহকারী কমিশনার ভূমি ও ছেংগারচর পৌরসভার প্রশাসক হেদায়েত উল্লাহ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচাল চাঁদপুর জেলা শাখার কর্মকর্তা ইমদাদুল হক, সুলতানাবাদ ইউপির চেয়ারম্যান আবুবকর সিদ্দিক খোকন, মতলব উত্তর প্রেসক্লাবে সভাপতি বোরহান উদ্দিন ডালিম প্রমূখ।

বক্তারা বলেন, মাদক শতভাগ নির্মুল করা সম্ভব না, কারন মাদক দিয়ে ঔষধ তেরি হয়। মাদকের যাতে অব্যবহার না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। মাকক সেবনের কুফল সম্পর্কে গণসচেতনতা বৃদ্ধি করতে হবে এবং আইন প্রয়োগ করতে হবে। মাদক সেবনকারী চিহ্নিত করে তাকে সামাজিকভাবে বুঝিয়ে অথবা চাপ প্রয়োগ করে ফেরাতে হবে। তাছাড়া তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।

তারা আরো বলেন, দেশের প্রচলিত আইনের ফাঁক ফোকরে তারা ছাড় পেয়ে যাওয়ার কারনে তারা এ নেশা থেকে ফিরে আসেনা। যারা মাদক ব্যবসায়ী তারা থাকে ধরাছোঁয়ার বাইরে। অধিক লাভের আশায় ঝুঁকি নিয়ে জড়িত থাকতে চায় তারা। ক্ষুদ্র ব্যবসায়ী আর সেবনকারীরা ধরা পড়ে আইনের হাতে। জেল থেকে ছাড়া পেয়ে অর্থের অভাবে আবার জরিয়ে পরে তার।

মাদকের কুফল সম্পর্কে গণসচেতনতা, মসজিদে বয়ান, ধর্মীয় অনুভূতি, সামাজিক চাপ, রাষ্ট্রীয় আইন,ক্রীড়া ও সাংস্কৃতিকের মাধ্যমে মাদকের অপব্যবহার রোধ করা সম্ভব বলে মনে করেন বক্তারা।

নিজস্ব প্রতিবেদক, ২২ জুন ২০২২

Share