Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে ব্র্যাক শিক্ষা কর্মসূচির উদ্যোগে ব্যতিক্রমী শিক্ষা কার্যক্রম
শিক্ষা

মতলব উত্তরে ব্র্যাক শিক্ষা কর্মসূচির উদ্যোগে ব্যতিক্রমী শিক্ষা কার্যক্রম

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় ব্র্যাক শিক্ষা কর্মসূচির উদ্যোগে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে মূল্যবোধ, গণিত ও বিজ্ঞান বিষয়ে আগ্রহ সৃষ্টির লক্ষে আনুষ্ঠানিক ভাবে ৩টি শিক্ষাতরী কার্যক্রম শুরু হয়েছে। এ কার্যক্রম শুরু হয়েছে গত ৪ জানুয়ারী থেকে। যা চলবে আগামী ১৫ জানুয়ারী পর্যন্ত।

সোমবার (৯ জানুয়ারী) সকাল ১১টার সময় মতলব উত্তর উপজেলর মোহনপুর মেঘনা নদীর পাড় জলাশয়ে তরীতে ব্যতিক্রমী শিক্ষাকার্যক্রম শিক্ষা তরী মূল্যবোধ তরী, গণিত তরী ও বিজ্ঞান তরী নামক ৩টির শিক্ষাতরীর কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন ও পরিদর্শন করেন মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আশরাফুল হাসান ।

এসময় মতলব উত্তর উপজেলা সহকারী শিক্ষা অফিসার মোঃ অলিউল্লাহ, ব্র্যাক শিক্ষা কর্মসূচির ডিভিশনাল রফিকুল ইসলাম, প্রজেক্ট ম্যানেজার প্রদিপ কুমার রায়, ব্র্যাক শিক্ষা তরী প্রোগ্রাম অর্গানাইজার মোঃ সোহেল মোল্যা, সহ সাংবাদিক, ব্র্যাকের কর্মকর্তা কর্মচারীবৃন্দ,স্থানীয় জনপ্রতিনিধি,গণ্যমান্যব্যাক্তিবর্গসহ বিভিন্ন স্কুলের শিক্ষক,শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

জানা যায়, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে মূল্যবোধ, গণিত ও বিজ্ঞান বিষয়ে আগ্রহ সৃষ্টির লক্ষে শিক্ষার্থীদের নৌকার ওপর হাতে কলমে শিক্ষা দেওয়ার লক্ষ্যে চলছে শিক্ষা তরী কার্যক্রম । শিক্ষাতরীর বিকল্প এই কার্যক্রমে বিজ্ঞান, গণিত ছাড়াও মূল্যবোধের শিক্ষা দেয়া হচ্ছে। তিনটি তরীতে শিক্ষা নিচ্ছে ১২০ জন শিক্ষার্থী। ব্যতিক্রমী এই কার্যক্রম শিক্ষার্থী-অভিভাবকদের মধ্যে আগ্রহের সৃষ্টি করেছে। ভাসমান এসব তরী এক একটি স্কুল। বিজ্ঞান তরী, গণিত তরীর পাশাপাশি আছে মূল্যবোধ তরী। নদী তীরর্তী ও চরাঞ্চলসহ আশপাশের শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষা কার্যক্রমে আগ্রহী করতেই এই উদ্যোগ।

প্রতিটি তরীতে দুজন শিক্ষকের তত্ত্বাবধানে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা ব্যবহারিক শিক্ষা গ্রহণ করছেন। ফলে পুঁথিগত বিদ্যার চেয়ে বাস্তবধর্মী শিক্ষায় আগ্রহ বাড়ছে। শিক্ষার্থীরা জানান,“আমরা শিখছি কিভাবে দিন-রাত হয়, ভারী জিনিস কিভাবে উপরে উঠাতে হয়, প্রতিফলন কিভাবে হয়, দূরের জিনিস কিভাবে কাছে দেখা যায়।”

অভিভাবকরা জানান, “এখানে শিখে বাচ্চাদের উন্নতি হচ্ছে।” শিক্ষার্থীদের বিজ্ঞান, গণিত বিষয়ক জ্ঞান ও সামাজিক মূল্যবোধ বৃদ্ধির জন্যই এই উদ্যোগ- জানিয়েছে উদ্যোগ গ্রহণকারী বেসরকারী উন্নয়ন সংস্থা ব্র্যাক শিক্ষা কর্মসূচির প্রজেক্ট ম্যানেজার প্রদিপ কুমার রায়।

পরিদর্শকালে উপজেলা নির্বাহী অফিসার মোঃ আশরাফুল হাসান বলেন- ব্র্যাক শিক্ষা কর্মসূচির উদ্যোগে আয়োজিত এ শিক্ষাতরী। তাদের এখানে তিনটি শিক্ষাতরী রয়েছে। যার মধ্যে মূল্যবোধের তরী,গণিত তরী এবং বিজ্ঞানের তরী। এখানে আমাদের যারা প্রাথমিক ও মাধ্যমিকে যারা ছাত্র-ছাত্রী আছে তারা হাতে কলমে এই তিনটি বিষয়ের উপর শিখছেন। এই পুরো শিক্ষার বিষয়টা পুরোপুরি প্রাকটিকাল। তারা যে আমাদের পাঠ্যপুস্তক বই দেখে যে শিখে এটা তার ব্যতিক্রম। অনেকটা খেলার ছলেই তারা আনন্দদায়ক এর সাথেই মূল্যবোধ,গণিত ও বিজ্ঞানের যে আমাদের মৌলিক যে বিষয়গুলো আছে এগুলো তারা এখানে শিকতে পেরেছে। পুরো তাদের ব্যবস্থাপনটা অত্যান্ত চমকপ্রদ এবং অনুপ্রেরণাদায়ক। আমরা আশা করিযে,এটা দেখে আমরা ধারণা নিলাম,
আমাদের যে প্রাথমিক এবং মাধ্যমিক স্কুল পর্যায়ে যারা আছে,সেখানে যদি আমরা তা প্রয়োগ করতে পারি, তাহলে বাচ্চারা পড়াশুনাটাকে বুঝা হিসেবে নয়,তারা আনন্দ হিসেবে নিবে। আমি ব্র্যাকের শিক্ষাতরী কার্যক্রমকে স্বাগত জানাই। তারা আমাদের যারাভানসমান,চরাঞ্চল বা প্রান্তিক পর্যায়ে যেসকল মানুষ আছে তাদেরকে শিক্ষা দেওয়ার জন্য তারা যে কার্যক্রম গ্রহণ করেছে এটার সফলতা আমি কামনা করছি।

ব্র্যাক শিক্ষা কর্মসূচির প্রজেক্ট ম্যানেজার প্রদিপ কুমার রায় বলেন, “এই নৌকাগুলো সবসময় এখানে থাকবে না। এখানে আগামী ১৫ জানুয়ারী পর্যন্ত এখানে থাকবো। পরবর্তীতে আরেকটি স্পটে যাব।”বিজ্ঞান, গণিত ও সামাজিক মূল্যবোধের বাস্তবসম্মত জ্ঞান অর্জনে শিক্ষা তরীগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন শিক্ষা সংশ্লিষ্টরা।

উপজেলা সহকারী শিক্ষা অফিসার মোঃ অলিউল্লাহ বলেন, “বিজ্ঞানীদের সাথে পরিচিত হচ্ছে, সারাবিশ্বের যারা গণিতবীদ তাদের সাথে পরিচিত হচ্ছে। এক্ষেত্রে তারা গণিতের প্রতি আগ্রহী হবে এবং বিজ্ঞানশিক্ষার প্রতি আগ্রহী হবে। বিজ্ঞানমনস্ক জাতি হিসেবে গড়ে ওঠার জন্য এই তিনটি শিক্ষাতরী একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।” শিক্ষাতরীতে বিজ্ঞানমনস্ক শিক্ষার্থী তৈরি, গণিত ভীতি কাটানোর পাশাপাশি নৈতিক মূল্যবোধ সম্পর্কে ধারণা দেয়ার চেষ্টা চালাচ্ছেন শিক্ষকরা।

জানাযায়, গত বছরের ১৭ সেপ্টেম্বর বিশ্বম্ভরপুরে ব্র্যাক শিক্ষা কর্মসূচির উদ্যোগে প্রাথথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে মূল্যবোধ, গণিত ও বিজ্ঞান বিষয়ে আগ্রহ সৃষ্টির লক্ষে আনুষ্ঠানিক ভাবে শিক্ষাতরী উদ্বোধন করা হয়। তারই ধারাবাহিকতায় ৪ জানুয়ারী চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় নদী তীরর্তী ও চরাঞ্চলসহ আশপাশের শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষা কার্যক্রমে আগ্রহী করতেই এই উদ্যোগ। এ শিক্ষাতরীগুলো দেশের বিভিন্ন জেলাগুলোতে যাবে। এছাড়াও নিকটবর্তী উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের কাছাকাছি স্থানে একটি নিদিষ্ট সময়ের জন্য অবস্থান করে শিক্ষা বিস্তারে সহায়তা করবে।

নিজস্ব প্রতিবেদক, ৯ জানুয়ারি ২০২৩