Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে পুলিশের আনন্দ উদযাপন ও আলোচনা সভা
পুলিশের

মতলব উত্তরে পুলিশের আনন্দ উদযাপন ও আলোচনা সভা

মতলব উত্তর থানরা পুলিশের আয়োজনের ৭ মার্চ ও বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তোরনে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ প্রাপ্তিতে আনন্দ উদযাপন উপলক্ষে কেককাটা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

৭ মার্চ রোববার বিকালে মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ ও (ওসি) মোঃ শাহজাহান কামালের সভাপতিত্বে ও পরিচালনায় প্রধান অতিথির বক্তবে চাঁদপুর জেলার অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আসাদুজ্জামান বলেন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের বক্তব্য ছিলো বাংলার প্রতিটি মানুষের মনের কথা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯ মিনিটে যে বক্তব্যটা দিয়েছিলেন তা ছিলো বাংলার প্রতিটি মানুষের মনের কথা। বাংলার লক্ষ-কোটি মানুষ সেদিনের রেসকোর্স ময়দানে সমবেত হয়েছিল তাদের মহান নেতার এই ভাষণ শোনার জন্য, দিক নির্দেশনা নেয়ার জন্য।

সে দিন ভাষণে তিঁনি যখন বলেছেন যে, কোর্ট-কাচারি চলবে না, দোকান-পাট বন্ধ থাকবে- তাই হয়েছিল। দোকানপাট বন্ধ ছিলো। তিনি বলেছিলেন, ব্যাংক খোলা থাকবে আর্থিক প্রতিষ্ঠান খোলা থাকবে, আমার লোকজন তাদের বেতন-ভাতা নিতে পারে। সেদিন তাই হয়েছিলো। ওইদিন কোনো লিখিত আদেশের প্রয়োজন ছিলো না। বঙ্গবন্ধু ওইদিন যে আদেশ দিয়েছিলেন সারা দেশের মানুষ সেই আদেশ অনুসরণ করেছে। তার আহবানে সারাদেশের মানুষ শিহরিত হয়েছে, উজ্জীবিত হয়েছে। তিঁনি স্বাধীনতার যে আহবান করেছিলেন সারাদেশের মানুষ যুদ্ধে ঝাপিয়ে পড়েছে। এর সঙ্গে পুলিশসহ সকল বাহিনীতে যত বাঙালি ছিলো তারা একাত্ম হয়ে স্বাধীনতা যুদ্ধে ঝাপিয়ে পড়েছিলো।

তিনি বলেন, পৃথিবীর বিখ্যাত যেসব ভাষণ রয়েছে, সেগুলো জাতিসংঘের ইউনেস্কো দলিল হিসেবে সংরক্ষণ করে উল্লেখ করে তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণটিও সংরক্ষিত হয়েছে। এই ভাষণটি ওয়াল্ড হেরিটেজে স্বীকৃতি দিয়ে জাতিসংঘের ইউনেস্কো তার গ্রহণযোগ্যতা ও সার্বজনীনতা আবারও প্রমাণ করেছে।

তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্ম না হলে এ দেশ সৃষ্টি হতো না। তারই সোনার বাংলা এখন উন্নয়নশীল দেশে পরিনত হয়েছে। তিনি বাঙ্গালী জাতির জন্য একজন আদর্শ মহাপুরুষ। তার অবদান আমরা কখনও ভুলতে পারবো না।

ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ প্রসঙ্গে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আসাদুজ্জামান এসব সকথাগুলেঅ বলেন।

এ সময় বক্তব্য রাখেন ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক বিপ্লবী মনিরুজ্জামান, উপজেলা কমিউনিটি পুলিশিং এর সভাপতি মোঃ গিয়াস উদ্দিন চৌধুরী, ছেংগারচর পৌর অঅ’লীগের সভাপতি হাসান কাইয়ুম চৌধুরী, উপজেলা কমিউনিটি পুলিশিং এর সাধারণ সম্পাদক ও ফতেপুর পশ্চিম ইউপি চেয়ারম্যান নূর মোহাম্মদ, ছেংগারচর পৌর আ’লীগের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মোঃ রতন ফরাজী, উপজেলা যুবলীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক অ্যাড.মোহসিন মিয়া মানিক,মতলব উত্তর প্রেসক্লাবের সভাপতি বোরহান উদ্দিন ডালিম, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আঃ লতিফ মিয়াজী প্রমূখ। এসময় মতলব উত্তর থানার ওসি তদন্ত মোঃ মাসুদসহ থানার অফিসারবৃন্দ, উপজেলা ও পৌর মুক্তিযোদ্ধা,পুলিশ সদস্যসহ স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন। আলোচনা শেষে প্রধান অতিথি চাঁদপুর জেলা অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আসাদুজ্জামান কেক কাটেন ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ সম্প্রচার করা হয়। এরপর বাংলাদেশের এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশপ্রাপ্তিতে তৈরি ডকুমেন্টারি দেখানো হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ স্মরণে ও বাংলাদেশের এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশপ্রাাপ্তিতে সারা দেশের ন্যায় মতলব উত্তর থানা পুলিশের এই আনন্দ উদযাপন অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

নিজস্ব প্রতিবেদক,৭ মার্চ ২০২১