Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে পাউবির জমিতে অবৈধ স্থাপনা উচ্ছেদ
জমিতে

মতলব উত্তরে পাউবির জমিতে অবৈধ স্থাপনা উচ্ছেদ

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় পানি উন্নয়ন বোর্ডের সরকারি জমিতে অবৈধভাবে গড়ে ওঠা কাঁচা-পাকা দোকান ঘর ও অবৈধ স্থাপনা অপসারণ ও উচ্ছেদ অভিযান ২৬ মে বৃহস্পতিবার সকাল থেকে বিকাল পর্যন্ত করা হয়েছে। চাঁদপুর পানি উন্নয়ন বোর্ড, মতলব উত্তর উপজেলা প্রশাসন যৌথভাবে এ উচ্ছেদ অভিযান সম্পন্ন করেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,মতলব উত্তর উপজেলার গাজীপুর পাম্প হাউজ এলাকা থেকে শুরু করে চর মাছুয়া, জনতা বাজারসহ বিভিন্ন এলাকায় পানি উন্নয়ন বোর্ডে সরকারি জবর-দখল নিয়ে এক শ্রেণির অসাধু ব্যক্তি অবৈধভাবে গড়ে তুলেছে ব্যবসা প্রতিষ্ঠান ও পাকা স্থাপনা ।

সরকারের চোখ ফাঁকি দিয়ে এসব ব্যক্তি অবৈধ স্থাপনা ভাড়া দিয়ে বা নিজেই ব্যবহার করে প্রতিমাসে আয় করছে লক্ষ লক্ষ টাকা । এছাড়াও খাল ও নদী দখল করে অবৈধ স্থাপনা গড়ে তোলার কারণে একদিকে যেমন খালের পানি প্রবাহে বাঁধা প্রাপ্ত হচ্ছে অপরদিকে প্রাকৃৃতিক সৌন্দর্যও বিনষ্ট হচ্ছে ।

বিষয়টি ভেবে গত কয়েমাস ধরেই চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর নির্দেশে মাইক ও বিভিন্ন প্রচার মাধ্যম এবং লিখিত নোটিশের মাধ্যমে অবৈধ স্থাপনা নির্ধারিত সময়ের মধ্যে অপসারনের লক্ষে বার বার অবৈধ দখলদারদের অবগত করা হয়।

অবৈধ দখলদাররা বিষয়টি কর্ণপাত না করায় বৃহস্পতিবার চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ মামুন হাওলাদার ও মতলব উত্তর উপজেলা সহকারী কমিশনার ভূমি, ছেংগারচর পৌরসভার প্রসাশক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেদায়েত উল্লাহর নেতৃত্বে যৌথভাবে অভিযান পরিচালনা করে শতাধীক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয় ।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত থেকে উচ্ছেদ অভিযানে সহযোগিতা করেন পাউবোর উপ সহকারী প্রকৌশলী ওয়াহেদুর রহমান ভূইয়া, এসও ছালা উদ্দিনসহ ঊর্ধ্বতন কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও রাজনৈতিক ব্যাক্তিবর্গ।

এবিষয়ে চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ মামুন হাওলাদার বলেন,সারা বাংলাদেশের অবৈধ উচ্ছেদ অভিযানের ন্যায় চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার মেঘনা ধনাগোদা বেরী বাধ ও সেচ প্রকল্পে দিন ব্যাপী এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয় । ভবিষ্যতেও এ অভিযান চলমান থাকবে ।

নিজস্ব প্রতিবেদক, ২৬ মে ২০২২