মতলব উত্তরে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ) উদযাপন উপলক্ষে চাঁদপুরের মতলব উত্তর উপজেলা আহলে সুন্নাত ওয়াল জামায়াত ও কালিপুর বাজার ব্যবসায়ী,জনপ্রতিনিধি ও ওলামায়ে কেরামগনের উদ্যোগে আজ বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) ১২ই রবিউল আউয়াল উপলক্ষে জশনে জুলুস, বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়।
জশনে জুলুসে অংশ নিতে সকাল থেকে উপজেলার বিভিন্ন স্থান থেকে আসা ধর্মপ্রাণ মুসলমানরা কালিপুর হাইস্কুল এন্ড কলেজ প্রাঙ্গণ মাঠে এসে উপস্থিত হয়।
প্রথমে হাজারো নবীপ্রেমীর অংশগ্রহণে জশনে জুলুস জুলুস বর্ণাঢ্য শোভাযাত্রাটি কালিপুর স্কুল এন্ড কলেজ মাঠ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে কয়েকটি এলাকা প্রদক্ষিণ করে পূনরায় কালিপুর স্কুল এন্ড কলেজ মাঠ প্রাঙ্গণে এসে শেষ হয়।
হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লির উপস্থিতিতে এই ধর্মীয় শোভাযাত্রার নেতৃত্ব দেন উপজেলা আহলে সুন্নাত ওয়াল জামাআত বাংলাদেশ ও কালিপুর বাজার বিভিন্ন ব্যবসায়ীবৃন্দ।
এ আয়োজনের নেতৃত্বে ছিলেন,মাওলানা মোঃ জামাল উদ্দিন নূরী,মাওলানা মোঃ আমিনুল ইসলাম, হাফেজ মাওলানা আমির হাফজা।
বিশিষ্ট সমাজ সেবক মোঃ রুকু চৌধুরীর সভাপতিত্বে ও মাওলানা মোঃ আমিনুল ইসলামের সঞ্চালনায় কালিপুর স্কুল এন্ড কলেজ মাঠ প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এসময় আলোচনা সভায় বক্তব্য রাখেন,কালিপুর বাজার কমিটির সাধারণ সম্পাদক ও ষাটনল ইউনিয়ন কমিউনিটি পুলিশিং এর সাধারণ সম্পাদক প্রবীন আওয়ামীলীগ নেতা মোঃ লোকমান ঢালী, কালিপুর স্কুল এন্ড কলেজ গভর্নিংবডির অভিভাবক সদস্য মোঃ শাহজালাল প্রধান, বিশিষ্ট সমাজ সেবক লিয়াকত হোসেন খোকন চৌধুরী, বিশিষ্ট সমাজ সেবক জমির আলী মেম্বার, উপজেলা আহলে সুন্নাত ওয়াল জামাআত এর নেতা মাওলানা মোঃ আমিনুল ইসলাম, বদিউল আলম বাহার,হাফেজ মাওলানা আমির হামজা,মাওলানা ওয়ালী উল্লাহ আনছারী,মাওলানা গোলাম মোস্তফা হামিদী, মাওলানা মুজাহিদুল ইসলাম, মাওলানা রবিউল আউয়াল, মোঃ শরীফুল ইসলাম,হাফেজ মোঃ বাবুল মিয়া, মাওলানা মুফতি ফিরোজ আহমদসহ উপজেলা আহলে সুন্নাত ওয়াল জামাআত এর বিভিন্ন নের্তৃবৃন্দ,বিভিন্ন ইউনিয়নের ওলামায়ে কেরাম ও বিভিন্ন রাজনৈতিক,সামাজিক ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ।
জশনে জুলুস থেকে দেশ ও পৃথিবীর সকল মুসলমানের শান্তি ও সমৃদ্ধি কামনায় মুনাজাত ও দোয়া করা হয়। মোনাজাত শেষে মুসল্লিদের মাঝে তাবারক বিতরণ করা হয়।
মাওলানা মোঃ আমিনুল ইসলাম বলেন, নবীর আগমন উপলক্ষ্যে আল্লাহ খুশি উদযাপন করতে বলেছেন। নবী দুনিয়াতে আসার দিনের মতো আর কোন উত্তম দিন নেই। তাই এটি অন্যতম খুশির দিন। যারা বলে দুটি ঈদ ছাড়া আর কোন ঈদ নেই তারা কোরান-হাদিস গভীরভাবে স্টাডি করেননি।
এদিকে আজ ২৭ সেপ্টেম্বর ১২ রবিউল আউয়াল মতলব উত্তর উপজেলার ফরাজীকান্দি উয়েসীয়া শরীফ থেকেও আনন্দ র‌্যালী বের করা হয়। এছাড়াও ছেংগাচর বাজার, এখলাছপুরের হাশিমপুর, ইসলামাবাদসহ বেশ কয়েকটি স্থানে উদযাপন করা হয়েছে ঈদে মিলাদুন্নবী (সাঃ)।
এছাড়াও বিভিন্ন এলাকার মসজিদগুলোতে দোয়া, মিলাদ ও তাবাকের আয়োজন করেন গ্রামবাসী। বিশ্বের সকল মুসলমান, সারা বিশ্বের শাস্তি কামনা ও সকল কবরবাসীর জন্য দোয়া করা হয় মিলাদে। এই দিবসটি এবার জাতীয় ভাবেও পালন করা হয়েছে।
প্রসঙ্গত মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) এর শুভ জন্মদিন ও মুসলিম ধর্মের একটি অন্যতম দিবস পবিত্র ঈদে মিলাদুন্নবী (সাঃ)। ঈদে মিলাদুন্নবী (সাঃ) এর অর্থ হচ্ছে শেষ নবীর শুভ জন্মদিন। এবং শেষ নবীর জন্মদিন উপলক্ষ্যে মুসলমানদের পালিত একটি উৎসব। হিজরী বর্ষের তৃতীয় মাস হচ্ছে বরিউল আউয়াল। এই মাসের ১২ তারিখ ঈদে মিলাদুন্নবী (সাঃ) পালন করা হয়।

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল, ২৮ সেপ্টেম্বর ২০২৩

Share