Home / উপজেলা সংবাদ / মতলব উত্তরে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বাজার মনিটরিং
দ্রব্যমূল্য

মতলব উত্তরে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বাজার মনিটরিং

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও সাধারণ মানুষের নাভিশ্বাস ঠেকাতে বাজার মনিটরিংয়ে বেরিয়েছেন উপজেলা সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) হিল্লোল চাকমাসহ বাজারে টাস্কফোর্স কমিটির সদস্যবৃন্দ।

রোববার (১৩ অক্টোম্বর) দুপুরে মতলব উত্তর উপজেলার ছেংগারচর বাজারে টাস্কফোর্স কমিটির সদস্যবৃন্দ, উপজেলা কৃষি কর্মকর্তা, উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের প্রতিনিধি ও থানা পুলিশের সদস্যেদের উপস্থিতিতে উপজেলার ঐতিহ্যবাহি ছেংগারচর বাজারে বিভিন্ন কাঁচাবাজারসহ অন্যান্য বাজারগুলো মনিটরিং করেন। উপজেলা কৃষি কর্মকর্তা ফয়সাল মোহাম্মদ আলী,উপজেলা খাদ্য গুদাম কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ জিয়াউল হক অভিযান পরিচালনায় ছিলেন। এসময় ছেংগারচর বাজার পৌর বরিক সমবায় সমিতি লিঃ এর সভাপতি মোঃ গিয়াস উদ্দিন উপস্থিত ছিলেন।

বাজার টাস্কফোর্স কমিটির সদস্যবৃন্দ, উপজেলা কৃষি কর্মকর্তা, উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের প্রতিনিধি ও থানা পুলিশের সদস্যেরা এসময় কাঁচাবাজার, মাছ বাজার, মুদি দোকানসহ কয়েকটি দোকানে মূল্যতালিকা দেখছেন। মূল্যতালিকা অনুযায়ী ঠিক দামে বিক্রি হচ্ছে কিনা তাও তিনি মনিটরিং করেন। তিনি এসময় অযথা দ্রব্যমূল্য বাড়িয়ে সাধারণ মানুষকে ভোগান্তিতে না ফেলার আহবান জানান ব্যবসায়ীদের প্রতি।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) হিল্লোল চাকমা বলেন, সাধারণ মানুষের সবচেয়ে ভোগান্তির জায়গা হলো নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম। এজন্যই আমরা জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় উপজেলার বিভিন্ন বাজারগুলো মনিটরিং করছি। আজকের এ মনিটরিং তারই অংশ। আমরা আড়তে পাইকারি-খুচরা, বিক্রেতাদের সঙ্গে দ্রব্যের দাম নিয়ে কথা বলি। উনারা আমাদেরকে জানিয়েছেন, উনারা এখন থেকে সীমিত মুনাফাতে বিক্রি করবেন। ব্যবসায়ী, ক্রেতা-বিক্রেতারা এই ব্যাপারে আমাদের সহযোগিতা করবেন বলে আশ্বাস প্রদান করেছেন।

সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) হিল্লোল চাকমা আরও জানান, মনিটরিংকালে দেখা যায়, বেশিরভাগ মুদি দোকানেই মূল্যতালিকা প্রদর্শন করা রয়েছে। সংশ্লিষ্ট সকলকে পাইকারী ক্রয়ের রশিদ সংরক্ষন এবং নির্ধারিত খুচরামূল্যের অধিক মুনাফা না করতে নির্দেশনা প্রদান করা হয় । এসময় বাজার কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন এবং তাদেরকেও স্থানীয়ভাবে মনিটরিং করার নির্দেশনা প্রদান করা হয়।

নিজস্ব প্রতিবেদক, ১৩ অক্টোবর ২০২৪