Home / উপজেলা সংবাদ / মতলব উত্তরে জাতীয় মৎস্য সপ্তাহে শ্রেষ্ঠ ৩ মৎস্যচাষীকে পুরস্কার
মতলব উত্তরে জাতীয় মৎস্য সপ্তাহে শ্রেষ্ঠ ৩ মৎস্যচাষীকে পুরস্কার

মতলব উত্তরে জাতীয় মৎস্য সপ্তাহে শ্রেষ্ঠ ৩ মৎস্যচাষীকে পুরস্কার

কামাল হোসেন খান, মতলব (চাঁদপুর) | আপডেট: ০২:৩৯ অপরাহ্ণ, ০৪ আগস্ট ২০১৫, মঙ্গলবার

চাঁদপুরের মতলব উত্তর উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের উদ্যোগে জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন সভা, সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান সোমবার বিকালে উপজেলা পরিষদের চেয়ারম্যান মনজুর আহমেদ মঞ্জুর কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।

‘সাগর নদী সকল জলে, মাছ চাষে সোনা ফলে’ প্রতিপাদ্য সামনে রেখে চাঁদপুরের মতলব উপজেলা পরিষদ চেয়ারম্যান কার্যালয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ জহিরুল ইসলামের সভাপতিত্বে জাতীয় মৎস্য সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন মতলব উত্তর উপজেলা চেয়ারম্যান মনজুর আহমেদ মঞ্জু।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. গিয়াস উদ্দিন ইবনে রহমান, উপজেলা প্রকৌশলী মোঃ এনামুল হক ও উপজেলার ফতেপুর পশ্চিম ইউপি চেয়ারম্যান নূর মোহাম্মদ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মতলব উত্তর উপজেলা আ’লীগ নেতা ও বাগানবাড়ী আইডিয়েল একাডেমি স্কুলের সাবেক প্রধান শিক্ষক মোঃ সিরাজুল ইসলাম জমাদার, ষাটনল ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক মোঃ আবু হানিফ সরকার, ফতেপুর পশ্চিম ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক মোঃ আলা উদ্দিন সরকার, বাগানবাড়ী ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক মোঃ বাবুল হোসেন, ফতেপুর পশ্চিম ইউনিয়ন কমিউনিটি পুলিশিং কমিটির সাধারণ সম্পাদক ও উপজেলা ছাত্রলীগ নেতা মোঃ আমিনুল ইসলাম আমিন, উপজেলার শ্রেষ্ঠ মৎস্যচাষী মোঃ আশিকুর রহমান, মোঃ সুলতান মাহমুদ ও তারেক ইনাম প্রমুখ।

আলোচনাসভায় উপজেলায় সফল ভাবে মাছ চাষের অবদান রাখায় মতলব উত্তর উপজেলার মৎস্য চাসী মোঃ আশিকুর রহমান, মোঃ সুলতান মাহমুদ ও তারেক ইনাম এই ৩ জন শ্রেষ্ঠ মৎস্য চাষীকে উপজেলা মৎস্য বিভাগ ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সনদ ও পুরস্কার প্রদান করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র উপজেলা মৎস্য অফিসার মো. জহিরুল ইসলাম।

অনুষ্ঠানে উপজেলা প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা, স্থানীয় মৎস্য চাষী, মৎস্য ব্যবসায়ী, মৎস্যজীবী ও আড়ৎদারগণ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান মনজুর আহমেদ মঞ্জু তার বক্তব্যে বলেন, দেশের যুব সমাজ দেশ প্রেমে উদ্বুদ্ধ হয়ে মৎস্য চাষের মাধ্যমে নিজের ভাগ্যে উন্নয়নের পাশাপাশি জিডিপির ৪ভাগ অর্জন করতে সক্ষম হয়েছে এমনকি বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি নিয়ে দেশের যুবকরা মৎস্য, কৃষি ও পশু পালন সহ বিভিন্ন পেশার সাথে জড়িত হয়ে দেশের উন্নয়নে সহযোগিতা করছে।

উপজেলা চেয়ারম্যান মনজুর আহমেদ মঞ্জু আরো বলেন, গতানুগতিক মৎস্য চাষ না করে প্রশিক্ষণের মাধ্যমে আধুনিক পদ্ধতিতে উন্নত মানের মৎস্য চাষ করতে হবে। তাহলে আমরা দেশকে সমৃদ্ধশালী করতে পারবো। আমাদের শিক্ষিত বেকার যুবকদের মৎস্য চাষে উৎসাহী করতে হবে। যাবা এ মৎস্য চাষে সফল হয়েছে তাদেরকে তাদের বুঝাতে হবে। আমাদের দেশের সকল শিক্ষিত বেকার যুবক যদি বসে না থেকে ভালো প্রশিক্ষণ নিয়ে মৎস্য চাষ করে তাহলে অবশ্যই যুব সমাজ বেকারত্ব গোছাতে পারবে। তাহলেই এ দেশ হবে একটি আত্মমর্যাদামীল সমৃদ্ধশারী রাষ্ট্র। কাজেই আমাদের জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের স্বপ্নের একটি সমৃদ্ধশালী সোনার বাংলাদেশ গড়তে সবাইকে এখন আধুনিক পদ্ধতিতে মাছ চাষ করতে হবে।

উপজেলা চেয়ারম্যান মনজুর আহমেদ মঞ্জু আরো বলেন, জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে নিজ বাড়ির আশপাশে বিল ঝিলে ও ডোবা নালায় মাছ চাষ করলে অন্তত পক্ষে ব্যক্তিগত চাহিদাটুকু মিটানো সম্ভব। ব্যবসায়িক দিক চিন্তা করে মাছের খামার করলে ব্যাপকভাবে লাভবান হওয়া যায়। আমাদের কৃষি কাজে ব্যবহৃত কীটনাশক ওষুধ কমিয়ে জৈব সার ব্যবহার করতে হবে। ফলে বিলুপ্ত প্রায় দেশীয় মাছ উৎপাদন বৃদ্ধি পাবে। মাছের খামারগুলোতে স্বাভাবিক নিয়মে খাবার ব্যবহার করলে মাছের দুর্গন্ধ কমে আসবে। মৎস্য চাষ নিরাপদ ও লাভজনক পেশায় পরিণত করতে হলে, মৎস্য অধিদপ্তরের চেষ্টার পাশাপাশি সমাজের সচেতনমহলকেও এগিয়ে আসতে হবে। তাহলেই জাতীয় মৎস্য সপ্তাহ সার্থক হবে।

 

 চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি