Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদ্বোধন
কৃমি

মতলব উত্তরে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদ্বোধন

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় সপ্তাহব্যাপী ২৭তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ও ক্ষুদে ডাক্তার কর্তৃক শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম বাস্তবায়ন এর উদ্বোধন করা হয়েছে। উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ২৫ মার্চ পর্যন্ত একযোগে এ কার্যক্রম চলবে।

সোমবার (২০ মার্চ ) সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সর আয়োজনে উপজেলার ৯নং দক্ষিণ ব্যাসদী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা.হাসিবুল ইসলাম ও মেডিকেল অফিসার (এমওডিসি) ডা.আহসান হাবীব এর শুভ উদ্বোধন করেন।

তবে এ কার্যক্রম শুরু হয়েছে গতকাল ১৯ মার্চ রবিবার থেকে। প্রাইমারি স্কুলে সরকারি ছুটি থাকায় আজ (২০ মার্চ) সোমবার উপজেলার প্রাথমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

উদ্বোধনকালে, উপজেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) মোঃ বেলায়েত হোসেন, উপজেলা স্বাস্থ্য পরিদর্শক শুভাষ চন্দ্র সরকার, সহকারী স্বাস্থ্য পরিদর্শক রোকেয়া বেগম, স্টোর ইনচার্জ মোঃ আবু ইউসুফ, স্বাস্থ্য সহকারী কামাল হোসেন, শাহনাজ আক্তার, ৯নং দক্ষিণ ব্যাসদী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ খায়ের উদ্দিন, সহকারী শিক্ষক জেসমিন আক্তার, শ্যামল কুমার বাড়ৈ,আছিয়া খাতুন, মোখলেছুর রহমান, কুমকুম আক্তার, নিলুফা ইয়াসমিন, নূরে আলমসহস্বাস্থ্য বিভাগের অন্যান্য কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেন।

এ বছর মতলব উত্তর উপজেলায় ৫ বছর থেকে ১৬ বছর বয়স পর্যন্ত মোট ৭৬ হাজার ২শ’৭৬ জন শিশুকে একডোজ কৃমিনাশক ট্যাবলেট সেবনের লক্ষ্যমাত্রা রয়েছে । উদ্বোধকের বক্তব্যে শিশুদেরকে পরিষ্কার পরিচ্ছন্নতা জীবনযাপনের জন্য আহ্বান জানান। বিশেষতকরে হাত ধুয়ে খাবার খাওয়া, নখ পরিস্কার রাখা, টয়লেট ব্যবহারের পর হাত ধোয়া ইত্যাদি বিষয়ে গুরুত্বারোপ করা হয়।

কৃমি নিয়ন্ত্রণে সকল শিশুকে কৃমিনাশক ট্যাবলেট সেবন করানোর সাথে সচেতনতামূলক কার্যক্রম নেওয়া হয়েছে যাতে কৃমির পুনঃসংক্রমণ না ঘটে। প্রতিটি শিশুই গুরুত্বপূর্ণ, তাই কোন শিশু যেন টিকা কার্যক্রম থেকে বাদ না পড়ে সে বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.মোঃ আসাদুজ্জামানের নির্দেশনা রয়েছে। অন্যান্য বছরের মতো এ বছরও কৃমি নিয়ন্ত্রণের লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হবে আশা প্রকাশ করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা।
উল্লেখ্য, কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উপলক্ষে জেলার প্রাথমিক (৫-১১ বছর) এবং মাধ্যমিক পর্যায়ের (১২-১৬ বছর) সকল শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে ১ ডোজ কৃমিনাশক ওষুধ (মেবেন্ডাজল বা ভারমক্স ৫০০ মি:গ্রা:) ভরা পেটে সেবন করানো হবে। কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ চলাকালে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানসহ সমপর্যায়ের মাদ্রাসা, মক্তব ও এতিমখানাসমূহে ৫-১৬ বছরের সকল শিক্ষার্থী এবং স্কুল বহির্ভূত শিশু, পথশিশু ও শ্রমজীবী শিশুদের কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে।

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল,২০ মার্চ ২০২৩