Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে গোখরা সাপের কামড়ে কৃষকের মৃত্যু
সাপের

মতলব উত্তরে গোখরা সাপের কামড়ে কৃষকের মৃত্যু

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ফতেপুর পশ্চিম ইউনিয়নের রাঢ়ীকান্দি গ্রামে বিষধর খৈয়া গোখরা সাপের কামড়ে মোঃ লিটন খান (৪৬) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

২৯ সেপ্টেম্বর সেপ্টেম্বর সন্ধ্যায় এ ঘটনা ঘটেছে। তিনি ১ ছেলে ও ২ কন্যা সন্তানের জনক ছিলেন। বিষয়টি নিশ্চিত করেছেন ফতেপুর পশ্চিম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর মোহাম্মদ।

স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার দক্ষিণ রাঢ়ীকান্দি গ্রামে মোঃ লিটন খান বাড়ির পাশের খালের রিং চাই থেকে মাছ সংগ্রহ করতে গেলে তাকে খৈয়া গোখরা সাপ তাকে কামড় দেয়। তাৎক্ষণিক সাপটিকে রিং চাই এর মধ্যে আটকে ফেলে বাড়িতে নিয়ে আসেন মোঃ লিটন মিয়া। সাপের কামড়ের তীব্র ব্যথা অনুভব করলে বাড়ির লোকজব তাকে রাত ৮:৩০ মিনিটের সময় মতলব দক্ষিণ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

একই বাড়ির মেঃ সৈয়দ খান জানান, লিটন খান খুবই সহজ সরল প্রকৃতির লোক ছিলেন। পেশায় তিনি কৃষিকাজ করতেন এবং শখের বসে খালে বিলে মাছ শিকার করতেন। রবিবার সন্ধ্যায় তিনি পাশের বিলে রিং চাই থেকে মাছ সংগ্রহ করতে গেলে সেখানে খৈয়া গোখরা সাপ তাকে কামড় দেয়। তারপর সে সাপটিকে জীবিত অবস্থায় ওই জালের মধ্যে বন্দী করে বাড়িতে নিয়ে আসে। সাপের কামড়ের তীব্র ব্যথা অনুভব করলে তাকে হাসপাতালে নিলে ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করে।

এ বিষয়ে মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. হাসিবুল ইসলাম জানান, আমি শুনেছি খৈয়া গোখরা সাপের কামড়ে লিটন খান নামে একজনের মৃত্যু হয়েছে। এ সাপ কামড়ের পর শরীর অবশ হয়ে আসে ও মুখ দিয়ে লালা ঝড়ে।

তিনি আরও বলেন, সাপে কামড়ানোর পর তাকে দ্রুত হাসপাতালে গিয়ে চিকিৎসা নেওয়া উচিত ছিল। এসব বিষয়ে আমাদের সবাইকে সচেতন হতে হবে। আরেকটু সচেতন হয়ে দ্রুত তাকে হাসপাতালে নিয়ে গেলে তিনি প্রাণে বেঁচে যেতে পারতেন।

নিজস্ব প্রতিবেদক, ৩০ সেপ্টেম্বর ২০২৪