Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন
কৃষি

মতলব উত্তরে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন

মতলব উত্তরে ৩ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন করা হয়েছে। কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় শনিবার (২৩ ডিসেম্বর) দুপুরে মতলব উত্তর উপজেলা পরিষদ কমপ্লেক্স মাঠ প্রাঙ্গণে বর্ণাঢ্য র‌্যালি শেষে ফিতা কেটে মেলার উদ্বোধন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।

উপজেলা নির্বাহী কর্মকর্তা একি মিত্র চাকমার সভাপতিত্বে ও উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা মোঃ সালাহ উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফয়সাল মোহাম্মদ আলী।

এতে আরো বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা বীথি রাণী দাস, সহকারি কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবুল কালাম আজাদ, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক জিএম ফারুক।

৩ দিনব্যাপী এই কৃষি প্রযুক্তি মেলায় কৃষি যন্ত্রপাতি কর্ণার, কৃষি পরামর্শ কর্ণার, জৈব বালাই ব্যবস্থাপনা কর্ণার, বালাইনাশক কর্ণার, সার ও বীজ কর্ণার, সবজি কর্ণার, ফল কর্ণার, ভেষজ বালাই ব্যবস্থাপনা কর্ণার প্রদর্শন সহ ১০টি স্টল দেওয়া হয়েছে। প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সব দর্শনার্থী ও কৃষকদের জন্য এই মেলা উন্মুক্ত থাকবে বলে কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে। উদ্বোধনের পর অতিথিরা মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস বলেন, কৃষিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নতুন প্রযুক্তি উদ্ভাবন হচ্ছে এবং সেগুলোর ব্যবহার শুরু হয়েছে। এসব প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষির বহুলাংশে উন্নয়ন হচ্ছে। প্রযুক্তির ব্যবহার কৃষকের দোরগোড়ায় পৌঁছে দেয়ার জন্য এ ধরনের প্রযুক্তি মেলার আয়োজন করা হচ্ছে। মাঠ পর্যায়েও কৃষি কর্মকর্তারা কৃষকদের প্রযুক্তি ব্যবহারে সহযোগিতা করছেন।

শৈত্যপ্রবাহের কারণে কৃষির ক্ষতির বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঘন কুয়াশা ও শৈত্যপ্রবাহের কারণে বীজতলাসহ অন্যান্য যেসব ফসলের ক্ষতির সম্ভাবনা থাকে, শুকনা বীজতলা তৈরিসহ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তা রোধ করা সম্ভব।

প্রতিবেদক: কামাল হোসেন খান, ২৪ ডিসেম্বর ২০২৩