Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / মতলবে বন্যার পানি কমলেও বেড়েছে জনদুর্ভোগ
অর্ধলক্ষ মানুষ পানিবন্দী

মতলবে বন্যার পানি কমলেও বেড়েছে জনদুর্ভোগ

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলায় সম্প্রতি তিনটি ইউনিয়ন ও একটি পৌরসভায় কয়েকটি এলাকায় বন্যা দেখা দেয়। বন্যার পানিতে তলিয়ে যায় চার শতাধিক বাড়িঘর ও রাস্তাঘাট। ওই বন্যার পানি কিছুটা কমলেও বন্যার্তদের নানামুখী দুর্ভোগ বেড়েছে। কর্দমাক্ত বাড়িঘর ও পথঘাটে চলাফেরায় ভোগান্তি হচ্ছে তাদের। খাদ্য, বিশুদ্ধ পানি, গো-খাদ্য ও রান্নার জ্বালানি সংকট এবং মশামাছির উপদ্রব ও রোগবালাই বেড়েছে বন্যাকবলিত এলাকায়।

প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গেছে, দুসপ্তাহ আগে মেঘনা ও ধনাগোদা নদীর পানি হঠাৎ বেড়ে যাওয়ায় এ উপজেলার মতলব পৌরসভার উত্তর নলুয়া, শীলমন্দি, নাগদা, শোভনকর্দী, উদ্দমদী, চরমুকুন্দি ও চরমাছুয়া, খাদেরগাঁও ইউনিয়নের লামচরী, বালুচর, খাঁসচর, চরচাঁদপুর, মাছুয়াখাল, চরপাথালিয়া ও খাদেরগাঁও গ্রাম, নারায়ণপুর ইউনিয়নের বাড়ৈগাঁও ও মিরামা এবং নায়েরগাঁও উত্তর ইউনিয়নের মেহেরণ ও নায়েরগাঁওসহ আশপাশের আরও কয়েকটি গ্রামের অনেক বাড়িঘরও রাস্তাঘাট পানির নিচে তলিয়ে যায়। এসব গ্রামের প্রধান প্রধান সড়ক ও বিভিন্ন প্রতিষ্ঠানও পানিতে তলিয়ে যায়। পানিবন্দী থাকে প্রায় অর্ধ লক্ষ লোক।

আজ সোমবার খাদেরগাঁও ইউনিয়নের লামচরী, বালুচর ও মাছুয়াখাল এবং নায়েরগাঁও উত্তর ইউনিয়নের মেহেরণ এবং মতলব পৌরসভার উত্তর নলুয়া, শীলমন্দি, শোভনকর্দী, উদ্দমদী ও চরমুকুন্দিসহ আরও কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, সেখানকার বাড়িঘর ও রাস্তাঘাট থেকে বন্যার পানি নেমে গেছে। তবে ঘরের মেঝ ও বাড়ির উঠানে কাদার ছড়াছড়ি। আটকে থাকা পানি ও কাদায় একাকার হয়ে আছে চলাচলের রাস্তা। স্বাভাবিক চলাচল ও যাতায়াতে দুর্ভোগ পোহাচ্ছে স্থানীয় লোকজন। এসব এলাকার অনেক নলকূপ নষ্ট হয়ে গেছে। এতে বিশুদ্ধ খাবার পানির সংকটে রয়েছে তারা।

কথা হয় লামচরী এলাকার ক্ষুদ্রচাষি দুলাল হাওলাদারের সঙ্গে। তিনি বলেন,‘করোনার ধকল যাইতে না যাইতেই বন্যা আমাগো ছোবল মারল। বাড়িঘর পানির নিচে ডুইবা অনেক ক্ষয়ক্ষতি অইল। পানি কিছুটা কমলেও কপালের দুর্ভোগ কমে নাই। ঘরে খাওন নাই। কেউ একটা টেয়া-পইসাও দেয় নাই। কাদার লইগা ঘর থেইকা বাহির অইতে পারি না। রাস্তাঘাডেও যাতায়াত করতে পারি না। খড়-লাকড়ি সব পানিতে ভিইজা গেছে। রান্নার জ্বালানি নাই। গরু-বাছুরের খাদ্যেরও যোগান নাই। কাজকামও নাই। ঘরে বেকার পইরা রইছি। বউ ও ছেলেপুলে নিয়ে খুব কষ্টে দিন কাডাইতাছি। কারো সাহায্য পাইতাছি না। অ্যামনে কতদিন বাঁচুম।’

মেহেরণ গ্রামের কৃষক নকুল দাস বলেন, ‘আমার দুটি খড়ের গাদা পানিতে তলাইয়া গেছে। আশপাশে সবুুজ ঘাস নাই। গরু-ছাগলকে খাওন দিতে পারছি না। চিন্তা করছি গরু ও ছাগলগুলা বেইচ্চা ফেলুম। এবারের বন্যা আমাগো মাইরা গেল। করোনায়ও এত ক্ষতি করতে পারে নাই।’ লামচরী গ্রামের গৃহবধূ মনি রানী বলেন,‘পকেটে পইসা নাই। খাবারও নাই। না খাইয়া দিন কাডাইাতাছি। সামনের দিনগুলিতে খামু কী, বাঁচুম ক্যামনে হেই চিন্তায় মরতাছি। বন্যায় আমাগো ছারখার কইরা গেল।’

খাদেরগাঁও ইউনিয়ন পরিষদের সদস্য অঞ্জন কুমার সরকার বলেন, বন্যার পানি আপাতত কিছুটা কমলেও তাঁর এলাকার লোকজনের কষ্ট ও ভোগান্তি বেড়েছে। কয়েক দিন ধরে তাঁর এলাকায় মশা-মাছি ও পোকামাকড়ের উপদ্রব বেড়ে গেছে। এলাকার দেড়শতাধিক নলকূপ নষ্ট হয়ে গেছে। বিশুদ্ধ খাবার পানি পাচ্ছে না লোকজন। অনেকে বাধ্য হয়ে বন্যার দূষিত পানি পান করছে। এতে তাঁরা ডায়রিয়া, আমাশয় ও চর্মরোগসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাহমিদা হক বলেন, বন্যাকবলিত এলাকায় গিয়ে বন্যার্ত পরিবারগুলোর খোঁজখবর নিয়েছন। বন্যার্ত বেশ কিছু পরিবারকে শুকনো খাবার ও অন্যান্য ত্রাণসমাগ্রী দেওয়া হয়েছে।

প্রতিবেদক:মাহফুজ মল্লিক,১৮ আগস্ট ২০২০