Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলবে পুলিশের তৎপরতায় রাস্তা ফাঁকা : দোকানপাট বন্ধ
মতলবে পুলিশের

মতলবে পুলিশের তৎপরতায় রাস্তা ফাঁকা : দোকানপাট বন্ধ

সরকারের নির্দেশনার আলোকে মতলব উত্তরে করোনা প্রতিরোধে ব্যাপক তৎপরতা চালাচ্ছে উপজেলা প্রশাসন ও মতলব উত্তর থানা পুলিশ । বাজারে ঔষধ, কাঁচামালের দোকান ও সেবামূলক প্রতিষ্ঠান ছাড়া বাকি সব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

মরণব্যাধি করোনা ভাইরাস ঠেকাতে মতলব উত্তর থানা পুলিশের তৎপরতার কারণে উপজেলার প্রধান ব্যবসায়ীক এলাকা ছেংগারচর বাজারের প্রায় রাস্তা এখন ফাঁকা থাকছে।

পুলিশ পরিদর্শক মতলব উত্তর থাননার অফিসার ইনচার্জ (ওসি) নাসির উদ্দিন মৃধা ও ওসি (তদন্ত) শাহজাহান কামালের নেতৃত্বে পুলিশ সদস্যগণ দিনরাত এলাকার রাস্তাগুলোতে এবং পাড়া মহল্লায় নিয়মিত টহল দিয়ে যাচ্ছেন। এ সময় হ্যান্ড মাইকে জনসাধারণকে জরুরি প্রয়োজন ছাড়া রাস্তায় বের না হয়ে বাড়িতে থাকার আহ্বান জানাচ্ছে পুলিশ।

গত বুধবার সকাল থেকে পুলিশ ছেংগারচর বাজার, নাউরী, সুজাতপুর বাজার, কালিপুর, কালীরবাজার, নতুনবাজার, এখলাছপুর,নন্দলালপুরসহ উপজেলার গুরত্বপূর্ণ স্থানে চেক পোস্ট বসিয়ে অপ্রয়োজনীয় যানবাহন চলাচল না করার জন্য নিদের্শনা দিচ্ছে।

মঙ্গলবার বিকেল থেকে বন্ধ রয়েছে চাঁদপুর-ঢাকা, মতলব-নারায়ণগঞ্জ নৌ-রুটের যাত্রাবাহী লঞ্চ। প্রয়োজন ছাড়া কোন যানবাহন চলাচল করছে না।

উপজেলার বাসিন্দাদের বাসায় থাকার জন্য নির্দেশ দেয়া হয়েছে এবং মাইকিং করা হয়েছে। প্রত্যেক নামাজের আগে ও পরে মসজিদ থেকে মাইকিং করে ঘর থেকে বাহির না হওয়ার জন্যে নির্দেশ দিচ্ছেন স্থানীয় জনপ্রতিনিধি।

গুরুত্বপূর্ণ স্থানে অবস্থান নিয়েছে পুলিশ এবং আইন অমান্যকারীদের সতর্কতামূলক শাস্তি দেয়া হচ্ছে। উপজেলা শহর থেকে মালবাহী ট্রাক, পিকআপ ভ্যান ছাড়া অন্য কোন যানবাহন ছেড়ে যায়নি। যারা নির্দেশনা অমান্য করেছেন তাদের কান ধরে উঠ-বস করাতেও দেখা যায়।

ছেংগারচর পৌর বাজার বণিক সমবায় সমিতি লিঃ-এর সাধারণ সম্পাদক মোঃ সাসির ফরাজী বলেন, করোনা ভাইরাস মহামারী প্রতিরোধ করতে সরকারের নির্দেশ অনুযায়ী বাজারের নিত্যপণ্য দোকান ছাড়া সকল ধরনের দোকান বন্ধ রাখা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি আমরাও নজরদারি করছি।

মতলব উত্তর থানার ওসি মোঃ নাসির উদ্দিন মৃধা বলেন, সরকারি নির্দেশনার আলোকে চিকিৎসক,রোগী বহনকারী পরিবহন ও প্রয়োজনীয় বাহন ছাড়া বাকি সকল পরিবহন বন্ধ করা হয়েছে। ব্যবসা প্রতিষ্ঠানও বন্ধ রয়েছে। যারা ঘর থেকে বের হয়েছেন তারা একান্ত প্রয়োজনে কাঁচাবাজার কিংবা ঔষধ ক্রয় করার জন্যে আসছেন। এর বাইরে যারা আসছে তাদেরকে বুঝিয়ে সরকারি নিদের্শনা নিশ্চিত করছি।

মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার এএম জহিরুল হায়াত জানান, জেলা প্রশাসকের নির্দেশ মোতাবেক পুরো উপজেলায় নিত্য পণ্য ও ঔষধের দোকান ছাড়া সকল প্রকার দোকানপাট বন্ধ রাখাসহ সড়কে যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে। প্রত্যেককে নিজ নিজ বাড়িতে থাকতে বলা হয়েছে। জরুরি প্রয়োজন ব্যতীত রাস্তায় চলাচল করতে দেয়া হচ্ছে না।

এদিকে উপজেলা ও পৌরসভার গুরুত্বপূর্ণ স্থানে অবস্থান নিয়েছে পুলিশ এবং আইন অমান্যকারীদের সতর্কতামূলক শাস্তি দেওয়া হচ্ছে।

কামাল হোসেন খান,২৮ মার্চ ২০২০