Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / মতলবে দুধর্ষ ডাকাতির ঘটনায় সিআইডি ডিআইজির ঘটনাস্থল পরিদর্শন
মতলবে দুধর্ষ ডাকাতির ঘটনা

মতলবে দুধর্ষ ডাকাতির ঘটনায় সিআইডি ডিআইজির ঘটনাস্থল পরিদর্শন

গেলো ২২ জানুয়ারি মধ্যরাতে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার কালিপুর বাজার ও কালির বাজারে সংঘবদ্ধ ডাকাতদল পুলিশের পোশাক পরে দুটি বাজারে দুর্ধর্ষ ডাকাতি বিপুল পরিমাণ স্বর্ণ, রূপা ও কয়েক লাখ টাকা লুট করে।

ডাকাতদল ওই দিন রাতে উপজেলার কালিপুর ও কালিবাজার দুটি বাজারে ১১টি ব্যবসা প্রতিষ্ঠানে রাতে ডাকাতি করে। এসময় ডাকাতদল ১০টি স্বর্ণের দোকান ও একটি ফার্মেসী বিকাশের দোকান থেকে সাড়ে ৪৬ ভরি স্বর্ণ, ৯৫২ ভরি রোপা ও ৭ লাখ ৮৪ হাজার টাকা লুটে নেয় ডাকাতদল। এ ঘটনায় প্রশান্ত দেবনাথ নামে দোকানদার আহত হয়েছে।

এ ঘটনার তথ্য উৎঘাটন করতে ঢাকার সিআইডি বিভাগের অর্গানাইজড ক্রাইম বিভাগের ডিআইজি মোঃ ইমতিয়াজ আহম্মেদ পিপিএম উপজেলার কালিপুর ও কালিবাজার দুটি বাজারে ঘটনাস্থলে আসেন এবং পরিদর্শন করেন।

এছাড়া বুধবারের ন্যায় বৃহস্পতিবারও চট্টগ্রামের অতিরিক্ত ডিআইজি ( অপারেশন এণ্ড ক্রাইম) এমঃ জাকির হোসেন খান পিপিএম, চাঁদপুরের পুলিশ সুপার মোঃ মাহবুবুর রহমান, পিবিআই পুলিশ সুপার মোঃ ওসমান, চাঁদপুর অঞ্চলের নৌ-পুলিশের পুলিশ সুপার জমশের আলী, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মিজানুর রহমানসহ পুলিশ, পিবিআই, সিআইডি, নৌ-পুলিশ কর্মকর্তাগণ পজেলার কালিপুর ও কালিবাজার দুটি বাজার ঘটনাস্থলে আসেন এবং পরিদর্শন করেন। পরিদর্শনকালে ঢাকার সিআইডি বিভাগের ডিআইজি মোঃ ইমতিয়াজ আহম্মেদ পিপিএম ও চট্টগ্রামের অতিরিক্ত ডিআইজি ( অপারেশন এণ্ড ক্রাইম) এমঃ জাকির হোসেন খান পিপিএম, চাঁদপুরের পুলিশ সুপার মোঃ মাহবুবুর রহমান দু’টি বাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও দুটি বাজার কমিটি এবং ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করেন।

উপজেলার কালিপুর বাজার ঘটনাস্থলে পরিদর্শন ও ব্যবসায়ীদের সাথে মতবিনিময়কালে উপস্থিত ছিলেন, মতলব উত্তর থাননার ওসি নাসির উদ্দিন মৃধা, ওসি (তদন্ত) মোঃ শাহজাহান কামাল,মতলব উত্তর উপজেলা কমিউনিটি পুলিশিং এর সভাপতি ও উপজেলা আ’লীগের সহ-সভাপতি গিয়াসস উদ্দিন চৌধুরী, ষাটনল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ষাটনল ইউনিয়ন আ’লীগের সভাপতি একেএম শরীফ উল্লাহ সরকার, মতলব উত্তর উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি লিঃ এর চেয়ারম্যান রাসেল ফয়েজ আজম্মেদ চৌধুরী,কালিপুর বাজার কমিটির সাধারণ সম্পাদক মোঃ লোকমান হোসেন ঢালী, ষাটনল ইউনিয়ন আ’লীগের সহ-সভাপতি ইলিয়াছ আলী, ষাটনল ইউনিয়ন পরিষদের মেম্বার মোঃ হারুন-অর-রশিদ,পুলিশ ও সিআইডির উর্ধ্বতন কর্মকর্তাসহবাজারের ব্যবসসায়ী নেতৃবৃনন্দ এসময় উপস্থিত ছিলেন।

এসময় ঢাকার সিআইডি বিভাগের ডিআইজি মোঃ ইমতিয়াজ আহম্মেদ পিপিএম বলেন, এই ডাকাত দল একটি সংঘবদ্ধ দল, তারা পরিকল্পনা মাফিক এ ডাকাতি সংগঠিত করেছে। ঘটনা উৎঘাটনের লক্ষ্যে চাঁদপুর জেলা পুলিশ, পিবিআই, সিআইডি ও নৌ-পুলিশ মাঠে কাজ করছে। ঘটনা উৎঘাটনের লক্ষ্য কালির বাজারের একটি অস্থায়ী ক্যাম্প স্থাপন করা হয়েছে। আমরা প্রত্যাশা করছি খুব শীঘ্রই এ ঘটনার তথ্য উৎঘাটন করতে সক্ষম হব। তবে এ বিষয়ে স্থানীয়দেরকে ািবভিন্ন তথ্য দিয়ে পুলিশ ও সিআইডিকে সহযোগিতা করতে হবে।

তিনি ব্যবসায়ীদেরকে আতংকিত না হওয়ার আহবান জানান।

এসময় তিনি আরো বলেন,আমরা এ ডাকাতির ঘটনাকে গুরুত্ব দিয়ে তদন্ত করছি। সারাদেশে এ ধরণের স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনার সাথে সম্পৃক্ত ডাকাতির ঘটনাকে অগ্রাধিকার দিয়ে কাজ করছি। সহসাই আমরা এ ঘটনার সাথে জড়িতদের আটক করতে সক্ষম হবো। ইতিমধ্যে আমরা বেশ কিছু ক্লু পেয়েছি। বাজারে সিসি ক্যামরা স্থাপন করা গেলে ভালো হয়। ঢাকা-চট্টগ্রাম বিভাগের সীমান্তবর্তী স্থান এ জায়গায় পুলিশ ফাঁড়ি করা যেতে পারে।

উল্লেখ্য গত বুধবার (২২ জানুয়ারি) ভোরে (রাত আড়াইটা থেকে ৪টার মধ্যে) মতলব উত্তর উপজেলার কালিবাজার ও কালিপুর বাজারে এই ডাকাতির ঘটনা ঘটে। এসময় ডাকাতদলরা কালিপুর বাজারের মুক্তা স্বর্ণ শিল্পালয়, গিরীদারী স্বর্ণ শিল্পালয়, সৌরভ স্বর্ণ শিল্পালয়, দাদা-নাতি স্বর্ণ শিল্পালয়’সহ কালিবাজারের ৬টি স্বর্ণ শিল্পালয় ও মিলন ফার্মেসীতে ডাকাতির ঘটনা ঘটে। গিরীদারী স্বর্ণ শিল্পালয়ের স্বত্তাধিকারী প্রশান্ত দেবনাথকে ডাকাতরা মারধর করে আহত করে। গিরীদারী স্বর্ণ শিল্পালয়ের স্বত্তাধিকারী প্রশান্ত দেবনাথ বলেন, ডাকাত দলের দু’জন পুলিশের পোষাক পরিহিত ছিল। তারা ১৪-১৫জন, প্রত্যেকের হাতে অত্যাধুনিক অস্ত্র ছিল। তারা স্থানীয় ভাষায় কথা বলছিল।

অপরদিকে মতলব উত্তর উপজেলার কালিবাজারে বুধবার রাত আড়াই টার দিকে স্পীডবোট যোগে আন্ত:জেলা ডাকাত দল বাজারের উত্তর পাশ্বের ট্রলার ঘাটে নোঙ্গর করে। এরপর কোন কিছু বুঝে উঠার আগেই বাজারের নৈশপ্রহরী নুরুল ইসলামকে হাত-পা, মুখ বেঁধে ফেলে রাখে। একই ভাবে বাজারের নৈশপ্রহরী আইয়ুব আলী ও আব্দুল ওহাবকেও বেঁধে রেখে বাজারের স্বর্ণকার পট্টির জীবন সরকার, কানাই বিশ্বাস, তপন বর্মণ ও সুনীল দাসের স্বর্ণের দোকানের তালা ভেঙ্গে লোহার সিন্দুক ভেঙ্গে ডাকাতি করে। এর আগে ২০১২ সালে কালির বাজারের ৪টি স্বর্ণের দোকানে ডাকাতি হয়েছিল।

বাগানবাড়ী ইউনিয়নের চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা জনাব নান্নু মিয়া জানান, ১৫ দিন পূর্বে তার এলাকা থেকে কয়েক ধাপে একশ গরু চুরি হয়েছে। তার কোন সুরাহা খুঁজে পাওয়া যায়নি। এরই মাঝে গত রাতে এ ডাকাতির ঘটনা ঘটেছে। মানুষ আতংকের মধ্যে আছে। পুলিশের কর্মতৎপরতা চোখে পড়ার মতো তবে এলাকার জনগণ ও আমরা সবই প্রকৃত রহস্য উদঘাটন হোক, এটা চাই।

এদিকে বাজার কমিটির সভাপতি আব্দুর রকমান বকাউল ও সাধারণ সম্পাদক এটিএম ইব্রাহীম খলিলুল্লাহ এ ঘটনার সুষ্ঠ সমাধান চান ও ব্যবসায়ীদের পুঁজি হারিয়ে যাতে পথে বসতে না হয়, তার স্থায়ী সমাধান চান কারণ এর পূর্বেও এই বাজারে ডাকাতির ঘটনা ঘটেছে। তাই জনগণ ও স্থানীয় প্রতিনিধিরা অত্র কালিরবাজারে একটি পুলিশ ফাঁড়ি স্থাপন করার। এদিকে একই দিনে উপজেলার কালির বাজার ও কালিপুর বাজারে দূর্ধর্ষ ডাকাতির ঘটনায় ব্যবসায়ী ও উপজেলার অন্যান্য বাজারের ব্যবসায়ী ও সাধারণ মানুষ চরম আতংক ও দুশ্চিন্তার মধ্যে আছে।

প্রতিবেদক : খান মোহাম্মদ কামাল, ২৪ জানুয়ারি ২০২০