Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলবে কুকুরের কামড়ে স্বাস্থ্যকর্মী ও ব্যাংক কর্মকর্তাসহ আহত ১৫
কুকুরের

মতলবে কুকুরের কামড়ে স্বাস্থ্যকর্মী ও ব্যাংক কর্মকর্তাসহ আহত ১৫

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ছেংগারচর পৌরসভায় বেওয়ারিশ পাগলা কুকুরের কামড়ে আজও একজন স্বাস্থ্যকর্মী ও একজন ব্যাংক কর্মকর্তাসহ মোট ১৫ জন আহত হওয়ার ঘটনা ঘটেছে।

এ নিয়ে গতকাল মঙ্গলবার (১৪ জুন) ১৩ জন ও আজ বুধবার ১৫ জনসহ মোট ২৮ জন পাগলা কুকুরের কামড়ে আহত হয়েছে। এর মধ্যে ২৫ জনকে মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হয়েছে। বাকিরা বাড়িতেই চিকিৎসা নিচ্ছেন। বিষয়টি নিশ্চিত করেছেন মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আসাদুজ্জামান জুয়েল।

এদিকে বেওয়ারিশ কুকুড়ের কামড়ের আতঙ্কে রয়েছেন উপজেলার ছেংগারচর পৌরবাসী।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জরুরি বিভাগ সূত্রে জানা যায়, মঙ্গলবার সকাল থেকে বুধবার সন্ধ্যা পর্যন্ত কুকুরের কামড়ে আহত হয়ে চিকিৎসা নিয়েছেন ২৮ জন। এদরকে এন্টি র‌্যাবিক্স ইনজেকশন দিয়ে চিকিৎসা সেবা দিয়ে বাড়িতে পাঠানো হয়েছে। পাঁচজনের অবস্থা গুরুতর হওয়ায় তাদের ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। ২ জনকে ঢাকার মোহাখালী হাসপাতালে প্রেরণ করা হয়েছে এছাড়াও বিভিন্ন এলাকায় কুকুরের কামড়ে আহত হয়ে বিভিন্ন ক্লিনিক থেকে চিকিৎসা নিয়েছেন বলে জানা গেছে।

আহতরা হলেন- উপজেলার ছেংগারচর পৌরসভার – বালুচর গ্রামের জেসমিন (৪৫), আদুরভিটি গ্রামের লামিয়া (৮), সাইদুল ইসলাম (১৭), মলিনা বেগম (৬৫), আরিফ দর্জি, দেওয়ানজিকান্দি মের শারমিন (২৫), স্বাস্থ্যকর্মী রহিমা বেগম (৫২), পাঁচগাছিয়া গ্রামের মো. শাহিন (৩০), ফতেরকান্দির আবদুল্লাহ (৩), জীবগাঁও গ্রামের মরিয়ম (৬০), জজনগরের আসমা (৪০), নিজ ছেংগারচরের তুফরা বেগম (৬০), খোকন (৪০) ও ব্র্যাক ব্যাংক কর্মকর্তা মোঃ কিবরিয়া।

এর মধ্যে মঙ্গলবার উপজেলঅর ছেংগারচর পৌরসভার আদুরভিটি গ্রামের মজিবুর রহমানের শিশু কন্যা আয়েশা আক্তার (০৫), মজিবুর রহমানের মেয়ে মীম আক্তার (০৫), মাইনউদ্দিননের ছেলে জুনায়েদ ও সেকান্তর পাহারের স্ত্রী রুফিয়া (৬৫), জীবগাঁও গ্রামের নূরমোহাম্মদ (৮৫), ছেংগারচর চর গ্রামের টিপু সুলতানের মেয়ে তৃপ্তি (৬), দেওয়ানজি কান্দি গ্রামের আবু মুছার মেয়ে নাফিজা (৫)।

এছাড়াও আদুরভিটি গ্রামের মোখলেছুর রহমানের ছেলে সাকিব (০৯), আবুল কালামের মেয়ে হাবীবা আক্তার (০৭), ওয়াজ উদ্দিনের মেয়ে লামিয়া (১০), লুব হোসেন সরদার (৬০), ফারুক হোসেন (৩২),সহ আরো কয়েকজন পাগলা কুকুর কামড়ে আহত হয়েছে বলে জানা যায়।

আসমা বেগমের হাতের আঙ্গুল কুকুর কামড়িয়ে নিয়ে গেলে সে ঢাকা পঙ্গু হাসপাতালে, জুনাঈদের অবস্থা গুরুত্বর হওয়ায় মহাখালি সংক্রামক ব্যাধী হাসপাতালে, তৃপ্তি আক্তার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

পৌরসভার স্বাস্থ্য সহকারী রহিমা বেগম জানান,সকাল ৯টার সময় তিনি ইপিআই টিকাদান কাজে ও জাতয়ি ভিটামিন এ ক্যাপুল খাওয়ানোর কাজে যোগদানের জন্য ইপিআই সেন্টাওে যাওয়ার সময় বেওয়ারিশ হঠাৎ ১টি পাগলা কুকুর ঘেউ ঘেউ করতে করতে তাঁর ওপর ঝাপিয়ে পড়ে। পা, কোমর ও পিঠে কামড়াতে থাকে এলোপাতাড়ি। এসব স্থান রক্তাক্ত জখম হয়। এ সময় আশপাশের লোকজন লাঠি নিয়ে এগিয়ে এলে কুকুরটি দৌড়ে চলে যায়। চিকিৎসা নেওয়ার পর এখন কিছুটা সুস্থ্য আছেন। তবে ক্ষত স্থানে প্রচন্ড ব্যথা হচ্ছে। এ সময় গোটা এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

পৌর শহরের বাসিন্দা জেসমিন বেগম জানান, বুধবার সকালে বাসা থেকে বেরিয়ে রাস্তায় হাটতে গেলে পিছন থেকে এসে একটি কুকুর হঠাৎ করে পায়ে কামড়ে ধরে। অনেক চেষ্টা করেও রক্ষা করতে না পারায় এলাকায় লোকজন এসে কুকুরকে ধাওয়া দিয়ে আমাকে রক্ষা করেন। এতে আমার পায়ের গোড়ালি প্রায় ছিঁড়ে গেছে।

আট বছরের শিশু লামিয়ার বাবা জানান, বুধবার বাড়ির পাশে বসে খেলার সময় একটি কুকুর এসে কামড়িয়ে শরীরের বিভিন্ন অংশ ক্ষতবিক্ষত করে রক্তাক্ত করে ফেলে। লামিয়ার শরীরের বিভিন্ন স্থান থেকে মাংস তুলে ফেলে। এ সময় লামিয়ার ডাক-চিৎকারে আশপাশের লোকজন এগিয়ে এসে রক্ষা করে। আশপাশের লোকজন না থাকলে কুকুরের হাত মেয়েকে বাঁচানো সম্ভব হতো না বলে জানান তিনি।
মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আসাদুজ্জামান জুয়েল জানান, গত দুই দিনে মতলব উত্তর উপজেলা বিভিন্ন এলাকা থেকে অনেকে কুকুরের কামড়ে আহত হয়ে হাসপাতাল চিকিৎসা নিয়েছেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল হাসান জানিয়েছেন, বন্যপ্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী কুকুর নিধন দন্ডনীয় অপরাধ। সেক্ষেত্রে জলাতঙ্ক ভ্যাকসিন প্রদানের মাধ্যমে এগুলো নিয়ন্ত্রণ করা সম্ভব। তাই অতি শিগগিরই পৌরসভা ও ইউনিয়ন চেয়ারম্যানদের নিয়ে বৈঠক ডেকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এ বিষয়ে সংশিস্নষ্ট দপ্তরে আলোচনা করে ভ্যাকসিনের ব্যবস্থা করা হবে।

নিজস্ব প্রতিবেদক, ১৫ জুন ২০২২