মতলবে ইমাম উলামা ঐক্য পরিষদের সম্মেলন

বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটির সদস্য আলহাজ্ব এম ইসফাক আহসান সিআইপি বলেন, সমাজ পরিবর্তনে ইমাম উলামাদের ভুমিকাই সবচেয়ে বেশী। সৎ কাজের আদেশ এবং অসৎ কাজের নিষেধ করাই হচ্ছে আলেমদের কাজ।

তিনি পবিত্র কোরআন শরীফের বরাত দিয়ে বলেছেন, তোমাদের মধ্য থেকে এমন একটা দল থাকা উচিত, যারা মানুষকে ডাকবে ইসলামের দিকে অর্থাৎ সৎকর্মের প্রতি, নির্দেশ দেবে ভালো কাজের এবং বারণ করবে অন্যায় কাজ থেকে, আর এরাই সফলতাপ্রাপ্ত।

তিনি আরো বলেন, বেশিরভাগ আলেমরা এখন মসজিদে বারণের বয়ান ছেড়ে দিয়েছে। অথচ নির্দেশ থেকে বারণের গুরুত্ব বেশী।

কারণ সমাজের মানুষগুলোর চিন্তাধারা ও কর্মপন্থা ভিন্ন ভিন্ন খাতে প্রবাহিত হওয়াতে অপরাধের জন্ম দেয়। আর এ অপরাধগুলো দমনে আমরা সরকার ও পুলিশ বাহিনীর ওপর ছেড়ে দিয়ে আয়াতের বারণকে বারণ করে নিজেকে দায় মুক্ত করছি।

২৬ অক্টোবর মতলব দক্ষিণ ইমাম উলামা ঐক্য পরিষদের আয়োজনে মতলব নিউ হোস্টেল মাঠে ৫ম বার্ষিক ইসলামী সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার আমলে ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রতি গুরুত্ব দিয়েছেন। মতলব ইমাম উলামা ঐক্য পরিষদের সদস্যদের মধ্যে প্রতি বছর ২ জনকে পবিত্র হজ্ব পালনের জন্য সব ব্যবস্থা করে দিবেন এম ইসফাক আহসান সিআইপি। মতলব দক্ষিণ ইমাম উলামা ঐক্য পরিষদের সভাপতি মুফতি রোকনুজ্জামান মাদানীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক হাফেজ আশিকুর রহমান জিসান ও অর্থ সম্পাদক হাফেজ মাওলানা সিরাজুল ইসলামের যৌথ পরিচালনায় প্রধান মেহমান হিসেবে বয়ান রাখেন মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ুবী। আরো বয়ান রাখেন হযরত মাওলানা আব্দুল বাসেত খান সিরাজী, মাওলানা হাসান জামিল, মাওলানা কবির আহমদ, মুফতি হযরত মাওলানা গোলাম সারোয়ার ফরিদী, মুফতি মাওলানা মোরশেদ আলম সিরাজী।উক্ত সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হযরত মাওলানা আনোয়ার হোসেন, মাত্র পৌরসভার কাউন্সিলর আবুল বাশার পারভেজ মিয়াজী।

প্রতিবেদক: মাহফুজ মল্লিক, ২৭ অক্টোবর ২০২৩

Share