Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / মতলবের ৪০ প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই
primary-school
ফাইল ছবি

মতলবের ৪০ প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলায় ৪০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দীর্ঘ দিন ধরে প্রধান শিক্ষক নেই। এতে ব্যাহত হচ্ছে বিদ্যালয়ের দাপ্তরিক, প্রশাসনিক ও পাঠদান কার্যক্রম। বদলি, অবসর ও মৃত্যুজনিত কারণে এসব পদ শূন্য রয়েছে।

উপজেলা শিক্ষা কার্যালয় সূত্রে জানা গেছে, এই উপজেলায় মোট সরকারি প্রাথমিক বিদ্যালয় ১১৩ বিদ্যালয়ের মধ্যে ৪০টিতে পাঁচ থেকে সাত বছর ধরে প্রধান শিক্ষকের শুন্য রয়েছে। বিদ্যালয়ের সিনিয়র শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দাপ্তরিক ও প্রশাসনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রধান শিক্ষক নেই সেগুলোর মধ্যে রয়েছে -লাকশিবপুর, বকচর, নন্দীখোলা, কাঁচিয়ারা, আধারা, নাউজান, বিশ্বাসপুর, বারোগাঁও, নায়েরগাঁও, কাজিয়ারা, পশ্চিম আশ্বিনপুর, কালিয়াইশ ফজর আলী, মাছুয়াখাল, দক্ষিণ নাগদা, উত্তর দৌলতপুর, চারটভাঙ্গা, নাটশাল, কাশিমপুর, গোবিন্দপুর, উত্তর কালিকাপুর, চরপয়ালী, পদুয়া, পূর্ব বাড়ৈগাঁও, চাপাতিয়া খান বাড়ি, লেজাকান্দি, নয়াকান্দি, পশ্চিম আঁচলছিলা, উত্তর ডিঙ্গাভাঙ্গা, পূর্ব ধলাইতলী, পূর্ব বাকরা, ঘোড়াধারী, কোটরাবন্দ, মধ্য পিংড়া, পশ্চিম পিংড়া, চরনিল²ী, দিঘলদী খোরশেদ আরা, দূরগাঁও, নলুয়া, পৈলপাড়া ও দক্ষিণ বাইশপুর, মালেক দেওয়ান মনিরুজ্জামান সরকারি প্রাথমিক বিদ্যালয়।

কয়েকটি বিদ্যালয়ের খোজ নিয়ে জানা যায়, গত পাঁচ-সাত বছর ধরে তাঁদের বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূন্য। বিদ্যালয় চলছে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে একই সঙ্গে পাঠদান, দাপ্তরিক ও প্রশাসনিক কাজ চালাতে হচ্ছে। দাপ্তরিক কাজে প্রায়ই তাঁকে শিক্ষা কার্যালয়ে ছোটাছুটি করতে হয়। এ ছাড়া ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককে সহকারী শিক্ষক ও ব্যবস্থাপনা কমিটির সদস্যরাও তেমনভাবে মানেন না।

উপজেলা শিক্ষা কর্মকর্তা একেএম শহীদুল হক মোল্লা বলেন, শূন্য পদে প্রধান শিক্ষক নিয়োগের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে।

প্রতিবেদক- মাহফুজ মল্লিক