শিক্ষাঙ্গন

মতলবে ১৮০ সপ্রাবি’র স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন সম্পন্ন

সুন্দর জাতি গঠন, সুষ্ঠু নির্বাচন প্রক্রিয়া এবং গণতান্ত্রিক চর্চার ধারাবাহিকতা বজায় রাখার উদ্দেশ্যে শনিবার (২৭ জানুয়ারি) সকাল নয়টা থেকে দুপুর পর্যন্ত শিশু শিক্ষার্থীদের মধ্যে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন হয়।

মতলব উত্তরের ১শ’৮০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক যোগে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। একটা পর্যন্ত বিদ্যালয়গুলোতে ভোট গ্রহণকে কেন্দ্র করে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা লক্ষ্য করা গেছে।

ছেংগারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো.হুমায়ুর কবীর জানান, শিশুদের মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ সৃষ্টির লক্ষ্যে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন ব্যবস্থা চালু করা হয়েছে। এ নির্বাচনে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সাতজন শিক্ষার্থী কাউন্সিলর নির্বাচিত হয়। তারা বিদ্যালয়ের পরিবেশ সংরক্ষণ বিদ্যালয় আঙ্গিনা পরিস্কার ,বর্জ্য ব্যবস্থাপনা, পুস্তক, শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি, পানি সম্পদ, বৃক্ষরোপন ও বাগান তৈরি ইত্যাদি এবং অভ্যর্থনা আপ্যায়নের দায়িত্ব পালন করবে ।

সকাল ৯টা থেকে দুপুর ১ টা পর্যন্ত উপজেলার ১শ’ ৮০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা এ নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা এবং ভোট প্রদান করে।

নির্বাচন অবাধ ও নিরপেক্ষ করার লক্ষ্যে শিক্ষার্থীদের মধ্যে থেকেই প্রিজাইডিং, পোলিং কর্মকর্তা এবং নিরাপত্তার কাজে পুলিশ ও আনসার সদস্যের দায়িত্ব পালন করা হয়।

এ ব্যাপারে নাউরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আখম বাহাউদ্দিন ও বদরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা কুলসুম আক্তার বলেন, ‘এ বছর নির্বাচনে শিক্ষার্থীদের মধ্যে অনেক বেশি উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে।

পাঁচানী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণি থেকে নির্বাচনে প্রতিদ্বন্দি¦তাকারী প্রথম বিজয়ী মুনতাসির মাহী বলে, ‘সবাই আমাকে ভোট দিয়ে প্রথম করেছে। তারজন্যে আমি খুব খুশি। সবার সাথে মিলেমিশে থাকতে চাই। ’

মতলব উত্তর সহকারী শিক্ষা অফিসার মাহফুজ মিয়া বলেন, ‘ শিশুদের মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ গড়ে তোলার জন্যই সরকার এ নির্বাচনের আয়োজন করেছে।
উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. ইকবাল হোসেন ভূঁইয়া বলেন, মতলব উত্তরের কয়েকটি নির্বাচনী কেন্দ্রে উপস্থিত হয়ে শিশুদের উৎসাহ দেখে আমি মুগ্ধ হয়েছি ।

প্রতিবেদক : খান কামাল হোসেন
আপডেট, বাংলাদেশ সময় ৮:১০ পিএম, ২৭ জানুয়ারি ২০১৮, শনিবার
এজি

Share