ভোটকেন্দ্র পরিদর্শনে অনলাইন সাংবাদিকদের জন্য নতুন নিয়ম

অনলাইন নিউজ পোর্টাল ও এজেন্সির তথ্য অধিদফতর- পিআইডি’র এ্যাক্রিডিটেশন কার্ডধারী এবং নির্বাচন কমিশনের বিটের কাজ করেন এমন সাংবাদিকরাই আসন্ন পৌরসভা নির্বাচন পরিদর্শন করতে পারেন।

এ ছাড়া অন্যসব গণমাধ্যমকে সাংবাদিক কার্ড নিতে হলে তাদের পিআইডি’র মিডিয়াভুক্ত হতে হবে। সাংবাদিক কার্ড পেতে আগামী ২৪ ডিসেম্বরে মধ্যে নির্বাচন কমিশন ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের দফতরে আবেদন করতে হবে।

নির্বাচন কমিশন সচিবালয়ের সহকারী পরিচালক (জনসংযোগ) আরাফাত আরা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘৩০ ডিসেম্বর অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনের সংবাদ সংগ্রহের জন্য নির্বাচনী এলাকা বা ভোটকেন্দ্র সেসব সাংবাদিক পরিদর্শন করবেন তাদের ২৪ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশন সচিবালয় ও রিটার্নিং অফিসারের দফতরে আবেদন করতে হবে।’

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ‘যেসব টেলিভিশন ও রেডিওর সাংবাদিক এবং পত্রিকার নাম তথ্য অধিদফর-পিআইডি’র মিডিয়া গাইডভূক্ত রয়েছে এবং যারা ডিএফপি’র তালিকাভূক্ত শুধুমাত্র সেসব পত্রিকার সাংবাদিকরা আবেদন করতে পারবেন। এছাড়া অনলাইন নিউজ পোর্টাল/এজেন্সির সাংবাদিকদের ক্ষেত্রে পিআইডি’র এ্যাক্রিডিটেশন কার্ড রয়েছে এবং নির্বাচন কমিশন বিট কাভার করেন শুধুমাত্র তারাই আবেদন করতে পারবেন।’

অনলাইন নিউজ পোর্টালের ক্ষেত্রে শুধু এ্যাক্রিডিটেশন কার্ডধারী সাংবাদিকরা কেন কার্ড পাবেন- জানতে চাইলে ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান কোনো মন্তব্য করেননি।

তবে ইসি কর্মকর্তা জানিয়েছেন, তথাকথিত নামে অনলাইন নিউজ পোর্টাল খুলে অনেকে সাংবাদিক কার্ডের জন্য আবেদন করেন। এসব অনলাইনের সাংবাদিকরা কার্ড নিয়ে অপব্যবহার করেন। এ জন্যই এবার নির্বাচন কমিশন অনলাইনের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে।

গত তিন সিটি করপোরেশন নির্বাচনে পুলিশের বিরুদ্ধে ভোট কেন্দ্রে সাংবাদিক প্রবেশে বাধা ও হয়রানির অভিযোগ ওঠে। এ নিয়ে গণমাধ্যমে সংবাদও প্রকাশ হয়। এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করে ইসি। এরপরই ভোট কেন্দ্রে সাংবাদিক প্রবেশে কড়াকড়ি আরোপ করে কমিশন। ভোটকেন্দ্রে একসঙ্গে ৫ জনের বেশি সাংবাদিক প্রবেশ করতে পারবে না বলেও ইসির পক্ষ থেকে জানানো হয়।

সিটি করপোরেশন নির্বাচনে অনলাইন গণমাধ্যমের সাংবাদিক কার্ড পাওয়ার ক্ষেত্রে ইসির শর্তে ছিল- আবেদনকারী প্রতিষ্ঠানের নামে অন্তত একজন সাংবাদিকদের নামে পিআইডি কার্ড থাকতে হবে। ওই শর্তেও কার্ড দিতে গিয়ে বিব্রতকর পরিস্থিতি পড়ে ইসি। পোর্টাল খোলে না এমন অনলাইনের নামেও পিআইডি কার্ড ইস্যু করছে। আর এ কারণেই এবার নতুন শর্ত জুড়ে দেয় ইসি।

ইসির বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘যেসব সাংবাদিক ঢাকা হতে বিভিন্ন এলাকায় নির্বাচনের সংবাদ কাভার করার জন্য যাবেন তাদেরকে নির্বাচন কমিশন সচিবালয় হতে পরিচয়পত্র এবং গাড়ির স্টিকার দেওয়া হবে। স্থানীয় সাংবাদিকদের পরিচয়পত্র সংশ্লিষ্ট পৌরসভার রিটার্নিং অফিসারের দফতর থেকে দেওয়া হবে।’

প্রতিষ্ঠানের প্যাডে সংবাদ মাধ্যমের নিউজ এডিটর/চিফ রিপোর্টার/বার্তা প্রধান/ ব্যুরো প্রধানের স্বাক্ষর থাকতে হবে। আবেদনপত্রের সঙ্গে সংশ্লিষ্ট সাংবাদিকদের পরিচয়পত্র, এককপি স্ট্যাম্প সাইজের ছবি সংযুক্ত করতে হবে।

নিউজ ডেস্ক || আপডেট: ১০:৪৫ পিএম, ১৫ ডিসেম্বর ২০১৫, মঙ্গলবার

এমআরআর  

Share