ফরিদগঞ্জে ইউনিয়ন ভূমি সহকারী’র ১০ শূন্য

ফরিদগঞ্জ উপজেলা আয়তনে ও জনসংখ্যায় চাঁদপুর জেলার সর্ববৃহৎ একটি উপজেলা। এ উপজেলায় ১টি পৌরসভা ও ১৫ টি ইউনিয়ন রয়েছে। তৎমধ্যে পৌর ভূমি অফিস সহ ১২টি ইউনিয়ন ভুমি অফিস রয়েছে।

প্রত্যেক ইউনিয়ন ভূমি অফিসে একজন করে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা থাকার কথা থাকলেও দীর্ঘদিন যাবৎ ১০টি পদই শূন্য রয়েছে।

উপ-সহকারী ভূমি কর্মকর্তা দিয়েই অফিস কার্যক্রম চালিয়ে যাচ্ছে। জনবল সংকটে বর্তমানে দু’অফিসে একজন উপ-সহকারী ভূমি কর্মকর্তা দায়িত্ব পালন করছেন। এতে জনসাধারণ চরম ভোগান্তির স্বীকার হচ্ছে। পাশাপাশি রাজস্ব হারাচ্ছে সরকার।

উপজেলার পৌর ভূমি অফিস,পাইকপাড়া ইউনিয়ন ভূমি অফিস,পাইকপাড়া ইউনিয়ন ভূমি অফিস, রুপসা ইউনিয়ন ভূমি অফিস, ১৬ নং রুপসা ইউনিয়ন ভূমি অফিস,বালিথুবা ইউনিয়ন ভূমি অফিস,সুবিদপুর ইউনিয়ন ভূমি অফিস,চরদুঃখিয়া ইউনিয়ন ভূমি অফিস,গোবিন্দপুর (দঃ) ইউনিয়ন ভূমি অফিসে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা না থাকায় উপ-সহকারী ভূমি কর্মকর্তা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

বর্তমানে ১৫ নং রুপসা ও ১৬ নং রুপসা ইউনিয়ন এবং ৭ নং পাইকপাড়া ও ৮ নং পাইকপাড়া ইউনিয়ন ভূমি অফিসে সপ্তাহে ভাগ করে দু’জন উপ-সহকারী কর্মকর্তা কাজ চালিয়ে যাচ্ছেন।

সরকারের রাজস্ব আয়ের বড় একটি মাধ্যম সাব রেজিস্ট্রি অফিস এ অফিসের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সম্পর্ক ইউনিয়ন ভূমি অফিসের।

তাই ইউনিয়ন ভূমি অফিসের কাজে দীরগতির কারনে অনেকাংশে রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে সরকার। এছাড়াও ভূমি আধুনিকায়নে ভূমি অনলাইন কার্যক্রম চলমান রয়েছে।

জনবল সংকটে অনলাইন কার্যক্রমের গতি ও মান ঠিকরাখা সম্ভব হচ্ছে না বলে জানান কয়েকজন উপ-সহকারী ভূমি কর্মকর্তা। তাই জনবল সংকট নিরসনে দ্রুত ব্যবস্থা গ্রহনের জন্য উদ্ধর্তন কর্তৃপক্ষে দৃষ্টি কামনা করছেন ভোক্তভোগী সাধারণ জনগন।

এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) শারমিন আক্তার জানান, বিষয়টি জেলা প্রশাসক সহ উদ্ধর্তন কর্তৃপক্ষ অবগত রয়েছেন। নিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে, আশাকরি দ্রুত ইউনিয়ন ভূমি সহকারী কমকর্তার শুন্য পদগুলো পূরণ করা হবে।

শিমুল হাছান, ৬ অকোটবর ২০২১

এজি

Share