Home / চাঁদপুর / ভূমিদস্যূদের কবলে ডাকাতিয়া : দখলমুক্ত করতে ইচলী থেকে হাজীগঞ্জ পর্যন্ত ড্রেজিং

ভূমিদস্যূদের কবলে ডাকাতিয়া : দখলমুক্ত করতে ইচলী থেকে হাজীগঞ্জ পর্যন্ত ড্রেজিং

চাঁদপুরের ডাকাতিয়া নদীর ইচলী এলাকা থেকে হাজীগঞ্জ পর্যন্ত ড্রেজিং কার্যক্রম সহসাই শুরু হচ্ছে। গত ১৪ জানুয়ারি বৃহস্পতিবার জেলা নদী রক্ষা কমিশন কমিটির সভায় চাঁদপুর বিআইডব্লিউটিএ এ তথ্য জানায়। বছরের এই সময়ে নদীর পানির তীব্রতা কম থাকায় ডাকাতিয়া নদীর বিভিন্ন স্থানে ডুবোচর জেগে উঠে। এরছাড়াও চাঁদপুরের নদ-নদীকে দুষণমুক্ত এবং দখলমুক্ত রাখতে ডাকাতিয়া নদীর তীরবর্তী এলাকাগুলোতে অভিযান পরিচালনা করা হবে।

জানা যায়, চাঁদপুর ডাকাতিয়া নদীর গাছতলা ব্রিজের দু’পাশের এলাকায় নদীর পাড়গুলো একশ্রেণির ভূমিদস্যূদের কবলে চলে গেছে। এরা ডাকাতিয়া পাড়ের অধিকাংশ সরকারি ও সাধারণ জনগণের জমিগুলো ভরাট করে গড়ে তুলেছে নিজেদের আধিপত্য। এসব বিষয়ে এতোদিন প্রশাসনের কোনো মাথাব্যথা ছিলো না বা প্রশাসন এ ব্যাপারে কোনো আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে পারেনি। তাই এ ব্যাপারে সহসাই উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

এ ব্যাপারে বিআইডব্লিউটি-এর সহকারী পরিচালক মো. কামরুজ্জামান জানান, হাইড্রোগ্রাফিক সার্ভেসহ সকল রিপোর্টের ভিত্তিতে ডাকাতিয়া নদীর নাব্যতা ফিরিয়ে আনতে সহসা ইচলী থেকে হাজীগঞ্জ পর্যন্ত ড্রেজিং কাজ শুরু করা হবে। নদীর গতিবেগ সৌন্দর্য, দূষণমুক্ত ও দখলমুক্ত করতে দ্রুত কাজ শুর করে দিবো। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডলের সভাপতিত্বে এসব সিদ্ধান্ত গৃহীত হয়।

শরীফুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট

 

|| আপডেট: ১১:১১ এএম, ১৭ জানুয়ারি ২০১৬, রোববার

এমআরআর