Home / আন্তর্জাতিক / ভারতে ১০০ কোটি ডোজ করোনা টিকা তৈরি হবে
corona vaccine

ভারতে ১০০ কোটি ডোজ করোনা টিকা তৈরি হবে

ভারত, জাপান, আমেরিকা ও অস্ট্রেলিয়াকে নিয়ে গঠিত চারদেশীয় ফোরাম কোয়াডের বৈঠকেই কভিড টিকা নিয়ে নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুক্রবার ওই চার দেশের নেতাদের ভার্চ্যুয়াল বৈঠকে বলা হয়, প্রাথমিকভাবে টিকা সরবরাহের ক্ষেত্রে দক্ষিণ-পূর্ব এশিয়াকে প্রাধান্য দেওয়া হবে।

কলকাতার সংবাদমাধ্যম বলছে, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বিভিন্ন দেশে ২০২২ সালের মধ্যে কভিড টিকাকরণের উদ্যোগ নিতে চাইছে কোয়াডের সদস্যরা। এর জন্য প্রায় ১০০ কোটি ডোজ টিকা তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। যা তৈরি করা হবে ভারতে।

কোয়াডের সিদ্ধান্ত নিয়ে ভারতের পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, ‘‘আজকের প্রেক্ষিতে এটি খুব গুরুত্বপূর্ণ উদ্যোগ। ভারত এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকার দেশগুলোতে সরবরাহের জন্য টিকার উৎপাদন হবে ভারতে। তা তৈরি ও সরবরাহের জন্য আর্থিক সাহায্য করবে আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়া।’’

২০০৭ সালে তৈরি হয়েছিল এই চারদেশীয় অক্ষ। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনকে প্রতিহত ও কৌশলগত আদান-প্রদান বাড়ানোর জন্য চার দেশ এক হয়েছিল এই অক্ষ তৈরিতে।

শুধু করোনার টিকা সরবরাহ নয়। আবহাওয়া পরিবর্তন, উচ্চ প্রযুক্তির বিষয়গুলো নিয়ে এই বৈঠকে আলোচনার কথা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতে বেশ আগেই করোনার টিকা তৈরি শুরু হয়েছে। ইতিমধ্যেই বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশকে টিকা সরবরাহও করেছে।

বার্তাকক্ষ, ১৩ মার্চ,২০২১;