জাতীয়

’’ভারতে ‘অবৈধ বাংলাদেশি’ আছে প্রমাণ দিতে পারলে আমরা ফিরিয়ে নেবো’’

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী বলেছেন, ‘ভারতে যদি একজনও অবৈধ বাংলাদেশি নাগরিক থেকে থাকে, তা আমরা ফেরত নেব। কিন্তু ভারত সরকারকে এর প্রমাণ দিতে হবে।’

১৭ ডিসেম্বর মঙ্গলবার কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশন প্রাঙ্গণে মহান বিজয় দিবস উপলক্ষে এক অনুষ্ঠানের ফাঁকে এই মন্তব্য করেন রিজভী। খবর বাংলাদেশ প্রতিদিনের।

জাতীয় নাগরিকপঞ্জি নিয়ে ইতিমধ্যেই ভারতের পক্ষ থেকে বলা হয়েছে এটি সে দেশের আভ্যন্তরীণ ব্যাপার। কিন্তু তার পরেও আশঙ্কা থাকছে। সংশোধিত নাগরিকত্ব আইন (ক্যাব) নিয়ে গত সপ্তাহে ভারতজুড়ে প্রতিবাদ হামলা হয়। কোথাও কোথাও তার সহিংসতার রূপ নেয়। ভারত সফর বাতিল করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

সেই পরিপ্রেক্ষিতেই রিজভীকে প্রশ্ন করা হলে তিনি বলেন, “জাতীয় নাগরিকত্ব পঞ্জি (এনআরসি) ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। এ নিয়ে আমাদের কিছু বলার নেই। কিন্তু তারপরও বলবো যে ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক খুব ভালো। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও আমাদেরকে আশ্বস্ত করেছেন এটা নিয়ে চিন্তার কোন কারণ নেই। আমিও মনে করি এটাতে বাংলাদেশের কোন প্রভাব পড়বে না। অনেকেই বলছেন এখানে অনেক অবৈধ বাংলাদেশি আছে। কিন্তু ভারত সরকার থেকে কেউ বলেনি যে কয়জন অবৈধ বাংলাদেশি নাগরিক আছে। তাদের তালিকায় কোন কোন অবৈধ বাংলাদেশিদের নাম আছে।”

তিনি আরো বলেন, “আমাদের নীতি একবারে পরিষ্কার, যদি কোন বাংলাদেশি নাগরিক অবৈধভাবে ভারতবর্ষে থেকে থাকে, তাহলে আমরা তাকে ফিরিয়ে নেব। কিন্তু ভারত সরকারকে তার প্রমাণ দিতে হবে যে ওরা আমাদের দেশের নাগরিক।

এনআরসি বা নাগরিকত্ব সংশোধনী আইন দুই দেশের সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না বলেও মনে করেন তিনি। রিজভী বলেন, “কোন একটি ঘটনার প্রেক্ষিতে ভারত-বাংলাদেশের সম্পর্ক বদলাবে না। বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের সঙ্গে ভারতীয় সেনারা হাতে হাত মিলিয়ে বাংলাদেশ স্বাধীন করেছে। ভারতীয় সেনা তাদের রক্ত দিয়েছে। পৃথিবীতে খুব কম এরকম উদাহরণ হয়েছে যেখানে একটা বিদেশী দেশের সেনাবাহিনী অন্য দেশের স্বাধীনতার জন্য রক্ত দিয়েছে।”

Share