Home / চাঁদপুর / ভরাট হচ্ছে চাঁদপুর শহরের দৃষ্টিনন্দন লেক
ভরাট হচ্ছে চাঁদপুর শহরের দৃষ্টিনন্দন লেক
চাঁদপুর শহরের রামকৃষ্ণ আশ্রমের কাছে নির্মাণাধীন বহুতল ভবনের জন্য খনন করা মাটি এভাবেই লেকের পাড়ে বাঁশের পাইলিং দিয়ে ফেলা হচ্ছে। এছাড়া ভবনের নির্মাণ সামগ্রী রাস্তার ওপর রেখে যানচলে বিঘœতা সৃষ্টি করছে।

ভরাট হচ্ছে চাঁদপুর শহরের দৃষ্টিনন্দন লেক

কোনো মতেই লেক ভরাট করতে দেয়া হবে না: পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ

‘ব্রিটিশ ভারতের গেটওয়ে টু ইস্টার্ন ইন্ডিয়া’ পর্যটন শিল্পের অপার সম্ভাবনাময় চাঁদপুরের অন্যতম সৌন্দর্য শহরের দৃষ্টিনন্দন লেকটি ভরাট হয়ে যাচ্ছে!। শহরের মুক্তিযোদ্ধা সড়কস্থ রামকৃষ্ণ আশ্রমের কাছে লেকের পাড়ে বাঁধ দিয়ে একটি নির্মাণাধীন বহুতল ভবনের অবর্জনা সেখানে ফেলা হচ্ছে। এতে করে লেকটি অনেকটা অংশ ভরাট হয়ে যাচ্ছে।

তাছাড়া লেকটির বঙ্গবন্ধু সড়কের কয়েক স্থানে অবৈধস্থাপনা গড়ে তোলা হচ্ছে। এভাবে চলতে থাকলে একটা সময় দৃষ্টিন্দন এই লেকটি তার সৌন্দর্য হারাতে পারে।

২ এপ্রিল শনিবার বেলা ১১টায় চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভায় স্থানীয় সাংবাদিকদের পক্ষে প্রেসক্লাব সভাপতি বিএম হান্নান এ বিষয়ে প্রশাসন ও নগর কতৃপক্ষে সৃদৃষ্টি কামনা করেছেন।

সভার প্রধান অতিথি দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রী এবং জেলা আইন শৃঙ্খলা কমিটির উপদেষ্টা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রমের উপস্থিতিতে প্রেসক্লাব সভাপতি আরো জানান, আজ থেকে প্রায় ১৭ বছর আগে তৎকালিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁদপুর শহরের বুকের উপর দৃষ্টিনন্দন লেক দুটি দেখে অনন্দিত হয়েছেন। তখন প্রধানমন্ত্রী ততকালিন চাঁদপুর পৌরসভার চেয়াম্যান ইউছুছ গাজিকে বলেছিলেন শহরের ছায়াবানি মোড়ে লেক দুুটির উপর নির্মিত সড়কটি ভেঙে সেখানে যেনো ঝুলন্ত বেইলি ব্রিজ করা হয়। তখন পৌরসভার চেয়ারম্যান সড়কের উপর ঝুলন্ত বেইলী ব্রিজ করার কথা দিয়েছেন। কিন্তু ১৭ বছর পার হয়ে গেলেও সড়ক ভেঙে ঝুলন্ত ব্রিজ দূরে থাক বর্তমানে লেকটিই ভরাট হয়ে যাচ্ছে। শহরের রামকৃষ্ণ আশ্রমের কাছে নির্মানধিন বহুতল ভবনের জন্য খনন করা মাটি আর অবর্জনা লেকের পাড়ে বাঁশের পাইললিং দিয়ে সেখানে ফেলা হচ্ছে। এছাড়া ভবনের নির্মান সামগ্রি রাস্তার উপর রেখে যানচলে বিগ্নতা সৃষ্টি করছে। আর বহুতল ভবনের ফাউন্ডেশন করার জন্য গভির গর্ত করায় লেকের পাশে সড়কে অনেক গর্ত সৃষ্টি হয়েছে। এতে সরকারি সড়কের যেমন ক্ষতি হচ্ছে তেমনিভাবে ওই গর্তে প্রতিনিয়ত অনেক যানবাহন আটকে যাচ্ছে। তাছাড়া সড়কের উপর রাখা নির্মান সামগ্রির কারণে মারাক্তক যানজটের সৃষ্টি হচ্ছে।

এসময় পৌর মেয়র ও চাঁদপুর জেলা আওয়ামীলীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ বলেন, রামকৃষ্ণ আশ্রমের পাশে নির্মানধিন ভবনের কিছু মালামাল সড়কের পাশে রাখায় যানচলাচলে কিছুটা বিগ্নতা দেখা দিয়েছে। তবে কাজ শেষ হলেই এই সমস্য সমাধান হয়ে যাবে। তবে লেক দখল বা ভরাটের কোনো সুযোগ নেই। এটি রেলওয়ের সম্পত্তি। এই লেকটি চাঁদপুর শহরের সৌন্দর্যকে বৃদ্ধি করেছে। তাই কোনো মতেই এই লেকটি ভরাট করতে দেয়া হবে না। আর কেউ যাতে এই লেক দখল বা ভরাট করতে না পারে সেদিকে আমাদের সজাগ দৃষ্টি রাখতে হবে।

সভায় চাঁদপুরের জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডলের সভাপতিত্বে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন পুলিশ সুপার শামসুন্নাহার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটোয়ারী দুলাল, জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার এমএ ওয়াদুদ, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি বিএম হান্নান, সাধারণ সম্পাদক সোহেল রুশদী প্রমুখ। এসময় স্থানীয় অন্যান্য প্রশাসনিক কর্মকর্তা ও জেলা আইনশৃঙ্খলা কমিটির সদস্যবৃন্দরা উপস্থিত ছিলেন।

]আশিক বিন রহিম[/author]

||আপডেট: ০৪:১৩  অপরাহ্ন, ০৪ এপ্রিল ২০১৬, সোমবার

চাঁদপুর টাইমস /এমআরআর

Leave a Reply