Home / বিশেষ সংবাদ / ব্লাড ব্যাংকে ফ্রি রক্তদান : ভয়ঙ্কর তথ্য (ভিডিওসহ)
ব্লাড ব্যাংকে ফ্রি রক্তদান : ভয়ঙ্কর তথ্য (ভিডিওসহ)

ব্লাড ব্যাংকে ফ্রি রক্তদান : ভয়ঙ্কর তথ্য (ভিডিওসহ)

‎Saturday, ‎March ‎28, ‎2015  06:29:52 PM

দেলোয়ার হোসাইন:

‘চক চক করলেই যেমন সোনা নয়, তেমনি লাল হলেই রক্ত নয়’ খুব বিপদে পড়লে আপানার নিকট এই বাণীটি কাজে নাও আসতে পারে। একটি মুখ দেখলেই আপনি বুঝতে পারবেন না, এটি মুখ নাকি মুখোশ। কিন্তু যদি জানতে পারেন মুখোশ তাহলে আপনার জানতে ইচ্ছা করবে মুখোশের আড়ালে কি আছে? অনেক ছাত্রসংগঠন, স্বেচ্ছাসেবী সংগঠন রক্তদানের জন্য ক্যাম্পেইন (প্রচারণা) করে থাকেন, পরে তারা রক্ত সংগ্রহ করে দিয়ে দেন বিশ্বস্ত কোন ব্লাড ব্যাংকে। সেই ব্লাড ব্যাংক এই রক্ত নিয়ে বিক্রি করছেন দুই থেকে আড়াই হাজার টাকা।

তবে কোন কারনে রক্ত ক্রয়ের পর, আপনার রোগী মারা গেল কিংবা রোগী রক্তের প্রয়োজন হলো না, তখন আপনি যদি ওই রক্ত ঘন্টাখানেকের মধ্যে তাদেরকে ফেরত দেন, তাহলে দেখতে পারবেন আপনার ২ কিংবা আড়াই হাজার টাকার মধ্য থেকে ১৫০০ টাকা নেই।

পাঠক, রক্ত ক্রয় করেন নিজের জন্য কিংবা প্রিয়জনকে বাঁচানোর জন্য। তবে ব্লাড ব্যাংক থেকে রক্ত ক্রয় করেন তখনি, যখন প্রিয়জন বা পরিচিতজনদের কারো রক্তের গ্রুপ না মিলবে, তখনি রক্তের জন্য দৌড়ে যান ব্লাড ব্যাংকে। আর এসব ব্লাড ব্যাংকগুলো গড়ে উঠেছে হাসপাতালগুলো পাশাপাশি থেকে। হাসপাতালের পাশাপাশি ব্লাড ব্যাংক থাকাটা স্বাভাবিক। কিন্তু ব্লাড ব্যাংক বা হাসপাতালের পাশাপাশি যদি সর্বদা অবস্থান নেয় মাদসেবীরা। আপনার মনে কি আসতে পারে তখন?

কিন্তু তা জানার জন্য সকলের মাঝে একটি কৌতুহল জাগতে পারে। এই কৌতুহল থেকেই অনুসন্ধান, রেরিয়ে আসছে মাদকসেবীদের রক্ত বিক্রয়, রক্তের সাথে লবন পানি মিশানো, এরপর তা বিপদগ্রস্তদের নিকট বিক্রি করা হচ্ছে বেশিমূল্যে।
এরপর এই রক্ত রোগীর শরীরে দিলে কি হবে তা আপনাকে বুঝিয়ে বলার প্রয়োজন আশা করি হবে না।

অনুসন্ধানে জানা যায়, মাদকসেবীরা রক্ত বিক্রি করে মাদকের টাকা জোগাড় করার জন্য, আর রোগী নিয়ে বিপদগ্রস্তরা যায় সেখান থেকে রক্ত কেনার জন্য।

এবার ভিডিওতে দেখুন এসব রক্ত গ্রহণ করে রোগীদের শরীরের অবস্থা কি হয়, আর মাদকসেবীরা একেক জন কতবার তাদের দুষিত রক্ত বিক্রি করেছে। তবে আমরা শুধু বলব মমূর্ষ রোগীকে বাঁচাতে রক্ত দিন, তবে …..

সেটা কোথায় দিচ্ছেন তা দেখে নিন….. নচেৎ আপনার ফ্রি দেয়া মূল্যবান রক্তই হতে পারে অন্যজনের মৃত্যুর কারণ, এতে ক্ষতিগ্রস্ত আপনি এবং রোগী, মধ্যখান থেকে সুবিধা ভোগ করে নিলো অসাধু ব্লাড ব্যাংক-……

এই প্রতিবেদনটিতে মুখোশের আড়ালের অনেক তথ্য বেরিয়ে আসছে।

তথ্যসূত্র- ইন্ডিপেন্ডেন্ট তালাশ টিম, বিস্তারিত অনুসন্ধানমূলক ভিডিওতে দেখুন—-