Home / চাঁদপুর / বোগদাদ পরিবহনের যাঁতাকলে অতিষ্ঠ যাত্রীরা, বৈষম্যের শিকার আইদি পরিবহন
বোগদাদ

বোগদাদ পরিবহনের যাঁতাকলে অতিষ্ঠ যাত্রীরা, বৈষম্যের শিকার আইদি পরিবহন

সড়কে নৈরাজ্যের বিষয়টি নতুন নয়। ক্ষমতার দাপট, চাঁদাবাজি বিশৃঙ্খলা নিয়মে পরিণত হয়েছে। বারবার পদক্ষেপ নিয়েও সড়কে শৃঙ্খলা ফিরে আসেনি কখনো। যারাই সুযোগ পেয়ে থাকেন তারাই একক আধিপত্য বিস্তার করে নেন পরিবহন সেক্টরে। সড়ক নিয়ন্ত্রণকারী কয়েকজন পরিবহন নেতা তাদের আধিপত্য ধরে রাখতে রাজনৈতিক নেতাদের ঢাল হিসেবে ব্যবহার করে আসছেন। ঘাটে ঘাটে চাঁদা আর বিশৃঙ্খলার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হুংকার ছাড়লেও বাস্তবে সুফল আসতে দেখা যায়নি। কোন এক অদৃশ্য ঠিকানায় আটকে যায় সব। নৈরাজ্য সৃষ্টিকারীদের আড়ালে থেকে বিভিন্ন রাজনৈতিক সুবিধা ভোগীরা ইন্ধন জোগানোর ফলে এই নৈরাজ্য বন্ধ করা সম্ভব হয়ে ওঠে না। যার ফলে যুগ যুগ ধরে দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের। চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক সড়কের গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

কয়েক যুগ আগে চাঁদপুর অঞ্চলের জনগণের যাতায়াতের প্রধান মাধ্যম ছিল লোকাল বাস। এরপর সময় পরিবর্তনের সাথে সাথে স্পেশাল বাস সার্ভিস হিসেবে বোগদাদ পরিবহনের আবির্ভাব ঘটে। কয়েক যুগ অতিবাহিত হলেও তারাই চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক সড়কে দাপটের সাথে ব্যবসা করে যাচ্ছে। জনগনের চাহিদা ও যাত্রীদের চাপ কমাতে মাঝে মধ্যেই পাল্লা দিয়ে বিভিন্ন বাস সার্ভিস চালু করা হলেও কয়েকদিনের মধ্যেই হারিয়ে যেতে দেখা গেছে। হারিয়ে যাওয়া বাস সার্ভিস গুলোর মধ্যে ঈগল সুপার, আজমির, বাগদাদ ও সম্প্রতি সময়ে রিল্যাক্স পরিবহন অন্যতম। হারিয়ে যাওয়া বাস সার্ভিস গুলোর তালিকা যাতে দীর্ঘ না হয় সেই লক্ষ্যে আটঘাট বেঁধে যাত্রীসেবায় সড়কে নেমেছে আইদি পরিবহন।

আইদি পরিবহনের আয়ের টাকায় পরিচালিত হবে একটি বৃদ্ধাশ্রম। মানব কল্যাণে আইদি পরিবহনের এমন উদ্যোগে সামিল হতে যাত্রী সাধারণের আগ্রহ দিন দিন বাড়তে থাকে। সম্পূর্ণ নতুন বাস নিয়ে যাত্রীদের দুর্ভোগ লাঘবে সড়কে যাত্রা শুরু করার সাথে সাথে তোপের মুখে পড়তে হয় আইদি পরিবহন কতৃপক্ষের। চাঁদপুর জেলায় পরিবহনের অনুমতি পাওয়া গেলেও কুমিল্লা জেলার অনুমতি আঁটকে দেয় কুমিল্লা জেলা কতৃপক্ষ।

বোগদাদ পরিবহনের আধিপত্য বজায় রাখতে তৎকালীন প্রভাবশালী সংসদ সদস্য আ ক ম বাহার উদ্দিনের সরাসরি হস্তক্ষেপ সকলের দৃষ্টিতে আসে। বোগদাদ কতৃপক্ষ সাবেক এমপি বাহারের দাপট কাজে লাগিয়ে কুমিল্লা থেকে আইদি পরিবহনের বাস গুলো চাঁদপুরে পাঠিয়ে দেয়। নিরুপায় হয়ে আইদি কতৃপক্ষ চাঁদপুরের সীমানা জগৎপুর থাকে চাঁদপুর পর্যন্ত তাদের সার্ভিস চালু করেন। আইদি পরিবহন অল্প সময়ের মধ্যে যাত্রীদের আস্থা অর্জন করায় এ সার্ভিস বন্ধে উঠেপড়ে লেগেছে বোগদাদ কতৃপক্ষ।

পরিবহন সেক্টরের অনেকেই জানান, ঈগল, বাগদাদ, আজমীর ও রিল্যাক্স পরিবহন বন্ধ হওয়ায় একমাত্র কারণ বোগদাদ কতৃপক্ষ সরাসরি হস্তক্ষেপ। একক আধিপত্য বিস্তারে চাঁদপুর কুমিল্লা আঞ্চলিক সড়কে কাউকেই দাড়াতে দিচ্ছে না বোগদাদ কতৃপক্ষ।

আইদি পরিবহনের পরিচালক মীর পারভেজ জানান, বোগদাদ পরিবহনের চাঁদপুর জেলার আর টি সি অনুমোদন নেই। যে অভিযোগে আইদি পরিবহন কে কুমিল্লায় প্রবেশ করতে দেয়া হচ্ছে না সেই অভিযোগে বোগদাদও চাঁদপুরে প্রবেশ করার কথা নয়। কিন্তু ক্ষমতার দাপটে তারা জোর খাটিয়ে তাদের সার্ভিস চালু রেখেছে।

অনেকেই জানান সাবেক এমপি আ ক ম বাহার পালিয়ে যাওয়ায় এখন আইদি পরিবহন বৈষম্যের শিকার থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে। বোগদাদের নৈরাজ্য থেকে মুক্তি পেতে চাঁদপুর ও কুমিল্লা জেলা প্রশাসকের যথাযথ হস্তক্ষেপ কামনা করেছেন চাঁদপুরবাসী।

প্রতিবেদক: জামাল হোসেন, ১৬ সেপ্টেম্বর ২০২৪