Home / কৃষি ও গবাদি / বৈদেশিক রেমিট্যান্স অর্জনে পিছিয়ে নেই চাঁদপুরের ব্যাংকগুলো
taka Note
প্রতীকী

বৈদেশিক রেমিট্যান্স অর্জনে পিছিয়ে নেই চাঁদপুরের ব্যাংকগুলো

চাঁদপুর জেলার ২ লাখ ১৫ হাজার বৈধ প্রবাসী বিদেশে কর্মরত রয়েছেন। জেলার ব্যাংকগুলোতে রেমিটেন্স অর্জন ৩ শ’ ৪ কোটি ৩৭ লাখ টাকা।

সারাদেশের ন্যয় চাঁদপুর জেলাও বৈদেশির রেমিট্যান্স অর্জনের ক্ষেত্রে পিছিয়ে নেই। চাঁদপুরের ৮টি উপজেলার অধিকাংশ পরিবারের দু’একজন পুরুষ সদস্য প্রবাসে থেকে পরিবার ব্যয়ভার বহন করছেন।

চাঁদপুরে তফসিলী ব্যাংক সূত্রে চাঁদপুর জেলার ২ লাখ ১৫ হাজার বৈধ প্রবাসী বিদেশে কর্মরত রয়েছেন।

এদের অনেকেই রয়েছে মধ্যাপ্রাচের দেশগুলোতে। সুখে-দু:খ মিলিয়ে তাদের অবস্থান বর্তমানে দুবাই ও সৌদিতে রয়েছে। তবে দীর্ঘদিন এসব দেশগুলোতে ভিসা পদ্ধতি বন্ধ থাকায় চাঁদপুরের প্রবাসীর সংখ্যাটা তুলনামূলক না বাড়লেও অবস্থান আগের তুলনায় বেশ শক্তিশালী।

এদের অনেকে প্রবাসে থেকে চাঁদপুর সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনে রয়েছেন। ইতোমধ্যে সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুকে রয়েছে প্রবাসীদের নিয়ে ‘প্রবাসী চাঁদপুরবাসী’ নামের একটি গ্রুপ পেজ রয়েছে।

সেখানে চাঁদপুরের অনেক প্রবাসী তাদের সুখ-দু:খের কথা শেয়ার করেন। তাদের সবার আকাংখা প্রবাসে বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সব জেলার চেয়ে চাঁদপুরের লোকজন বেশি থাকুক এটাই তারা চায়।

কিন্তু ভিসা বন্ধ থাকায় তারা তাদের চাঁদপুরের বাসিন্দাদের মধ্য থেকে অনেক নিকটাত্মীয়দের নিতে পারছেন না বলে জানিয়েছেন। তবে ভিসা খুলে গেলে, চাঁদপুরের অনেক যুবক মধ্যপ্রাচ্যে পাড়ি দিতে পারবেন। তখন সারাদেশের মধ্যে চাঁদপুর জেলা রেমিট্যান্স অর্জনে শীর্ষে থাকার সম্ভাবনা রয়েছে।

এদিকে গত জানুয়ারি ও ফেব্রুয়ারি এ দু’মাসে জেলার ব্যাংকগুলোতে রেমিটেন্স অর্জন ৩ শ’ ৪ কোটি ৩৭ লাখ টাকা।

সংশ্লিষ্ট ব্যাংকের আঞ্চলিক কার্যালয়ের দেয়া তথ্যমতে চাঁদপুর জেলার প্রবাসীরা বিভিন্ন মধ্য প্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ই-ব্যাংকিং, ওয়েস্ট্রার্ণ এমটি ও মোবাইল ব্যাংকিং প্রভৃতির মাধ্যমে প্রবাসীরা ওই অর্থ জেলার শাখাগুলোতে প্রেরণ করেছে।

প্রাপ্ত তথ্য মতে সোনালি ব্যাংকের ২০টি শাখায় ৩৮ কোটি টাকা, কৃষি ৭৫ কোটি টাকা, জনতা ৮৭ কোটি টাকা এবং অগ্রণী ব্যাংকে ১০৪ কোটি ৩৭ লাখ টাকা বৈদেশিক রেমিটেন্স অর্জন করেছে।

জনশক্তি ব্যুারো ও কর্মসংস্থান কার্যালয় চাঁদপুর জেলার এক তথ্য মতে, চাঁদপুর জেলার ২ লাখ ১৫ হাজার বৈধ প্রবাসী বিদেশে কর্মরত রয়েছে বলে জানান।

বৈদেশিক রেমিট্যান্স অর্জনে পিছিয়ে নেই চাঁদপুরের ব্যাংকগুলো

About The Author

আবদুল গনি

 : আপডেট ৮:১৪ এএম, ২৩ মার্চ ২০১৬, বুধবার
ডিএইচ