Home / সারাদেশ / বেসরকারি শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের টাকার হিসেব তলব
কার্যক্রম শুরু
প্রতীকী ছবি

বেসরকারি শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের টাকার হিসেব তলব

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের জন্মের পর থেকে এ পর্যন্ত কত টাকা কতজনকে দেয়া হয়েছে এবং কত টাকা কোন হিসেবে জমা রয়েছে ইত্যাদি বিষয়ে তথ্য একদিনের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে জমা দিতে বলা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ হিসেব চাওয়া হয়েছে বলে জানা যায়। কল্যাণট্রাস্টের সচিব অধ্যক্ষ মো.শাহজাহান আলম সাজুর কাছ থেকে হিসেবে পাওয়ার পর তা প্রধানমন্ত্রীর অফিসে পাঠাবে মন্ত্রণালয়। একাধিক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। একইসাথে যৌক্তিকতাসহ ট্রাস্টের অর্থের চাহিদাও জানতে চাওয়া হয়েছে।

মন্ত্রণালয়ের দেয়া নির্ধারিত ছকের এসব তথ্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে পাঠাতে বলা হয়েছে কল্যাণ ট্রাস্টের সদস্য সচিবকে।

জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ২৪ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের তত্ত্বাবধানে পরিচালিত ট্রাস্টের তথ্য চাওয়া হয়। সে প্রেক্ষিতে এ তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়। কল্যাণ ট্রাস্টের কোটি কোটি টাকা লুটপাট নিয়ে অন লাইন পোর্টালে প্রতিবেদন প্রকাশ হয়েছে গত মাসে। ওই প্রতিবেদন নিয়ে বিভিন্ন মহলে এখনও আলোচনা অব্যাহত রয়েছে।

উল্লেখ্য, ২০০২ সাল থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের জন্যে শিক্ষক-কর্মচারীদের প্রতি মাসের বেতন থেকে ৪% কর্তন করা হয় । ২০১৮ সালে শিক্ষা মন্ত্রাণালয় ১০ % করে কর্তন করার পরিপত্র জারি করলে শিক্ষক সংগঠনগুলো আপত্তি করে । ফলে সাময়িক বিষয়টি স্থগিত রাখে । কিন্ত কোনো আলোচনা না করে শিক্ষা মন্ত্রাণালয় ১০ % করে কর্তন করার পরিপত্র জারি করেই এপ্রিল মাসের বেতন-ভাতাে থেকে ১০% কর্তন করে ।

বার্তা কক্ষ
১৩ মে ২০১৯