Home / চাঁদপুর / বেগম রোকেয়া নারী জাগরণের পথিকৃৎ : জেলা প্রশাসক
বেগম রোকেয়া নারী জাগরণের পথিকৃৎ : জেলা প্রশাসক

বেগম রোকেয়া নারী জাগরণের পথিকৃৎ : জেলা প্রশাসক

আর্ন্তজাতিক নারী প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উদ্যাপন উপলক্ষে ‘জয়িতা অন্বেষণে’ বাংলাদেশ কার্যক্রমের আওয়তায় জয়িতা সংবর্ধনা, র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ৯টায় শহরের অঙ্গীকার পাদদেশ থেকে জেলা মহিলা অধিদপ্তর ও জাতীয় মহিলা সংস্থার আয়োজনে র‌্যালীর নেতৃত্ব দেন জেলা প্রশাসক ও পুলিশ সুপার।

র‌্যালী শেষে চাঁদপুর সরকারি মহিলা কলেজে অডিটোরিয়ামে আলোচনা সভা ও জয়িতাদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল।

তিনি বক্তব্যে বলেন, বেগম রোকেয়া শুধু একজন নারীই নন, তিনি বীর। বেগম রোকেয়া বিশ^ময় নারী জাগরণের প্রতিকৃৎ হয়ে সকলের মাঝে বেঁচে আছেন। কারণ আজ থেকে ১৪০ বছর আগে যিনি নারী সমাজের উন্নয়নে কাজ শুরু করেন তিনি তো বীরের বেশেই কাজ করেছেন। সেই সময়ে নারীদের ঘর থেকে বাহির হওয়াই ছিল দুস্কর আর সেই সময় তার স্বামী সাখাওয়াত হোসেনের অনুপ্রেরণায় নারীদের জন্যে স্কুল প্রতিষ্ঠা করেন। অবরোধ্য সমাজ থেকে নারীদের বাইরে বের হতে বেগম রোকেয়াকে অনেক বাধার সম্মুখীন হতে হয়। তবু তিনি সেময় পিছপা হননি।

তিনি আরো বলেন, তিনি ১৮৮০ সালের ৯ ডিসেম্বর জন্মগ্রহণ করেন এবং ১৯৩২ সালের একই দিন মৃত্যুবরণ করেন। আজকে বাংলাদেশ তৃতীয় বিশে^র দেশ হয়েও নারী উন্নয়নের যে অগ্রণী ভূমিকা রাখছে তাতে বেগম রোকেয়ার নারী উন্নয়নের কার্যক্রম সফল হয়েছে বলে আমরা বিশ^াস করি। আজ আমাদের দেশের যে নারীর উন্নয়ন চলমান তা অব্যাহত থাকলে আগামী ২০-২৫ বছরের মধ্যে নারীরা পুরুষদের থেকেও এগিয়ে যাবে।

বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার সামসুন্নাহার বলেন, বেগম রোকেয়া নারী সমাজের অহংকার ও নারী উন্নয়নের প্রতিকৃৎ। জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জেবুন্নেছা বেগমের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর এমএ মতিন মিয়া, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী, জেলা ক্যাবের সভাপতি জীবন কানাই চক্রবর্তী।

জেলা মহিলা সংস্থার সদস্য সচিব অধ্যাপিকা মাসুদা নূর খানের পরিচানায় অনুষ্ঠানের শুরুতে বেগম রোকেয়ার জীবনীর ওপর তথ্যচিত্র পরিবেশ করেন সদর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোস্তফা কামাল। আলোচনা সভা শেষে ১০জন জয়িতার হাতে অতিথিরা পুরস্কার তুলে দেন।

শরীফুল ইসলাম, স্পেশাল করেসপন্ডেন্ট

 

নিউজ ডেস্ক || আপডেট: ০৯:৫২ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৫, বুধবার

এমআরআর