চাঁদপুরে হঠাৎ বেকারি পণ্যের দাম বৃদ্ধি, বিপাকে সাধারণ মানুষ

চাঁদপুরে হঠাৎ বেকারি এন্ড কনফেকশনারীর পণ্যের দাম বৃদ্ধি হওয়ায় বিপাকে পড়েছে নিন্ম আয়ের ও সাধারণ মানুষ। আগে ৩০ গ্রামের একটি রুটির দাম ছিল ৫ টাকা। আর বর্তমানে ৬০ গ্রামের একটি রুটির দাম হলো ১০ টাকা। এছাড়া কনফেকশনারীর অন্যান্য পণ্যের দাম ১০ থেকে ৬০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। তবে বর্তমান বাজারে পণ্যের মালামালের দাম ও শ্রমিকের মুজরি বাড়ায় পাওয়ায় দাম বৃদ্ধি পেয়েছে বলে জানায় চাঁদপুর বেকারী ও কনফেকশনারী মালিক সমিতি। তবে হঠাৎ রুটি, কেকসহ অন্যান্য মালামালের দাম বৃদ্ধি পাওয়ায় বেঁচাকেনা কিছুটা কমেছে বলে জানান ক্ষুদ্র ব্যবসায়ীরা।

রহিম মিজি, আক্তার হোসেন, জব্বর ঢালীসহ কয়েকজনের সাথে কথা হয়। তাদের মধ্যে কয়েকজন রিক্সা ও কয়েকজন দিনমজুর রয়েছে। তারা জানায়, সকাল থেকে বিকেল পর্যন্ত কাজ করতে হয়। মাঝে মধ্যে ক্ষিদা লাগলে চা ও রুটি খাই। এখন রুটি বা কেক খেলে ১০ টাকা লাগে। তাই অনেক সময় খাইও না, পানি খেয়ে থাকি। সব কিছুর দাম বাড়ে আমাদের মজুরি ও ভাড়া বাড়ে না।

চা দোকানদার জাহাঙ্গীর, শ্যামল ও উত্তম চাঁদপুর টাইমসকে জানায়, হঠাৎ করে রুটি ও কেকের দাম বাড়ছে। এখন ৫ টাকার কোন রুটি ও কেক নেই। আগের থেকে একটু সাইজ বড় করে রুটি ও কেক ১০ টাকা করছে। অনেক সময় মানুষের সাথে ঝগড়া হয়। তবে আগের তুলনায় বেচাকেনা কমে গেছে।

চাঁদপুর জেলা বেকারী এন্ড কনফেকশনারী সমিতির সভাপতি এস. এম জয়নাল আবেদীন চাঁদপুর টাইমসকে জানান, তেল, চিনি, ডালডাসহ অন্যান্য মালামালের দাম বৃদ্ধি পেয়েছে। এছাড়া শ্রমিকের মজুরিও বেড়েছে। আগে ৩০ গ্রাম ওজনের রুটির দাম ছিল ৫ টাকা। আর এখন ৬০ গ্রাম ওজনের একটি রুটি ১০ টাকা। বিস্কুট, চানাচুরসহ সব ধরনের পণ্যের দাম বেড়েছে। তবে সমিতির সকলের সিদ্ধান্ত মতে পণ্যের দাম বৃদ্ধি করা হয়েছে।

চাঁদপুর জেলা মার্কেটিং অফিসার মোঃ কামরুজ্জামান রূপম চাঁদপুর টাইমসকে জানান, বেকারী ও কনফেকশনারীর মূল উপাদানগুলোর দাম বৃদ্ধি পেয়েছে। এছাড়া আমাদের মনিটরিং অব্যাহত রয়েছে। তবে আগামী ৬ তারিখ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে একটি সভা রয়েছে। তবে সেখানে সাধারণ মানুষের কথা চিন্তা করে ১০ টাকার একটি রুটি ৮ টাকা করা যায় কিনা তা প্রস্তাব করা হবে।

প্রতিবেদক: মাজহারুল ইসলাম অনিক, ৫ ডিসেম্বর ২০২২

Share