২৪ ঘণ্টায় সারাদেশে ৪ হাজার ৭০ মি.মি বৃষ্টি রেকর্ড

গত ২৪ ঘণ্টায় অর্থাৎ গতকাল সকাল ৯ টা থেকে আজ সকাল ৯ টা পর্যন্ত সারাদেশে ৪ হাজার ৭০ মি.মি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বরিশালে ৩২৪ মি.মি।

এর আগে সোমবার সন্ধ্যায় সারাদেশে ৩ হাজার ২৩২ মি.মি বৃষ্টিপাত রেকর্ড করা হয়। ওইদিন সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় খেপুপাড়ায় ২৯৪ মি.মি।

মঙ্গলবার (২৫ অক্টোবর) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন এ তথ্য জানান।
তিনি বলেন,‘ পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় সিত্রাং উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দ্রুত দুর্বল হয়ে স্থল নিম্নচাপ আকারে ঢাকা-কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া ও তৎসংল্গ এলাকায় অবস্থান করছিল। ’

এটি বর্তমানে নেত্রকোণা এবং তৎসংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপ আকারে অবস্থান করছে। পরবর্তী ৬ ঘণ্টার মধ্যে এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে গুরুত্বহীন হয়ে যেতে পারে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন আরও বলেন,‘ রংপুর,ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। ’

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তাপমাত্রা শুষ্ক থাকায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

২৫ অক্টোবর ২০২২
এজি

Share