Home / আবহাওয়া / বৃষ্টি বাগড়া দিতে পারে ঈদ জামাতে
বৃষ্টি

বৃষ্টি বাগড়া দিতে পারে ঈদ জামাতে

আজ সকাল থেকেই দফায় দফায় বৃষ্টি হচ্ছে। আগামীকাল ঈদের দিন সকাল থেকে দেশজুড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অফিস জানিয়েছে, বৃহস্পতিবার সকাল থেকে রাজধানীসহ প্রায় সব বিভাগে ভারী থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ফলে সকালেই বৃষ্টির পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে ঈদ জামাত যাওয়ার পরামর্শ দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন ও আবহাওয়া অফিস। একই সঙ্গে বৃষ্টির পরিমাণ বেশি হলে খোলা মাঠের পরিবর্তে মসজিদের ভেতরে ঈদের জামাত পড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে যেসব স্থানে খোলা মাঠে ঈদ জামাত হবে সেখানে বৃষ্টির পানি ঠেকাতে পর্যাপ্ত প্রস্তুতি নিয়েছে জামাত কমিটি। ঢাকায় প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হবে হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে। জাতীয় এ মাঠে বৃষ্টির পানি ঠেকাতে পর্যাপ্ত ব্যবস্থা রাখা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস।

তিনি জানান, অতিবৃষ্টি হলেও জাতীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠানের প্রস্তুতি রয়েছে। ইতিমধ্যে প্রায় সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রতিকূল আবহাওয়ার আশঙ্কা করছি। যেমন, অল্প বৃষ্টি হয়েছে, সে রকম অল্প বৃষ্টিতে নামাজ অবশ্যই সম্ভব হবে। আমরা আবহাওয়া অধিদপ্তর থেকে যেটা তথ্য পেয়েছি যে, ঈদের দিন ঝড় বৃষ্টি হতে পারে। অতিবৃষ্টি, ঝড় হলেও যেন মুসল্লিরা সুষ্ঠুভাবে জামাত আদায় করতে পারেন, সেই ব্যবস্থা করেছি। কোথাও যেন পানি না পড়ে এবং পানি পড়ার জায়গায় যেন জলাবদ্ধতা না হয় সেই ব্যবস্থাও আমরা নিয়েছি।

ইসলামিক ফাউন্ডেশনের দীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক মো. আনিছুর রহমান সরকার বলেন, বৃষ্টি আল্লাহ রহমত। এটাকে উপেক্ষার করার সুযোগ নেই। তাই সম্মানিত মুসল্লিদের বলব, বাসা থেকে বের হওয়ার সময় বৃষ্টির পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে বের হবেন। যেমন ছাতা, জায়নামাজ। সম্ভব হলে পলিথিন নিয়ে আসবেন। বৃষ্টির পরিমাণ বেশি হলে খোলার জায়গার পরিবর্তে মসজিদের বেতরে জামাত আদায় করার পরামর্শ দেন তিনি।

এদিকে বায়তুল মোকাররমে ৫টি জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭টায় প্রথম জামাত শুরু হবে, শেষ হবে সকাল ১০টা ৪৫ মিনিটে। বায়তুল মোকাররমে সাধারণ মসজিদের ভিতরে মুসল্লিরা জামাত আদায় করলেও মুসল্লি বেশি হলে সিঁড়ি ও ফাঁকা জায়গায় জামাত পড়েন। এবার বৃষ্টির কারণে সেখানে হয়ত জামাত আদায় সম্ভব হবে না।

বায়তুল মোকাররম মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক ঢাকা পোস্টকে বলেন, সম্মানিত মুসল্লিদের ঈদের দিন বৃষ্টির পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে আসার অনুরোধ করছি। ছাতা, জায়নামাজ সঙ্গে আনবেন।

এছাড়াও রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ, বুয়েট, আজিমপুর, ধানমন্ডি, বসুন্ধরা আবাসিক এলাকা, লালবাগ শাহী মসজিদ ঈদের জামাত শুরু হবে সকাল ৭টা থেকে। যেসব স্থানে খোলা মাঠে জামাত হওয়ার কথা রয়েছে আবহাওয়ার পরিস্থিতি খারাপ হলে মসজিদে ভেতরে আয়োজন করা হবে।

জানতে চাইলে আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ তরিকুল নেওয়াজ কবির বলেন, আজ বুধবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকায় ৪২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবার অর্থাৎ ঈদুল আজহার দিন দেশের সব জেলাতেই মাঝারি ও ভারী বৃষ্টিপাত হবে। তাই ঈদে জামাতে যাওয়ার আগে বৃষ্টির বিষয়টি মাথা রেখে পর্যাপ্ত প্রস্তুতি নিয়ে বের হবেন।

টাইমস ডেস্ক/ ২৮ জুন ২০২৩