বৃষ্টির মধ্যেও সুন্দর মতো পরীক্ষা দিতে পারায় খুশি পরীক্ষার্থীরা

সারাদেশের ন্যায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলায়ও বর্ষাকালের মাঝামাঝি সময়ে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। আষাঢ়ের শুরুর দিকে বৃষ্টি সেভাবে না হলেও চলতি সপ্তাহের শুরু থেকে ঝরছে অঝোর ধারায় বৃষ্টি। তবে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট এইচএসসি পরীক্ষা শুরুর দিন থেকে পরীক্ষার্থীদের ভোগান্তি বাড়িয়েছে বৃষ্টি। আজও (মঙ্গলবার) একই পরিস্থিতি। সকাল দশটা থেকে পরীক্ষা শুরু হবে।

কমপক্ষে ৩০ মিনিট আগে কেন্দ্রে ঢুকতে হবে। তবে রাজধানী ও অন্যান্য এলাকায় সকাল ৭টার পর থেকে দফায় দফায় বৃষ্টি হলেও চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় বৃষ্টি শুরু হয়েছে পরীক্ষার্থীরা হলে ঢুকার পর। সকাল ১০টার পর থেকে উপজেলায় শুরু দফায় দফায় বৃষ্টি। ফলে পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কেন্দ্রে আসতে কোনো সমস্যায় পড়তে হয়নি। এই দূর্যোগপূর্ন আবহওয়া পরীক্ষা দিতে কানো সমস্যা হয়নি এবং সুন্দর মতো এইচএসসি পরীক্ষা বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা দিতে পেরেছেন বলে জানিয়েছেন কয়েকজন পরীক্ষার্থী। প্রশ্নের মান ও সুষ্ঠ পরিবেশে সুন্দর মতো ভালো পরীক্ষা দিতে পারায়ং উচ্ছ্বসিত দেখা গেছে পরীক্ষার্থীদেরকে। পরীক্ষা শুরু হওয়ার সাথে সাথে বৃষ্টি নামায় পর্যাপ্ত বৈদ্যতিক বাতি ব্যবস্থা করায় সুন্দর পরিবেশে পরীক্ষা দিতে পারায় কেন্দ্র কমিটি ও স্থানীয় প্রশাসনকে ধন্যবাদ জানান। তবে পরীক্ষার পর বৃষ্টি দিয়ে পরীক্ষার্থীদের বাড়ি পৌছতে ভোগান্তিতে পড়তে হয়েছে। প্রয়োজনীয় যাহনবাহন না থাকায় বৃষ্টিতে এই ভোগান্তিতে পড়তে হয়েছে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা। কিছু কিছু অভিভাবকদেরকে সন্তানদেরকে নিতে ছাতা নিয়ে কেন্দ্রের বাইরে অবস্থান নিতে দেখা গেছে।

উল্লেখ্য চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় মাধ্যমকি ও উচ্চ মাধ্যমকি শক্ষিা বোর্ড কুমিল্লার অধিনে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট এইচএসসি পরীক্ষা উপজেলার ৫টি কেন্দ্রে সুষ্ঠ, ও শান্তিপূর্নভাবে, সুন্দর পরিবেশে উচ্চ মাধ্যমিক এইচএসসি ও সমমান মাদ্রাসার আলিম পরীক্ষা পরীক্ষা শুরু হয়েছে। গত রোববার বাংলা (আবশ্যকি) প্রথমপত্রে ও মাদ্রাসা আলিম পরীক্ষার কোরআন মসজিদ প্রথমপত্রে পরীক্ষায় ২১ জন পরীর্ক্ষাথী অনুপস্থিত ছিলেন। আর আজকে বাংলা দ্বিতয়ি দিনে অনুপস্থিত ছিলো ১ জন পরীক্ষার্থী। উপজেলার ৫টি উচ্চ মাধ্যমিক কেন্দ্রে মোট ২১৭৫ জন পরীক্ষার্থীর মধ্যে ২১৫৪ জন পরীক্ষার্থী প্রথম দিনের পরীক্ষায় অংশ গ্রহণ করেন। অনুপস্থিত ছিলেন,২১ জন শিক্ষার্থী। তারমধ্যে বালক ৯২৫ জনের ৯১৪ জন পরীক্ষার্থী ও বালিকা ১২৫০ জন পরীক্ষার্থীর মধ্যে ১২৪০ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে।
মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) একিমিত্র চাকমা রোববার প্রথম দিনের অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন। তিনি রোববার সকালে ছেংগারচর সরকারি মডেল উচ্চ বিদ্যালয় এইচএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। এসময় মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আলমগীর হোসেন, ছেংগারচর পরীক্ষা কেন্দ্র সচিব হোসাইন মোঃ ইয়াছিন ঢালী, ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ সফিকুল ইসলাম সরকার প্রমূখ উপস্থিত ছিলেন।

জানা গেছে, রোববার মতলব উত্তর উপজেলার ৫টি উচ্চ মাধ্যমিক কেন্দ্রে মোট ২১৭৫ জন পরীক্ষার্থীর মধ্যে ২১৫৪ জন পরীক্ষার্থী প্রথম দিনের পরীক্ষায় অংশ গ্রহণ করেন। অনুপস্থিত ছিলেন,২১ জন শিক্ষার্থী। তারমধ্যে বালক ৯২৫ জনের ৯১৪ জন পরীক্ষার্থী ও বালিকা ১২৫০ জন পরীক্ষার্থীর মধ্যে ১২৪০ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে।

ছেংগারচর সরকারি কলেজে মোট পরীক্ষার্থী ছিলো ৭০১ জন, তার মধ্যে অংশ গ্রহন করেছে ৬৯৬ জন পরীক্ষার্থী, এই কেন্দ্রে অনুপস্থিত ছিলো ৫ জন পরীক্ষার্থী,সুজাতপুর ডিগ্রি কলেজ এইচএসসি পরীক্ষা কেন্দ্রে ১৮৯ জন পরীক্ষার্থীর মধ্যে ১৮৪ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। এই কেন্দ্রে অনুপস্থিত ছিলো ৫জন শিক্ষার্থী। নাউরী আদর্শ কলেজ পরীক্ষা কেন্দ্রে ৪৭৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৪৬৯ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। এই কেন্দ্র্রে অনুপস্থিত ছিলো ৪ জন পরীক্ষার্থী। নিশ্চিন্তপুর কলেজ পরীক্ষা কেন্দ্রে ৬৪৯ জন পরীক্ষার্থীর মধ্যে ৬৪৫ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। এই কেন্দ্রে অনুপস্থিত ছিলো ৪ জন পরীক্ষার্থী। অপরদিকে মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধিনে ফরাযিকান্দী উয়েসীয়া কামিল মাদ্রাসা পরীক্ষা কেন্দ্রে ১৬৩ জন পরীক্ষার্থীর মধ্যে ১৬০ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে। এই কেন্দ্র্রে অনুপস্থিত ছিলো ৩ জন পরীক্ষার্থী।
ছেংগারচর পরীক্ষা কেন্দ্র সচিব হোসাইন মোঃ ইয়াছিন ঢালী বলেন, আমাদের ছেংগারচর সরকারি মডেল উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে রোববার প্রথম দিন এবং আজকে মঙ্গলবার এইচএসসি বাংলা প্রথম পত্রের পরীক্ষা সুষ্ঠু-সুন্দর পরবিশে সম্পন্ন নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষার্থীরা বৃষ্টি আসার আগেই কেন্দ্রে পৌছতে সক্ষম হয়েছে। সব মিলিয়ে পরীক্ষার শুরুটা ভালোই ভালোই হয়েছে।

নিজস্ব প্রতিবেদক, ২ জুলাই ২০২৪

Share