Home / চাঁদপুর / বুলবুলের সতর্কতা ও পরবর্তী উদ্ধার কার্যক্রমে চাঁদপুর রেড ক্রিসেন্ট প্রস্তুত
redcrescent-...-..

বুলবুলের সতর্কতা ও পরবর্তী উদ্ধার কার্যক্রমে চাঁদপুর রেড ক্রিসেন্ট প্রস্তুত

চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান ও চাঁদপুর রেড ক্রিসেন্ট ইউনিট চেয়ারম্যান আলহাজ ওচমান গনি পাটওয়ারী বলেছেন,‘ ঘূর্ণিঝড় বুলবুলের সম্ভাব্য আঘাতে চাঁদপুরে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। এ অবস্থায় ঘূর্ণিঝড় প্রতিরোধে ও ক্ষয়ক্ষতি কমাতে আমাদের সবাইকে সতর্ক ও প্রস্তুত থাকতে হবে। ঘূর্ণিঝড়ের সর্বশেষ খবর রাখতে তিনি উপকূলীয় এলাকার মানুষসহ জেলাবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।’

পরিস্থিতি খারাপ হলেই দ্রুত আশ্রয় কেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। ঘূর্ণিঝড় পূর্ববর্তী আগাম সতর্ক বার্তা প্রচার এবং পরবর্তী সম্ভাব্য উদ্ধার তৎপরতার ব্যাপারে রেড ক্রিসেন্টের কর্মকর্তা,সদস্য ও যুব রেড ক্রিসেন্ট সদস্যদের প্রস্তুত থাকার নির্দেশনা দিয়েছেন তিনি।

তিনি শনিবার ৯ নভেম্বর দুপুরে চাঁদপুর রেড ক্রিসেন্ট ইউনিট কার্যালয়ে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবেলায় প্রস্তুতিমূলক জরুরি সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

চাঁদপুর রেড ক্রিসেন্ট ইউনিটের ইউনিট অফিসার সৈয়দ আফ্রিদুল ইসলামের পরিচালনায় সভায় চাঁদপুর যুব রেড ক্রিসেন্টের যুব প্রধান খায়রুল আলম জনি, উপ-যুব প্রধান মারজাহান আক্তার সেতুসহ যুব রেড ক্রিসেন্ট সদসদ্যরা উপস্থিত ছিলেন।

চাঁদপুর রেড ক্রিসেন্ট ইউনিটের সাধারণ সম্পাদক আলহাজ এম এ মাসুদ ভূঁইয়া অসুস্থতার কারণে ঢাকায় অবস্থান করলেও মোবাইল ফোনে সার্বিক প্রস্তুতি তদারকি করছেন।

ইউনিট চেয়ারম্যান আলহাজ ওচমান গনি পাটওয়ারী জানান, সভার সিদ্ধান্ত অনুযায়ী ঘূর্ণিঝড় বুলবুলের পূর্ব প্রস্তুতি হিসেবে চাঁদপুর রেড ক্রিসেন্ট ইউনিটে কন্ট্রোল রুম (ফোন: ০১৮৬৯১৫২৫৩০, ০১৯৩১২৬৫৪৫৯) স্থাপন করা হয়েছে।

ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতির যে কোনো তথ্য এখানে প্রদানের আহ্বান জানানো হয়েছে।

এছাড়া নদীতীরবর্তী এলাকায় রেড ক্রিসেন্টের পক্ষ থেকে সতর্কতামূলক ব্যাপক মাইকিং শুরু হয়েছে। চরাঞ্চলে মসজিদের মাইকের মাধ্যমে সতর্ক বার্তা প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে। জরুরি চিকিৎসা, উদ্ধার ও নিখোঁজদের সন্ধানের জন্য যুব রেড ক্রিসেন্ট সদস্যদের সমন্বয়ে কয়েকটি টিম গঠন করা হয়েছে।

এ জন্য প্রয়োজনীয় সামগ্রী প্রস্তুত রাখা হয়েছে। উদ্ধার কাজের জন্য অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া চাঁদপুর জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের সাথে সমন্বয় করে তাদের সহযোগী হিসেবে কাজ করার সিদ্ধান্ত হয়।

একই সাথে সারা জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের যুব রেড ক্রিসেন্ট সদস্যদের দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত থাকার নির্দেশনা প্রদান করা হয়েছে।

বার্তা কক্ষ, ৯ নভেম্বর ২০১৯ ।