Home / চাঁদপুর / বুদ্ধিবৃত্তিক চর্চা বিকাশের ক্ষেত্রে আরও সতর্ক হতে হবে: জেলা প্রশাসক
বুদ্ধিবৃত্তিক

বুদ্ধিবৃত্তিক চর্চা বিকাশের ক্ষেত্রে আরও সতর্ক হতে হবে: জেলা প্রশাসক

‘সবক টা জানালা খুলে দাওনা- আমি গাইব গাইব বিজয়েরই গান- ওরা আসবেই…চুপি চুপি যারা এ দেশটাকে ভালোবেসে দিয়ে গেছে প্রাণ’।এই শ্লোগান কে লালন করে আজ বৃহস্পতিবার শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর এর জেলা প্রশাসক কামরুল হাসান, প্রধান অতিথি বলেন মুক্তিযুদ্ধের সময়কালে প্রগতিশীল লেখক, সাংবাদিক, শিল্পী সহ বিভিন্ন পেশার প্রগতিশীল বুদ্ধিজীবীদের হত্যা করা হয়। স্বাধীনতার ৫০ বছর পরেও সেই সকল ঘাতকদের প্রেতাত্মা জঙ্গি গোষ্ঠী প্রগতিশীল লেখক-বুদ্ধিজীবীদের উপর হামলা করছে, তাঁদের হত্যা করছে। সুতরাং প্রগতিশীল বুদ্ধিবৃত্তিক চর্চা বিকাশের ক্ষেত্রে আমাদের আরও বেশি সতর্ক হতে হবে। শহীদ বুদ্ধিজীবীদের আত্মত্যাগ তখনই সার্থক হবে, যখন আমরা সাম্প্রদায়িক বিষবাষ্প থেকে জাতিকে মুক্ত করে একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে পারবো।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম বিপিএম, পিপিএম, তিনি সংক্ষিপ্ত শুভেচ্ছা বক্তব্য বলেন আমরা সাম্প্রদায়িক বিষবাষ্প থেকে জাতিকে মুক্ত করে একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে পারবো।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), বশির আহমেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল,,স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা), ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী। সিনিয়র ডেপুটি কমান্ডার, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ইউনিট,মোহাম্মদ ইয়াকুব আলী, চাঁদপুর, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহ। উপস্থাপক হিসেবে উপস্থিত ছিলেন পুরান বাজার ডিগ্রি কলেজ এর অধ্যক্ষ রতন কুমার মজুমদার।

উক্ত আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার উর্ধ্বতন কর্মকর্তাগণ, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ সহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

স্টাফ করেসপন্ডেট, ১৪ ডিসেম্বর ২০২৩