চাঁদপুর

স্যানিটেশন মাস ও হাতধোয়া দিবসে চাঁদপুরে র‌্যালি-আলোচনা সভা

বিশ্ব স্যানিটেশন মাস ও বিশ্ব হাতধোয়া দিবসে মঙ্গলবার (১৮ অক্টোবর) চাঁদপুরে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সকাল ৯টায় হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে দিবসের বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল।

র‌্যালির পূর্বে শিক্ষার্থীদের হাত ধুয়ে হাত ধোয়া দিবসের উদ্বোধন করা হয়। পরবর্তীতে বিশ্ব স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবসের র‌্যালিটি সড়ক প্রদক্ষিন করে ইলিশ চত্ত্বর গিয়ে শেষ হয়।

পরে সকাল সাড়ে ১০ টায় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে বিশ্ব স্যানিটেশন মাস ও বিশ্ব হাতধোয়া দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আব্দুল হাইয়ের সভাপতিত্বে ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর চাঁদপুরের ডিস্ট্রিক হাইডিল কর্মকর্তা আইরিন সুলতানার পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল।

তিনি বলেন, ‘সাবান দিয়ে হাত ধোলে হাতের জিবানু মরে যায়, এমনটা ভাবলে চলবে না। হাতের জিবানু আলাদা হয় ও ধোলে তা চলে যায়। সাবান ছাড়াও অন্যকিছু দিয়ে হাত ধোয়া যায়। মানুষের শরিরের অসংখ্য জিবানু রয়েছে। বিশেষে করে হাতের মধ্যে সব চেয়ে বেশি জিবানু থাকে। এরা নখে ও হাতের রেখার ভিতর বসবাস করে। মানুষ পেটে অসুখ হয়ে থাকে হাত না ধুয়ে কাবার খাওয়ার কারনে।’

জেলা প্রশাসক বলেন, ‘হাত ধোয়ার সাথে স্যানিটেশনের পরস্পর সম্পর্ক রয়েছে। বিশ্বের অনেক দেশে টয়লেটে বদনা ও টেপের ব্যবহার করা হয় না। তারা টয়লেট টিস্যু ব্যবহার করে। কিন্তু আমাদের দেশে বদনা এবং টেপ ব্যবহার করা হয়। সাবানের পাশাপাশি লিকুয়েট স্যুপ ব্যবহার করা হয়। ১৫ বছর আগেও আমাদের দেশে স্যানিটেশন ব্যবহার তেমন একটা করা হতো না। আমরা এখন অনেক সচেতন হয়েছি। যার কারনে আমাদের অনেক পরিবর্তন হয়েছে।’

তিনি আরো বলেন, ‘চরাঞ্চলের যে সব বাড়িতে স্যানিটেরি লেপটিন নেই, তাদের তালিকা তৈরি করে উপজেলা চেয়ারম্যানদের মাধ্যমে প্রতিটি বাড়িতে উন্নত টয়লেট তৈরি করতে হবে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের জন্য হাত ধোয়ার টেপের ব্যবস্থা করা হবে।’

সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর চাঁদপুরের নির্বাহী প্রকৌশী মাহমুদ কবির চৌধুরী, প্রেসক্লাব সাধারণ সম্পাদক সোহেল রুশদী প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন, স্থানীয় সরকারের উপ-পরিচালক ওয়াহীদুজ্জামান, তথ্য অফিসার নুরুল হক, জেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা অফিসার মো. খোরশেদ আলম, চাঁদপুর মেডল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মহিউদ্দিন আহমেদ, মাতৃপীঠ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক উত্তম কুমার সাহা, রাজ রাজেশ্বর ইউপি চেয়ারম্যান হয়রত আলী বেপারী, মৈশাদী ইউপি সচিব আবু বকর সিদ্দিক মানিকসহ আরো অনেকে।

: আপডেট, বাংলাদেশ সময় ১০:০০ পিএম, ১৮ অক্টোবর ২০১৬, মঙ্গলবার
ডিএইচ

About The Author

প্রতিবেদক- শরীফুল ইসলাম
Share