Home / চাঁদপুর / বিশ্ব কবুতর দিবসে চাঁদপুরে র‌্যালি ও আলোচনা সভা
বিশ্ব কবুতর দিবসে চাঁদপুরে র‌্যালি ও আলোচনা সভা

বিশ্ব কবুতর দিবসে চাঁদপুরে র‌্যালি ও আলোচনা সভা

১৩ জুন বিশ্ব কবুতর দিবস। সারাবিশ্বে এ দিবসটি ব্যাপকভাবে পালিত হলেও বাংলাদেশে এবারই প্রথম সারাদেশে দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে এদেশের কবুতর প্রেমিরা।

তারই অংশ হিসেবে দেশের অন্যান্য জেলা ন্যায় ‘পিজিওন লাভার গ্রুপ চাঁদপুর এর আয়োজনে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়।

মঙ্গলবার বিকেলে শহরের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে সংগঠনটির আয়োজনে জেলার বিভিন্নস্থানের কবুতর প্রেমীদের অংশ গ্রহণে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

পরে শহরের তাজ হোটেল এন্ড রেস্টুরেন্টে গিয়ে আলোচনা সভা ও ইফতার মাহফিলে যোগ দেয়। ‘ফিজিয়ন লাভার গ্রুপ চাঁদপুর জেলা শাখার সভাপতি ফিরোজ আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাড. খোরশেদ আলম মানিকের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন দৈনিক আলোকিত চাঁদপুর এর প্রকাশক ও সম্পাদক মো. জাকির হোসেন। বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি সুমন কিবরিয়া, যগ্ম সম্পাদক পিয়াস আচার্যী। এসময় উপস্থিত ছিলেন মামুনুর রশীদ, কামরুল ইসলাম বাবুল, কামরুল ইসলাম রোমান, সাংবাদিক আরিফুল ইসলাম শান্ত, আশিক বিন রহিম, বরকত উল্যাহ ও মঞ্জর আহমেদসহ অন্যান্য কবুতর প্রেমীরা।

প্রধান অতিথি বক্তব্যে বলেন, কবুতর পালন শখের বসে বিনোদন কেন্দ্রিক হলেও এর রয়েছে বানিজ্যিক সম্ভাবনা। এছাড়াও যে মাদকের বিরুদ্ধে আমরা রাষ্ট্রীয় ও সামাজিক আন্দোলনের মাধ্যমেও পেরে উঠছিনা তা এই কবুতর পালনের মাধ্যমে অনেকাংশে নিয়ন্ত্রণ সম্ভব। উঠতি বয়সের তরুনরা শখের চর্চায় কবুতর বা অন্যান্য পাখি পালনে উদ্ভুদ্ধ করতে পারলে বাজে নেশায় তারা আর ঝুঁকে পড়বেনা।

অনুষ্ঠানে আয়োজক কমিটির আহ্বায়ক ফেসবুকের মাধ্যমে পরিচালিত “চাঁদপুর পিজিওন লাভার গ্রুপ” এর এডমিন জনাব ফিরোজ আলম বলেন, কবুতর আমাদের ভালোবাসার পাখি। এ পাখি নিয়ে আমাদের স্বপ্ন অনেক। আপনি যত বেশি মানুষ চিনবেন পাখির প্রতি ভালোবাসা আপনার তত বাড়বে। যুব সমাজ এই পাখি পালনের দিকে ঝুঁকছে। যার ফলে বর্তমানে পৃথিবীর প্রায় বেশিরভাগ জাতের কবুতর এদেশে পাওয়া যায়। যার বাজার মূল্য প্রতি পেয়ার ৫শ টাকা থেকে ৫লক্ষ টাকা পর্যন্ত। তাই কবুতর সেক্টরকে সরকারি পৃষ্ঠপোষকতার মাধ্যমে আরো বেগবান করলে সবচেয়ে বেশি উপকৃত হবে এদেশের যুব সমাজ।

স্টাফ করেসপন্ডেন্ট
: আপডেট, বাংলাদেশ সম ১১: ০০ পিএম, ১৩ জুন ২০১৭, মোঙ্গলবার
ডিএইচ

Leave a Reply