Home / জাতীয় / বিশ্ব এইডস দিবস আজ
এইডস দিবস আজ, এইডস দিবস

বিশ্ব এইডস দিবস আজ

প্রতি বছর ১ ডিসেম্বর,বিশ্ব এইডস দিবস উদযাপিত হয়। এইচআইভিতে আক্রান্ত এবং ক্ষতিগ্রস্থ লোকদের সমর্থন জানানোর জন্য এবং এইডসে আক্রান্ত ব্যক্তিদের স্মরণ করতে বিশ্বজুড়ে ঐক্যবদ্ধ হয়।

২০২০ সালে বিশ্বর দৃষ্টি স্বাস্থ্য ও কোষের মহামারী দ্বারা কীভাবে জীবন ও জীবিকার ওপর প্রভাব ফেলে সে সম্পর্কে কওভিড -১৯ মহামারী দ্বারা দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে। অসম্পূর্ণতা হ্রাস, মানবাধিকার, লিঙ্গ সমতা, সামাজিক সুরক্ষা এবং অর্থনৈতিক বিকাশের মতো অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়গুলির সাথে স্বাস্থ্য কীভাবে সংযুক্ত রয়েছে তা আবারও কোভিড -১৯ দেখায়। এটি মাথায় রেখে,এ বছর বিশ্ব এইডস দিবসের প্রতিপাদ্যটি “বিশ্ব সংহতি, ভাগ দায়িত্ব“।

কোভিট ১৯ প্রমাণ করেছে যে, মহামারী চলাকালীন, সবাই নিরাপদ না হওয়া পর্যন্ত কেউ নিরাপদ নয়। আমাদের সফল হতে হলে লোকদের পিছনে ফেলে যাওয়া কোনও বিকল্প নয়। কলঙ্ক এবং বৈষম্য দূরীকরণ, মানুষকে কেন্দ্রে স্থাপন করা এবং মানবাধিকার এবং লিঙ্গ-প্রতিক্রিয়াশীল পদ্ধতির বিষয়ে আমাদের প্রতিক্রিয়া দেখানো এইচআইভি এবং কোভিড -১৯ এর সংঘর্ষ মহামারীর অবসানের চাবিকাঠি।

কোভিট ১৯ মহামারীটি আমাদের সমাজগুলিতে বিদ্যমান প্রবেশযোগ্য বৈষম্য প্রকাশ করেছে। এ স্বাস্থ্য সঙ্কট, অন্য অনেকের মতো, সবচেয়ে দরিদ্রতম এবং সবচেয়ে দুর্বলতমকে আঘাত করছে। কোভিড -১৯ সংকট এইচআইভিতে বসবাসকারী ব্যক্তিরা, মহিলা ও মেয়েদের এবং জীবন -রক্ষামূলক স্বাস্থ্যসেবার অ্যাক্সেস সহ মূল জনগোষ্ঠীর দ্বারা চ্যালেঞ্জকে আরও বাড়িয়ে তুলেছে, এবং এ সঙ্কট সামাজিক ও অর্থনৈতিক বৈষম্যকে আরও প্রসারিত করেছে যা প্রান্তিক গোষ্ঠীর দুর্বলতা বাড়িয়েছে এইচআইভি ।

যাইহোক, এ সংকটটি একটি জাগ্রত কল ছিল, বিভিন্নভাবে কিছু করার সুযোগ – আরও ভাল এবং একসাথে। অনেক ক্ষেত্রে,জনস্বাস্থ্যের হুমকিস্বরূপ এইডসের পরাজয় নির্ভর করে যে কীভাবে বিশ্ব কোভিট ১৯ তে সাড়া দেয়।

এইডস প্রতিক্রিয়া সাফল্যের সহায়ক সহায়ক সম্প্রদায়গুলির নেতৃত্ব এবং জড়িততাও কোভিট -১৯-তে সাড়া দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এইচআইভি দ্বারা ক্ষতিগ্রস্থ লোকদের তথ্য, পরিষেবা, সামাজিক সুরক্ষা এবং আশা প্রদানের ক্ষেত্রে কীভাবে সম্প্রদায়ের সক্রিয়তা ও সংহতি সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়েছে তার উদাহরণ রয়েছে। তবে এ জাতীয় সংহতি সম্প্রদায়ের একমাত্র দায়িত্ব হতে পারে না।

সরকার, দাতা, বিশ্বাস নেতা, নাগরিক সমাজ এবং আমাদের প্রত্যেকে বিশ্বের একটি স্বাস্থ্যকর স্থান তৈরিতে অবদান রাখতে হবে। বৈশ্বিক সংহতি ও অংশীদারিত্বের দায়বদ্ধতার জন্য আমাদের এইডস প্রতিক্রিয়া সহ বিশ্বব্যাপী স্বাস্থ্য প্রতিক্রিয়াগুলি নতুন উপায়ে দেখা উচিত। এটি নিশ্চিত করতে বিশ্বকে একত্রিত হওয়া প্রয়োজন।
স্বাস্থ্যসেবা সম্পূর্ণ অর্থায়িত হয় তা নিশ্চিত করার জন্য সরকারকে অবশ্যই একত্রিত হয়ে নতুন উপায় খুঁজে বের করতে হবে। কোনও দেশই একা তা করতে পারে না। স্বাস্থ্যের জন্য দেশীয় ও আন্তর্জাতিক তহবিল বাড়াতে হবে।

নারী ও মেয়েদের অধিকার এবং লিঙ্গ সমতা এ কেন্দ্রে রয়েছে। কোভিট -১৯ মহামারীটি নারীদের জীবন-জীবিকাটিকে উল্লেখযোগ্যভাবে ক্ষতিগ্রস্থ করেছে, যা লকডাউন ব্যবস্থাগুলিতে অস্বাভাবিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে, এবং লকডাউনের কারণে গৃহস্থালীকরণে মহিলাদের বিরুদ্ধে সহিংসতা বৃদ্ধি পেয়েছে। মহিলাদের অবশ্যই তাদের সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াগুলিতে অন্তর্ভুক্ত করতে হবে যা তাদের জীবনকে প্রভাবিত করে।

লিঙ্গ সমতা অর্জনের দশক দশকের কঠোর জয়ের লাভ বিশ্ব বিশ্ব রোলব্যাক বহন করতে পারে না। সমান সমাজের জন্য সাহসী নেতৃত্ব,সকলের স্বাস্থ্যের অধিকার এবং একটি শক্তিশালী ও ন্যায়সঙ্গত বিশ্ব পুনরুদ্ধারের মুহূর্ত এখন।

চাঁদপুর সিভিল সার্জন অফিস কর্তৃক এবারের বিশ্ব এইডস দিবস উপলক্ষে কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল দশটায় র‌্যালি ্ এর উদ্বোধন করবেন চাঁদপুরের মাননীয় জেলা প্রশাসক মো.মাজেদুর রহমান খান।

উপস্থিত থাকবেন চাঁদপুরের পুলিশ সুপার মো .মাহবুবুর রহমান পিপিএম ,২৫০ শয্যা হাসপাতালের উপ-পরিচালক ডা.মো.হাবিবুল করীম । পরিবার পরিকল্পনা বিভাগের প প বিভাগের উপ-পরিচালক ডা.মো.ইলিযাছ মিয়া, চাঁদপু সদরের টিএসাাই ডা.সাজেদা খাতুন পলিন ও অন্যান্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা কর্মচারী বৃন্দ। এর পরপরই স্বাস্থ্যবিধি মেনে আলোচনা সভা আয়োজন থাকবে ।

বার্তা কক্ষ , ৩০ নভেম্বর ২০২০
এজি