Home / আন্তর্জাতিক / বিশ্বে ১০ মাসে করোনায় মৃত্যু সাড়ে ১১ লাখের বেশি
corona

বিশ্বে ১০ মাসে করোনায় মৃত্যু সাড়ে ১১ লাখের বেশি

চীনে করোনাভাইরাসে প্রথম রোগীর মৃত্যু হয় চলতি বছরের ৯ জানুয়ারি। তবে তার ঘোষণা আসে ১১ জানুয়ারি। চীনের বাইরে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যুর ঘটনা ঘটে ফিলিপাইনে, ২ ফেব্রুয়ারি। আজ ২৭ অক্টোবর নাগাদ বিশ্বে করোনায় মোট মৃত মানুষের সংখ্যা ১১ লাখ ৫৮ হাজার ছাড়িয়েছে।

যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, আজ মঙ্গলবার বাংলাদেশ সময় সকাল নয়টা নাগাদ বিশ্বে করোনায় মোট মারা গেছেন ১১ লাখ ৫৮ হাজার ৫৯৬ জন।

জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, একই সময় পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৪ কোটি ৩৪ লাখ ৩৮ হাজার ৪৩।

বিশ্বে করোনা থেকে সেরে ওঠা মানুষের সংখ্যা প্রায় ২ কোটি ৯১ লাখ।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা প্রায় ৮৭ লাখ। মারা গেছে প্রায় ২ লাখ ২৫ হাজার মানুষ।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা প্রায় ৭৯ লাখ। মারা গেছেন প্রায় ১ লাখ ১৯ হাজার মানুষ।

ব্রাজিল আছে তৃতীয় অবস্থানে। দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা প্রায় ৫৪ লাখ। মারা গেছেন প্রায় ১ লাখ ৫৭ হাজার মানুষ।

তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ। ফ্রান্স পঞ্চম। তালিকায় বাংলাদেশের অবস্থান ১৮তম। গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়।

১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। পরে বিভিন্ন দেশে করোনা ছড়িয়ে পড়ে। করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত ১১ ফেব্রুয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাস থেকে সৃষ্ট রোগের নামকরণ করে ‘কোভিড-১৯’। ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বাংলাদেশ পরিস্থিতি

করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা চার লাখের বেশি—বিশ্বে এমন দেশের সংখ্যা এত দিন ছিল ১৭। গতকাল সোমবার বিশ্বের ১৮তম দেশ হিসেবে এই তালিকায় যুক্ত হয় বাংলাদেশ। এখন পর্যন্ত দেশে মোট ৪ লাখ ২৫১ জনের দেহে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ শনাক্ত হয়েছে। এশিয়া মহাদেশের দেশগুলোর মধ্যে আক্রান্ত হওয়ার সংখ্যার দিক থেকে বাংলাদেশের অবস্থান চতুর্থ। এই অঞ্চলের দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে রোগী বেশি ভারত, ইরাক ও ইরানে।

দেশে সংক্রমণের ২৩৩তম দিন ছিল গতকাল। এ পর্যন্ত করোনায় মারা গেছেন ৫ হাজার ৮১৮ জন। আর সুস্থ হয়েছেন ৩ লাখ ১৬ হাজার ৬০০ জন। প্রায় ৭৮ হাজার মানুষ এখনো চিকিৎসাধীন। এখন পর্যন্ত দেশে প্রতি ১০ লাখ মানুষের মধ্যে ২ হাজার ৩৫০ জনের কোভিড-১৯ শনাক্ত হয়েছে। বেশ কিছুদিন ধরে সংক্রমণ কিছুটা কমে এলেও পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আসেনি।

বার্তা কক্ষ,২৭ অক্টোবর ২০২০