Home / আন্তর্জাতিক / বিশ্বের প্রথম মসজিদ সংস্কৃতি প্রদর্শনী সৌদিতে
বিশ্বের প্রথম মসজিদ সংস্কৃতি প্রদর্শনী সৌদিতে

বিশ্বের প্রথম মসজিদ সংস্কৃতি প্রদর্শনী সৌদিতে

বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক মসজিদ সংস্কৃতি ও ইসলামী শিল্পকলার নিদর্শন নিয়ে প্রথম বারের মতো প্রদর্শনী শুরু হয়েছে। সৌদি আরবের গারবে আল দারহান এলাকায় কিং আবদুল আজিজ সেন্টার ফর ওয়ার্ল্ড কালচার ভিন্ন ধারার এ আয়োজন করে। আগামী ১২ এপ্রিল পর্যন্ত মসজিদ প্রদর্শনী চলতে থাকবে।

‘শাতার আল মসজিদ : দ্য আর্ট অফ ওরিয়েন্টেশন’ প্রদর্শনীতে বিশ্বের বিভিন্ন স্থানের ১১৬ টি উপাদান, শিল্পকর্ম ও নকশা উপাস্থাপন করা হয়। এতে শতাব্দিকাল যাবত মসজিদের সামাজিক, ধর্মীয় ও সাংস্কৃতিক প্রভাব বিকশিত হওয়ার প্রেক্ষাপট দর্শকদের সামনে তুলে ধরা হয়।

তাছাড়া প্রদর্শনীতে বিশ্বের বিভিন্ন মসজিদে ভার্চুয়ারি ভ্রমণের সুযোগ আছে। তাছাড়া বিভিন্ন মসজিদের সরাসরি লাইভ প্রোগ্রামেও অংশগ্রহণ করা যাবে। এমনকি মক্কার পবিত্র মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববির লাইভেও অংশ নেওয়া যাবে।

আরব ও আন্তর্জাতিক বক্তা, গবেষক, কবি, শিল্পী, শিক্ষাবিদ ও ঐতিহাসিকদের বিভিন্ন প্রোগ্রামেও অংশ নেওয়ার সুযোগ আছে। মসজিদ ভিত্তিক সংস্কৃতি ও প্রত্নতত্ত্ব প্রদর্শনীর মাধ্যমে সামাজ ও ব্যক্তি পর্যায়ে ইতিবাচক প্রভাব তৈরি করতে এ অভিনব উদ্যোগ গ্রহণ করা হয়।

দ্য আর্ট অফ ওরিয়েন্টেশন প্রদর্শনীতে ইসলামেরর ইতিহাসে যুগ যুগ ধরে ক্লিনিক ও মাদরাসা হিসেবে মসজিদের ব্যবহার, চিকিৎসা প্রদান, চিকিৎসা বিষয়ক বিভিন্ন গ্রন্থ সরবরাহসহ বিভিন্ন সামাজিক কাজে মসজিদের প্রভূত ভূমিকার তথ্য তুলে ধরা হয়।

সৌদি আরবে এবারই প্রথম অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে এ ধরনের প্রদর্শনী আয়োজিত হয়েছে। মসজিদ সংশ্লিষ্ট ইতিহাস, প্রত্নতত্ত্ব ও প্রাচীন ঐহিত্য তুলে ধরতে এটি একটি অভিনব পদ্ধতি।

বার্তাকক্ষ, ২৫ মার্চ, ২০২১;