Home / ইসলাম / বিশ্বের প্রথম ভাসমান মসজিদ তৈরি হচ্ছে দুবাইয়ে
dubai-

বিশ্বের প্রথম ভাসমান মসজিদ তৈরি হচ্ছে দুবাইয়ে

দুবাইয়ে বিশ্বে প্রথম ভাসমান মসজিদ নির্মাণ করা হচ্ছে। তিনতলা বিশিষ্ট মসজিদটার নিচ তলা থাকবে পানির নিচে। বাকি দুই তলা পানির ওপর।

বিশ্বে এ ধরনের মসজিদ এটাই প্রথম। এটার নির্মাণ খরচ আনুমানিক ৫ কোটি ৫০ লাখ আমিরাতি দিরহাম। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ১৬৪ কোটিরও বেশি।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে প্রকল্পটির ঘোষণা দেয় দুবাইয়ের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস বিভাগ (আইএসিএডি)। এ সময় উপস্থিত ছিলেন আইএসিএডির মহাপরিচালক ড. হামাদ আল শেখ আহমেদ আল শাইবানিসহ বিভাগের অন্য বিশিষ্ট ব্যক্তি ও কর্মকর্তারা।

মসজিদটির সঠিক অবস্থান এখনও প্রকাশ করা হয়নি। তবে এটি উপকূলের খুব কাছাকাছি হবে বলে জানিয়েছেন বিভাগের কালচারাল কমিউনিকেশন কনসালট্যান্ট আহমেদ খালফান আল মনসুরি।

তিনতলা বিশিষ্ট মসজিদটির একতলা থাকবে সাগরের নিচে। আর বাকি দুইতলা পানির ওপরে। মসজিদটির নির্মাণ কাজ শুরু হবে চলতি বছরের অক্টোবরে। নির্মাণে সময় লেগে যাবে প্রায় ১২ মাস।

মসজিদের প্রথম বা নিচ তলায় থাকবে নামাজ আদায়ের জায়গা। এতে একসঙ্গে ৫০ থেকে ৭৫ জন মুসলি নামাজ আদায় করতে পারবেন।

নিচ তলায় ওজুর সুবিধা ও ওয়াশরুমের সুবিধাও থাকবে। দ্বিতীয় তলায় থাকবে ইসলামিক বক্তৃতা ও কর্মশালার আয়োজনের জন্য একটি বহুমুখী হল। সঙ্গে থাকবে থাবে বসার জায়গা আর একটি কফি শপ। আর তৃতীয় তলায় থাকবে কুরআন প্রদর্শনী কেন্দ্র এবং নারীদের বসার জায়গা।

মসজিদটি সব ধর্ম, বর্ণ ও লিঙ্গের মানুষের জন্য উন্মুক্ত থাকবে। তবে দর্শনার্থীদের শালীন পোশাক পরিধান করতে হবে। সূত্র:খালিজ টাইমস,গালফ নিউজ

৪ অক্টোবর ২০২৩
এজি