Home / জাতীয় / বিমান বাহিনীর দায়িত্ব নিলেন আবু এসরার
বিমান বাহিনীর দায়িত্ব নিলেন আবু এসরার

বিমান বাহিনীর দায়িত্ব নিলেন আবু এসরার

শুক্রবার, ১২ জুন ২০১৫ ০৮:১৯ অপরাহ্ন

স্টাফ করেসপন্ডেন্ট :

বিমান বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন এয়ার মার্শাল আবু এসরার। শুক্রবার (১২ জুন) বিকেলে বিমান বাহিনীর সদর দফতরে আনুষ্ঠানিকভাবে তিনি এ দায়িত্বভার গ্রহণ করেন। এর মধ্য দিয়ে এয়ার মার্শাল মোহাম্মদ ইনামুল বারীর স্থলাভিষিক্ত হলেন তিনি।

বিদায় নেওয়া বিমান বাহিনীর প্রধান মোহাম্মদ ইনামুল বারীর কাছ থেকে তিনি এ দায়িত্বভার গ্রহণ করেন। এ সময় বিমান বাহিনী সদরের প্রিন্সিপাল স্টাফ অফিসারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে দায়িত্ব হস্তান্তরের পর বিমান বাহিনীর একটি চৌকস কন্টিনজেন্ট বিদায়ী প্রধানকে গার্ড অব অনার প্রদান করে। ইনামুল বারী গার্ড পরিদর্শন করেন এবং সালাম গ্রহণ করেন। এছাড়া তিনি বিমান বাহিনীর সদর দফতর প্রাঙ্গণে একটি আম গাছের চারা রোপণ করেন।

এর আগে সকাল সাড়ে ১১টার দিকে শিখা অনির্বাণে মোহাম্মদ ইনামুল বারী মহান মুক্তিযুদ্ধে শাহাদাতবরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এয়ার মার্শাল আবু এসরার’র জীবন বৃত্তান্ত
এয়ার মার্শাল আবু এসরার ১৯৬১ সালে গাজীপুর জেলায় জন্মগ্রহণ করেন। তার বাবার নাম আবু আইয়ুব এবং মা আক্তারুন্নেছা। আবু এসরার জয়দেবপুর রাণী বিলাস মনি হাই স্কুল থেকে মাধ্যমিক এবং ভাওয়াল বিএ সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। এরপর তিনি ১৯৭৮ সালের ১৯ সেপ্টেম্বর বিমান বাহিনীতে ফ্লাইট ক্যাডেট হিসেবে যোগ দেন। পরে ১৯৮১ সালের ১ ফেব্রুয়ারি জেনারেল ডিউটিস (পাইলট) শাখায় কমিশন লাভ করেন।

এয়ার মার্শাল আবু এসরার বাংলাদেশ বিমান বাহিনীর একজন সুদক্ষ ফাইটার পাইলট। পেশাগত জীবনে তিনি প্রায় ১৭৫০ ঘণ্টা উড্ডয়ন করেন। তিনি বাংলাদেশ বিমান বাহিনীর প্রায় সব ধরনের যুদ্ধ বিমান উড্ডয়ন করেছেন। তিনি একজন অভিজ্ঞ উড্ডয়ন প্রশিক্ষক হিসেবে বিভিন্ন প্রশিক্ষণ ও যুদ্ধ বিমানের প্রশিক্ষণ দিয়েছেন।

দীর্ঘ চাকরি জীবনে তিনি দেশে ও বিদেশে সাফল্যের সঙ্গে বিভিন্ন কোর্স সম্পন্ন করেছেন। যুক্তরাজ্যে ফ্লাইং ইনস্ট্রাকটর কোর্স, ভারতে জয়েন্ট এয়ার ওয়ার কোর্স, অস্ট্রেলিয়ায় ফ্লাইং সুপারভাইজার কোর্স, থাইল্যান্ডে ভিভিআইপি প্রোটেকশন কোর্স এবং চীন থেকে এ-৫ যুদ্ধ বিমানের ওপর ফ্যামিলিয়ারাইজেশন কোর্স সম্পন্ন করেন তিনি। এছাড়া তিনি রাশিয়ার মিগ-২৯ যুদ্ধ বিমানের ওপর প্রশিক্ষণও গ্রহণ করেছেন।

তিনি ১৯৯৩-৯৪ সালে যুক্তরাষ্ট্রের এলাবামার এয়ার বিশ্ববিদ্যালয় থেকে এয়ার কমান্ড স্টাফ কোর্স সম্পন্ন করেন। এছাড়া তিনি ২০০২ সালে ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর থেকে এনডিসি কোর্স এবং ২০০৬ সালে যুক্তরাষ্ট্রের এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্ট্যাডিস থেকে এক্সিকিউটিভ কোর্স সম্পন্ন করেন।

এয়ার অফিসার হিসেবে আবু এসরার পেশাগত দায়িত্বে তুরস্ক, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, রাশিয়া, মায়ানমার, ডি আর কঙ্গো, আইভোরিকোস্ট, ভারত, চীন এবং আমেরিকাসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

বণার্ঢ্য চাকরি জীবনে তিনি বিভিন্ন কমান্ড, স্টাফ এবং ইনস্ট্রাকশনাল পদে পেশাগত দায়িত্বে নিয়োজিত ছিলেন। তিনি বিমান বাহিনীর ডেপুটি কমান্ড্যান্ট হিসেবে নিয়োজিত ছিলেন। তিনি বিমান সদরে বিমান পরিচালন পরিদপ্তরের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরবর্তীতে তিনি বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হক’র ঘাঁটি অধিনায়ক এবং বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু, বাশার ও পাহাড় কাঞ্চনপুরের এয়ার অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন।

বিমান বাহিনী প্রধানের দায়িত্বভার গ্রহণের আগে তিনি আগস্ট ২০০৯ থেকে বিমান বাহিনী সদর দপ্তরে সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন ও প্রশিক্ষণ) হিসেবে দায়িত্বরত ছিলেন।

১৯৮৬ সালের ১৮ ডিসেম্বর তাসনীম রশীদের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন আবু এসরার। তিনি তিন সন্তানের জনক।

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমসর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না