বিমানবন্দরে প্রবাসীরা হয়রানির শিকার হলে কঠোর পদক্ষেপের ঘোষণা

দেশের বিমানবন্দরগুলোতে অকারণে লাগেজ খোলাসহ প্রবাসীদের সঙ্গে যেকোনো ধরনের হয়রানিমূলক কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

প্রবাসীদের অধিকতর সেবা নিশ্চিতের অনুরোধ জানিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের পাঠানো এক চিঠির পরিপ্রেক্ষিতে সম্প্রতি দেশের সব বিমানবন্দরের কাস্টমস শাখার জন্য নতুন এ নির্দেশনা জারি করেছে এনবিআর। এতে দেশের সব বিমানবন্দরের কাস্টমস হাউসের কর্মকর্তা-কর্মচারীদের প্রতি প্রবাসীদের সহযোগিতা করার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এয়ারপোর্টে প্রবেশের পর কয়েকবার লাগেজ খোলা, দীর্ঘক্ষণ দাঁড় করিয়ে রাখা, বেল্ট-মানিব্যাগ-জুতা-ল্যাপটপ-মোবাইলসহ প্রয়োজনীয় জিনিসপত্র প্রয়োজনে-অপ্রয়োজনে চেক করার অভিযোগ আছে কাস্টমস কর্মকর্তাদের বিরুদ্ধে। অথচ বিদেশে স্ক্যানিং মেশিনের মাধ্যমেই যাবতীয় চেকিং শেষ করা হয়ে থাকে। এতে কোনো ভোগান্তি হয় না। দীর্ঘদিন ধরেই দেশের বিমানবন্দরগুলোতে ভোগান্তিমুক্ত পরিবেশ দাবি করছিলেন রেমিট্যান্স যোদ্ধারা।

এনবিআরের নির্দেশনায় বলা হয়েছে, এ আদেশ জারির পরও যদি প্রবাসীদের কোনো ধরনের হয়রানি করা হয়, তাহলে দায়ীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবে এনবিআর।

এর আগে এনবিআরে পাঠানো প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক চিঠিতে বলা হয়, বাংলাদেশি প্রবাসী কর্মীরা রেমিট্যান্স পাঠিয়ে দেশের অর্থনীতির চাকা সচল রাখেন। সরকার প্রবাসী কর্মীদের বিদেশ গমন সহজ করতে এবং অধিকতর সেবা দিতে বদ্ধপরিকর। বাংলাদেশি প্রবাসী কর্মীদের বিদেশ থেকে আগমন এবং বিদেশে যাওয়ার সময় দেশের সব বিমানবন্দরে অকারণে লাগেজ খোলাসহ যেকোনো হয়রানিমূলক কার্যক্রম বন্ধের অনুরোধ করা হলো।

চাঁদপুর টাইমস ডেস্ক/ ৪ আগস্ট ২০২৪

Share