চাঁদপুর

বিভাগীয় পর্যায়ে চাঁদপুরের দু’শিক্ষা প্রতিষ্ঠানের শ্রেষ্ঠত্ব

চট্টগ্রামে বিভাগীয় পর্যায়ে শুদ্ধভাবে জাতীয় সংগীত ও বিজ্ঞান কুইজ প্রতিযোগিতায় চাঁদপুরের দু’ শিক্ষা প্রতিষ্ঠান ২য় স্থানে শ্রেষ্ঠত্ব অর্জন করে। এরা হলেন চাঁদপুর সরকারি মহিলা কলেজ ও চাঁদপুর সরকারি হাসান আলী উচ্চ বিদ্যালয় ।

জানা যায়, চট্টগ্রামে অনুষ্ঠিত গত ১১ মার্চ শুব্ধভাবে জাতীয় সংগীত গাওয়া উচ্চ মাধ্যমিক পর্যায়ে চাঁদপুর সরকারি মহিলা কলেজর শিক্ষার্থীদের মধ্যে একটি দল এ প্রতিযোগিতা ২য় স্থানে শ্রেষ্ঠ অর্জন করেন । এর আগে এরা জেলা পর্যায়ে ১ম স্থান শ্রেষ্ঠত্ব অর্জন করে ।

প্রতিযোগিতায় দলের অংশগ্রহণকারী শিক্ষার্থীরা হলো একাদশ শ্রেনীর বিজ্ঞান শিক্ষা বিভাগের শিক্ষার্থী তানজিলা তাবাস্সুম শাউলি , ফারাহ্ উলফাত জিআন, শারাফ নাওয়ার মুগ্ধ, খায়রুল মেহজাবীন অর্পা ,মেহরিন সহিদ, অর্পিতা রায়, তন্দ্রা সাহা, নুসরাত জাহান ওহী, ও ব্যবসা শিক্ষা বিভাগের শিক্ষার্থী তাপসিনা ইসলাম সিন্হা , তানজিলা তাসনিম তুবা।


এদিকে গত ৯ মার্চ চট্টগ্রামে পিটিআই ’ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বিজ্ঞান কুইজ প্রতিযোগিতায় চাঁদপুর সরকারি হাসান আলী উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের একটি দল অংশগ্রহণ করে । এ প্রতিযোগিতায় তারা ২য় স্থানে শ্রেষ্ঠ অর্জন করেন। প্রতিযোগিতায় দলের অংশগ্রহণকারী শিক্ষার্থীরা হলো- জোবায়ের হাসান , ইরফান আহমেদ আশিক, সুস্মত আচার্যী ।

প্রসঙ্গত, বাংলাদেশের চেতনার সাথে জড়িয়ে আছে যে গান ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ২৫ লাইনের এই গানের ১০ লাইনকে আমাদের জাতীয় সংগীত হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে।

জাতীয় সংগীত গাওয়ার কিছু নিয়ম-কানুন সহ রয়েছে জাতীয় সংগীত বিধিমালা । ১৯৭৮ সালে এ বিধিমালা প্রণয়ন করা হয়। তাই শুদ্ধভাবে দলগত জাতীয় সংগীত পরিবেশন এর উপর জোর দিয়ে সংস্কৃতিক মন্ত্রণালয় এর উদ্যোগে দেশব্যাপি শুদ্ধভাবে দলগত জাতীয় সংগীত পরিবেশন প্রতিযোগিতা-২০১৮ এর আয়োজন করা হয় ।

তারই ধারাবাহিকতায় চট্টগ্রাম বিভাগে প্রতিযোগিতায় জেলা পর্যায়ে বিজয়ী প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।

প্রতিবেদক- আনোয়ারুল হক

Share