চাঁদপুর

বিভাগীয় ডিজিটাল উদ্ভাবনী মেলায় দু’ক্যাটাগরিতে চাঁদপুর শ্রেষ্ঠ

চট্রগ্রাম বিভাগীয় ডিজিটাল উদ্ভাবনী মেলায়  ১১ ক্যাটাগরি থেকে দু’ক্যাটাগরিতে চাঁদপুরের শ্রেষ্ঠত্ব অর্জন করে।  এর মধ্যে ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) ক্যাটগরিতে চাঁদপুরের শাহরাস্তি উপজেলার টামটা দক্ষিণ ইউনিয়নের উদ্যোক্তা আইনুন নাহার প্রথম ও তরুণ উদ্ভাবক ক্যাটাগরিতে চাঁদপুরের কৃতি সন্তান ইউসুফ সরদার হৃদয় দ্বিতীয় স্থান অর্জন করে।

এরা দু’জন চাঁদপুরের মুখ উজ্জল করেছে।

রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সকল ক্ষেত্রে কাজের সচ্চতা, গতিশীল ও জবাবদিহিতার নিশ্চিতকরণ এবং জনগণের দোড়গোড়ায় সরকারি সেবা প্রদানে গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরার লক্ষ্যে ২২ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত চট্রগ্রাম এসএ আজিজ স্টেডিয়ামে জিমনেসিয়ানে ৩ দিন ব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা অনুষ্ঠিত হয়েছে।

মেলায় সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান আইসিটি সংক্রান্ত সেবা প্রদান ও সেবা প্রাপ্তির কৌশলসমূহ উপস্থাপন করা হয়। এছাড়াও সুলভ-এ-টন এর মাধ্যমে তরুণ উদ্ভাবকগণ গুরুত্বপূর্ণ সমস্যা সমাধানের লক্ষ্যে তাদের উদ্ভাবনী ধরণ প্রদর্শন করে।

চাঁদপুর জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল জেলা প্রশাসনের পক্ষ থেকে শাহরাস্তি উপজেলার টামটা দক্ষিণ ইউনিয়নের ডিজিটাল সেন্টার (ইউডিসি) উদ্যোক্তা আইনুন নাহার ও চাঁদপুরের তরুন উদ্ভাবক মো, ইউসুফ সরদার হৃদয়কে চট্রগ্রাম বিভাগীয় উদ্ভাবনীয় মেলায় অংশগ্রহনের জন্য অনুপ্রেরণা জাগিয়ে অংশগ্রহণ করান।

এব্যাপারে আইনুন নাহার জানান এর আগে আমি এবার চট্রগ্রাম বিভাগের শ্রেষ্ঠ উদ্যোক্তা হিসেবে চাঁদপুরের গৌরব অর্জন করেছি। আমার দ্বিতীয় বারের শ্রেষ্ঠত্ব অর্জন করার পেছনে চাঁদপুরের জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল ও সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক মুহাম্মদ লুৎফর রহমানের অনুপ্রেরণায় আমার এই সাফল্য অর্জন। আমি ওনাদের কাছে চিরকৃতজ্ঞা প্রকাশ করছি। আজ লুৎফর রহমান স্যার তিনি যদি আমাদের মাঝে থাকতেন তাহলে আমি আরো সুনাম অর্জন করতে সক্ষম হতাম।’

এদিকে বাংলাদেশ উন্মক্ত বিশ্ববিদ্যালয়ের ছাত্র চাঁদপুরে কৃতি সন্তান ইউসুফ সরদার হৃদয় সোলার চালিত বাই সাইকেল ও হুইল চেয়ার নিজের মেধা খাটিয়ে উদ্ভাবন করেন। তার বিভাগীয় উদ্বাবনী মেলায় তা প্রদর্শন করে চাঁদপুরের জন্য দ্বিতীয় স্থান অর্জন করে সুনাম বয়ে এনেছে।

এ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন চট্রগ্রাম সিটি কর্পোরেশন মেয়র আ.জ.ম. নাছির উদ্দিন, বিশেষ অতিথি ছিলেন চুয়েটের প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য ড. শিরীন আখতার।

অনুষ্ঠান সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার (চট্রগ্রাম) মো. রুহুল আমিন।

ইউসুফ হৃদয় জানান তার বাবা খাজা আহমেদ একজন খুদ্র ব্যবসায়ী । মা মমতা বেগম ১৫/১৬ বছর ধরে হৃদ রোগে আক্রান্ত হয়ে প্যারালাইসিসে ভুগছেন। ৪ ভাই ৫ বোনের সে সবার ছোট। মায়ের এ অবস্থা দেখেই সে সাধারণভাবে মাকে চালানোর জন্য উদ্ভাবনী প্রন্থা অবলম্বন করে সোলার সাইকেল ও হুইল চেয়ার তৈরী করেছে। তা উদ্ভোদন করেন জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডলের মাধ্যমে।

জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডলের অনুপ্রেরণায় চট্রগ্রাম বিভাগীয় ডিজিটাল মেলায় উদ্ভাবন তা প্রদর্শন করে শ্রেষ্ঠত্ব অর্জন করেছে। জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল একই পরিবারের ৩ প্রতিবন্ধির জন্য সোলার হুইল চেয়ার তৈরির নির্দেশ দিয়েছিলেন।
ইউসুফ হৃদয় আগামীতে ৩টি আসনের হেলিকপ্টার তৈরির পরিকল্পনার কথা জানিয়ে বলেন, ‘আজকের শ্রেষ্ঠত্ব অর্জন করার পেছনে সবচেয়ে বেশি অবদান রয়েছে চাঁদপুরের সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক মুহাম্মদ লুৎফর রহমান স্যারের। তিনি আমাকে জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডলের কাছে এনে পরিচয় করিয়ে এই শ্রেষ্ঠত্ব অর্জন করার সুযোগ দান করেন। আমি চিরকৃতজ্ঞতা প্রকাশ করছি।’

About The Author

আনোয়ারুল হক

: আপডেট ১0:০২ পিএম, ২৬ এপ্রিল  ২০১৬, মঙ্গলবার

ডিএইচ

Share