বিপৎসীমা ছুঁইছুঁই করছে তিস্তা নদীর পানি

উজানের ঢল ও ভারী বৃষ্টিপাতে বিপৎসীমা ছুঁইছুঁই করছে তিস্তা নদীর পানি। আজ সোমবার সকাল থেকে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার (৫২ দশমিক ১৫ মিটার) ৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে পানি আরও বেড়ে বিপৎসীমা অতিক্রমের আশঙ্কা করছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

এদিকে পানি বৃদ্ধি পাওয়ায় নদীর তীরবর্তী নিম্নাঞ্চলে পানি প্রবেশ করেছে। এতে পানিবন্দী হয়ে পড়েছে বেশ কয়েকটি চরের বাসিন্দা। এ কারণে বন্যার আশঙ্কায় তিস্তা পাড়ের ফসল আগাম ঘরে তোলার আহ্বান জানিয়েছেন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা। 

নীলফামারীর ডিমলা উপজেলার খালিশা চাপানি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান শহীদুজ্জামান সরকার বলেন, পানি বৃদ্ধি পাওয়ায় তিস্তা পাড়ের মানুষজন বন্যার আশঙ্কায় সতর্কাবস্থায় রয়েছেন। তবে এখনো বন্যা দেখা দেয়নি। 

পানি উন্নয়ন বোর্ড ডালিয়া ডিভিশনের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য অনুযায়ী, ভারী বৃষ্টিপাত আর উজানের ঢলে তিস্তার ডালিয়া পয়েন্টে মঙ্গলবার সকাল ৯টায় ৫২ দশমিক ১০ সেন্টিমিটার পানি প্রবাহ রেকর্ড করা হয়েছে। এই পয়েন্টে পানির বিপৎসীমা ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার। আর দশমিক ৫ সেন্টিমিটার উঠলেই এটিকে বিপৎসীমার ওপরে ধরা হবে। 

ডালিয়া পাউবোর নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা বলেন, ‘সকাল থেকে তিস্তার পানি বৃদ্ধি পায়। তিস্তা ব্যারাজের ৪৪টি গেট খুলে দেওয়া হয়েছে। গত কয়েক দিন ধরে তিস্তার পানি বাড়া-কমার মধ্যেই রয়েছে।’

টাইমস ডেস্ক/১৯ জুন ২০২৩

Share