Home / কৃষি ও গবাদি / বিনামূল্যে ইন্টারনেট সেবায় রবি ওয়াইফাই
বিনামূল্যে ইন্টারনেট সেবায় রবি ওয়াইফাই

বিনামূল্যে ইন্টারনেট সেবায় রবি ওয়াইফাই

ওয়াইফাই হটস্পটের মাধ্যমে দেশজুড়ে বিনামূল্যে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে প্রকল্প হাতে নিয়েছে রবি আজিয়াটা লিমিটেড। আজ রাজধানীর একটি হোটেলে এই প্রকল্পের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

প্রকল্পের আওতায় আগামী ছয় মাসে দেশের ৫০০টি শীর্ষস্থানীয় রেস্তোরাঁ, ক্যাফে ও রিটেইল আউটলেট, ১০০টি শিক্ষা প্রতিষ্ঠান, ১০টি পাবলিক প্লেস (বিমানবন্দর ও রেল স্টেশন) এবং ৩৫০টি বাস, ট্যাক্সি ও ট্রেনে উচ্চগতির ওয়াইফাই সেবা প্রদান করবে রবি।

রবি’র ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও সুপুন বীরাসিংহে বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ গঠনে রবির এই উদ্যোগের ফলে দেশে ইন্টারনেট ব্যবহার বাড়বে। দেশজুড়ে ওয়াইফাই হটস্পট স্থাপন ও রক্ষণাবেক্ষণের জন্য অ্যাকসেসটেল, কিউবি এবং আমরা টেকনোলজির সঙ্গে চুক্তি করছে রবি। এছাড়াও, বাস ও ট্রেনে ওয়াইফাই স্থাপনের জন্য কোলেসের সঙ্গে আলাদা চুক্তি হয়েছে।’

তারানা হালিম বলেন, ‘সরকার দেশের সবখানে ইন্টারনেট ছড়িয়ে দিতে চায়। রবির এই উদ্যোগের ফলে ইন্টারনেটের ব্যাপকতা আরও বাড়বে।’

তারানা আরও বলেন, ‘বাস ও ট্রেনে ভ্রমণের সময় মানুষ সময় কাটানোর জন্য ইন্টারনেট ব্রাউজিং করেন। এতে করে তারা বিনামূল্যে ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত হতে পারবেন।’

প্রতিমন্ত্রী জানান, রবি সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে এই প্রকল্প হাতে নিয়েছে। এর আগে প্রতিষ্ঠানটি জাতীয় তথ্য বাতায়নের ভাস সার্ভিসেও সহযোগী হিসেবে যুক্ত হয়েছে।

সাংবাদিকতের প্রশ্নের জবাবে রবির চিফ কর্পোরেট ও পিপল অফিসার (সিসিপিও) মতিউল ইসলাম নওশাদ জানান, বাস ও ট্যাক্সিতে ভ্রমণের সময় যেকোনো অপারেটরের সিম ব্যবহারকারীরা ওয়াইফাইয়ের মাধ্যমে বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। এছাড়া, রবির অন্যান্য হটস্পটে শুধুমাত্র রবির সিম ব্যবহারকারীরা বিনামূল্যের ইন্টারনেট ব্যবহারের সুবিধা পাবেন।

মতিউল ইসলাম আরও জানান, যেসব গ্রাহকরা রবির কমপক্ষে ১ জিবি ইন্টারনেট ডাটা প্যাক কিনেছেন তারা এই ফ্রি ওয়াইফাই ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। শুরুতে ঢাকা ও চট্রগ্রাম রুটের দূরপাল্লার বাস, ট্রেন এবং ট্যাক্সিতে ওয়াইফাই ইন্টারনেট হটস্পট ব্যবহারের সুবিধা পাওয়া যাবে। পর্যায়ক্রমে দেশজুড়ে হটস্পট স্থাপন করবে রবি।

নিউজ ডেস্ক : আপডেট ৩:২৭ পিএম, ১৯ এপ্রিল ২০১৬, মঙ্গলবার
ডিএইচ